ময়মনসিংহ থেকে ঢাকা ট্রেনের নতুন সময়সূচী ও টিকিটের মূল্য

ময়মনসিংহ থেকে ঢাকা ট্রেনের নতুন সময়সূচী ও টিকিটের মূল্য

প্রতিবেদনটি ময়মনসিংহ থেকে ঢাকা ট্রেনের নতুন সময়সূচী ও টিকিটের মূল্য সম্পর্কে বিস্তারিত তথ্য নিয়ে সাজানো। আপনি যদি ময়মনসিংহ থেকে ঢাকা ট্রেনে ভ্রমণ করতে চান তবে এই প্রতিবেদনটি মনোযোগ সহকারে পড়ুন।

ময়মনসিংহ থেকে ঢাকা রুট সম্পর্কে

ময়মনসিংহ থেকে ঢাকা পথের দূরত্ব প্রায় – কিলোমিটার। এই রুটে ইন্টারসিটি, মেইল ট্রেন যাতায়াত করে।

ময়মনসিংহ থেকে ঢাকা কেন ভ্রমন করবেন? 

ট্রেনে ভ্রমণ ব্যয় অন্য পরিবহণের ভ্রমণ ব্যয়ের তুলনায় সস্তা। ফলে সকল শ্রেণীর মানুষ অনায়াসে ট্রেনে ভ্রমণ করতে পারেন। অপরদিকে দীর্ঘ পথ অতিক্রম করার জন্য ট্রেনে অনেক ধরণের সুবিধা থাকে। যা অন্য কোন পরিবহণে থাকে না। অনেকের কাছে স্থল পথে যাত্রার জন্য সেরা পরিবহণ ট্রেন। তাই বলা যায়, – কিমি দীর্ঘ ময়মনসিংহ থেকে ঢাকা রুটে ট্রেন ভ্রমণই সেরা।তাছাড়া প্রতিদিন হাজার হাজার ভ্রমণকারী ট্রেনে করে ময়মনসিংহ থেকে ঢাকা যাতায়াত করে থাকেন ।

ময়মনসিংহ থেকে ঢাকা ট্রেনের নতুন সময়সূচী

ময়মনসিংহ থেকে ঢাকা সাধারণত ইন্টারসিটি, মেইল ট্রেন যাত্রা করে থাকে । ময়মনসিংহ থেকে ঢাকা ইন্টারসিটি মেইল সপ্তাহের প্রতিদিন দিন সিলেট থেকে ঢাকা যাত্রা করে থাকে ।

ট্রেনের ধরন ট্রেনের নাম  ট্রেন নাম্বার  থেকে প্রস্থানের সময়  পর্যন্ত  আগমন সময় বন্ধ
ইন্টারসিটি ট্রেন তিস্তা এক্সপ্রেস ৭০৮ ময়মনসিংহ ১৭১০ ঢাকা ২০২৫ সোমবার
ইন্টারসিটি ট্রেন আগমনী এক্সপ্রেস ৭৩৬ ময়মনসিংহ ২০০২ ঢাকা ২৩০০ নেই
ইন্টারসিটি ট্রেন ব্রমপুত্র এক্সপ্রেস ৭৪৪ ময়মনসিংহ ০৯১০ ঢাকা ১২৪০ নেই
ইন্টারসিটি ট্রেন যমুনা এক্সপ্রেস ৭৪৬ ময়মনসিংহ ০৪৩০ ঢাকা ০৭৪৫ নেই
ইন্টারসিটি ট্রেন হাওর এক্সপ্রেস ৭৭৮ ময়মনসিংহ ১০৩৮ ঢাকা ১৩৫০ বৃহস্পতিবার
ইন্টারসিটি ট্রেন মোহনগঞ্জ এক্সপ্রেস ৭৯০ ময়মনসিংহ ০২০৫ ঢাকা ০৫০ সোমবার
মেইল ট্রেন ঈসা খান এক্সপ্রেস ৪০ ময়মনসিংহ ১৪০০ ঢাকা ২৩৫৫ নেই
মেইল ট্রেন মহুয়া এক্সপ্রেস ৪৪ ময়মনসিংহ ১৭৩৫ ঢাকা ২১১০ নেই
মেইল ট্রেন দেওয়ানগঞ্জ এক্সপ্রেস ৪৮ ময়মনসিংহ ১৫৩৩ ঢাকা ১৯২৫ নেই
মেইল ট্রেন বলাকা কমিউটার ৫০ ময়মনসিংহ ১৩৫২ ঢাকা ১৭৪০ নেই
মেইল ট্রেন জামাল্পুর কমিউটার ৫২ ময়মনসিংহ ০৭৩৩ ঢাকা ১১১৫ নেই
মেইল ট্রেন ভয়াল এক্সপেস ৫৬ ময়মনসিংহ ০৫৫৫ ঢাকা ১২০৫ নেই

