ময়মনসিংহ থেকে দেওয়ানগঞ্জ বাজার ট্রেনের সময়সূচী ও টিকিটের মূল্য

প্রতিবেদনটি ময়মনসিংহ থেকে দেওয়ানগঞ্জ ট্রেনের সময়সূচী ও টিকিটের মূল্য সম্পর্কে বিস্তারিত তথ্য নিয়ে সাজানো। আপনি যদি ময়মনসিংহ থেকে দেওয়ানগঞ্জ ট্রেনে ভ্রমণ করতে চান তবে এই প্রতিবেদনটি মনোযোগ সহকারে পড়ুন।

Table of Contents

ময়মনসিংহ থেকে দেওয়ানগঞ্জ রুট সম্পর্কে

ময়মনসিংহ থেকে দেওয়ানগঞ্জ পথের দূরত্ব প্রায় ৯৮ কিলোমিটার। এই রুটে আন্তঃনগর