তিস্তা এক্সপ্রেস

তিস্তা এক্সপ্রেস হলো এক ধরনের ইন্টারসিটি ট্রেন। ইন্টারসিটি ট্রেন গুলি সাধারনত মেইল ট্রেন এর থেকে ধীর গতি সম্পূর্ণ হয়ে থাকে । তিস্তা এক্সপ্রেস ট্রেন নাম্বার হলো ৭০৮। তিস্তা এক্সপ্রেস সপ্তাহের এক দিন মাত্র বন্ধ রেখে ময়মনসিংহ থেকে ঢাকা যাত্রা করে থাকে ।

আগমনী এক্সপ্রেস

আগমনী এক্সপ্রেস হলো এক ধরনের ইন্টারসিটি ট্রেন। ইন্টারসিটি ট্রেন গুলি সাধারনত মেইল ট্রেন এর থেকে ধীর গতি সম্পূর্ণ হয়ে থাকে । আগমনী এক্সপ্রেস ট্রেন নাম্বার হলো ৭৩৬। আগমনী এক্সপ্রেস সপ্তাহের প্রতি দিন ময়মনসিংহ থেকে ঢাকা যাত্রা করে থাকে ।

যমুনা এক্সপ্রেস

যমুনা এক্সপ্রেস হলো এক ধরনের ইন্টারসিটি ট্রেন। ইন্টারসিটি ট্রেন গুলি সাধারনত মেইল ট্রেন এর থেকে ধীর গতি সম্পূর্ণ হয়ে থাকে । যমুনা এক্সপ্রেস ট্রেন নাম্বার হলো ৭৪৬। যমুনা এক্সপ্রেস সপ্তাহের প্রতি দিন ময়মনসিংহ থেকে ঢাকা যাত্রা করে থাকে ।

হাওর এক্সপ্রেস

হাওর এক্সপ্রেস হলো এক ধরনের মেইল ট্রেন। ইন্টারসিটি ট্রেন গুলি সাধারনত মেইল ট্রেন এর থেকে ধীর গতি সম্পূর্ণ হয়ে থাকে ।দেওয়ানগঞ্জ কমিউটার  ট্রেন নাম্বার হলো ৭৪৬। দেওয়ানগঞ্জ কমিউটার  সপ্তাহের এক দিন মাত্র বন্ধ রেখে ময়মনসিংহ থেকে ঢাকা যাত্রা করে থাকে ।

ব্রমপুত্র এক্সপ্রেস

ব্রমপুত্র এক্সপ্রেস হলো এক ধরনের মেইল ট্রেন। ইন্টারসিটি ট্রেন গুলি সাধারনত মেইল ট্রেন এর থেকে ধীর গতি সম্পূর্ণ হয়ে থাকে ।ব্রমপুত্র এক্সপ্রেস ট্রেন নাম্বার হলো ৭৪৪। ব্রমপুত্র এক্সপ্রেস সপ্তাহের প্রতি দিন ময়মনসিংহ থেকে ঢাকা যাত্রা করে থাকে ।

মোহনগঞ্জ এক্সপ্রেস

মোহনগঞ্জ এক্সপ্রেস হলো এক ধরনের মেইল ট্রেন। ইন্টারসিটি ট্রেন গুলি সাধারনত মেইল ট্রেন এর থেকে ধীর গতি সম্পূর্ণ হয়ে থাকে ।মোহনগঞ্জ এক্সপ্রেস ট্রেন নাম্বার হলো ৭৯০। মোহনগঞ্জ এক্সপ্রেস সপ্তাহের এক দিন মাত্র বন্ধ রেখে ময়মনসিংহ থেকে ঢাকা যাত্রা করে থাকে ।

ঈসা খান এক্সপ্রেস

ঈসা খান এক্সপ্রেস হলো এক ধরনের মেইল ট্রেন। মেইল ট্রেন গুলি সাধারনত ইন্টারসিটি ট্রেন এর থেকে ধীর গতি সম্পূর্ণ হয়ে থাকে । ঈসা খান এক্সপ্রেস ট্রেন নাম্বার হলো ৪০ । ঈসা খান এক্সপ্রেস সপ্তাহের প্রতি দিন ময়মনসিংহ থেকে ঢাকা যাত্রা করে থাকে ।

মহুয়া এক্সপ্রেস

মহুয়া এক্সপ্রেস হলো এক ধরনের মেইল ট্রেন। মেইল ট্রেন গুলি সাধারনত ইন্টারসিটি ট্রেন এর থেকে ধীর গতি সম্পূর্ণ হয়ে থাকে । মহুয়া এক্সপ্রেস ট্রেন নাম্বার হলো ৪৪। মহুয়া এক্সপ্রেস সপ্তাহের প্রতি দিন ময়মনসিংহ থেকে ঢাকা যাত্রা করে থাকে ।

দেওয়ানগঞ্জ এক্সপ্রেস

দেওয়ানগঞ্জ এক্সপ্রেস হলো এক ধরনের মেইল ট্রেন। মেইল ট্রেন গুলি সাধারনত ইন্টারসিটি ট্রেন এর থেকে ধীর গতি সম্পূর্ণ হয়ে থাকে । মহুয়া এক্সপ্রেস ট্রেন নাম্বার হলো ৪৮। দেওয়ানগঞ্জ এক্সপ্রেস সপ্তাহের প্রতি দিন ময়মনসিংহ থেকে ঢাকা যাত্রা করে থাকে ।

বলাকা কমিউটার

বলাকা কমিউটার হলো এক ধরনের মেইল ট্রেন। মেইল ট্রেন গুলি সাধারনত ইন্টারসিটি ট্রেন এর থেকে ধীর গতি সম্পূর্ণ হয়ে থাকে । বলাকা কমিউটার ট্রেন নাম্বার হলো ৫০। বলাকা কমিউটার সপ্তাহের প্রতি দিন ময়মনসিংহ থেকে ঢাকা যাত্রা করে থাকে ।

জামাল্পুর কমিউটার

জামাল্পুর কমিউটার  হলো এক ধরনের মেইল ট্রেন। মেইল ট্রেন গুলি সাধারনত ইন্টারসিটি ট্রেন এর থেকে ধীর গতি সম্পূর্ণ হয়ে থাকে । জামাল্পুর কমিউটার ট্রেন নাম্বার হলো ৫২। জামাল্পুর কমিউটার সপ্তাহের প্রতি দিন ময়মনসিংহ থেকে ঢাকা যাত্রা করে থাকে ।

ভয়াল এক্সপেস

ভয়াল এক্সপেস হলো এক ধরনের মেইল ট্রেন। মেইল ট্রেন গুলি সাধারনত ইন্টারসিটি ট্রেন এর থেকে ধীর গতি সম্পূর্ণ হয়ে থাকে । ভয়াল এক্সপেস ট্রেন নাম্বার হলো ৫৬। ভয়াল এক্সপেস সপ্তাহের প্রতি দিন ময়মনসিংহ থেকে ঢাকা যাত্রা করে থাকে ।

ময়মনসিংহ থেকে ঢাকা ট্রেনের টিকিটের মূল্য

ময়মনসিংহ থেকে ঢাকা যাতায়াতকারী ইন্টারসিটি, মেইল ট্রেনের টিকিটের মূল্য মাত্র – টাকা (শোভন চেয়ারের জন্য)। নিচের চার্ট থেকে ট্রেনের টিকিটের মূল্য জেনে নিন। এবার সহজে ষ্টেশন থেকে অথবা অনলাইনে টিকিট ক্রয় করুন। একইসাথে কিভাবে অনলাইনে ট্রেনের টিকিট ক্রয় করতে হয় সেই সম্পর্কে জানতে প্রতিবেদনটি শেষ পর্যন্ত পড়ুন।

সিটের ধরন পাসপোর্ট  ভিসা টিকিট মূল্য (টাকা)
শোভন না না
শোভন চেয়ার না না
এসি না না
এসি চেয়ার না না

ময়মনসিংহ থেকে ঢাকা ট্রেনের টিকিট ক্রয়

ময়মনসিংহ থেকে ঢাকা যাত্রীগণ অনলাইনের মাধমে ট্রেনের টিকিট ক্রয় করতে পারেন। আবার ময়মনসিংহ ষ্টেশনে গিয়ে সেখান থেকে সরাসরি টিকিট ক্রয় করতে পারবেন। নিচে ময়মনসিংহ থেকে ঢাকা ট্রেনের টিকিট ক্রয়ের পদ্ধতি দুটি আলোচনা করা হলো।

ময়মনসিংহ থেকে ঢাকা অনলাইন টিকিট বুকিং

ময়মনসিংহ থেকে ঢাকা ট্রেনের অনলাইন টিকিট বুকিং করার জন্য আপনাকে বাংলাদেশ রেলওয়ে এর ওয়েব সাইটি ভিজিট করতে হবে ।

ময়মনসিংহ থেকে ঢাকা ট্রেনের অনলাইন টিকিট কেনা সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্য 

  • যাত্রী (আপনি) যাত্রার ১০ দিন আগে টিকিট কিনতে পারবেন ।
  • ক্রেডিট এবং ডেবিট কার্ড, ডিবিবিএল মোবাইল ব্যাংকিং, বিকাশ এর মাধ্যমে পেমেন্ট করতে পারবেন ।
  • বাংলাদেশ ট্রেনের অফিসিয়াল ওয়েবসাইটটি esheba.cbsbd.com 
  • ই-টিকিট প্রিন্টের তথ্য দেখিয়ে যে কোনও সময় ট্রেনের টিকিট সংগ্রহ করতে পারবেন ।
  • ভ্রমণের কমপক্ষে ৩০ মিনিট আগে টিকিট সংগ্রহ করার পরামর্শ আপনাদের জন্য ।
  • আপনি অনলাইন সিট নিজের মত করে পছন্দ করতে পারবেন।

ময়মনসিংহ ট্রেন স্টেশন থেকে টিকিট ক্রয়

  • টিকিট ক্রয় করার ১/২ দিন পূর্বে অথবা সর্বচ্চো ১০ দিন পূর্বে খুলনা ট্রেন স্টেশন থেকে টিকিট ক্রয় করতে পারবেন ।
  • টিকিট ক্রয় করার জন্য স্টেশনের টিকিট কাউন্টার থেকে টিকিট সংগ্রহ করতে হবে ।
  • সাবধানতার সাথে টিকিট টি রাখতে হবে।

ময়মনসিংহ থেকে ঢাকা ট্রেন যাত্রায় মন্তব্য

আপনি এখন ময়মনসিংহ থেকে ঢাকা ট্রেনের নতুন সময়সূচী ও টিকিটের মূল্য তালিকা সম্পর্কে জেনে, ময়মনসিংহ থেকে ঢাকা ইন্টারসিটি, মেইল দিয়ে যাতায়াত করতে পারবেন। আপনার যদি কোনও প্রশ্ন থাকে তবে একটি কমেন্টের মাধ্যমে জানাবেন। আশা করি, এই নিবন্ধটি আপনার জন্য সহায়ক ছিল। ধন্যবাদ ।

 

ময়মনসিংহ থেকে ছেড়ে যাওয়া সকল ট্রেনের সময়সূচী জানতে ক্লিক করুন..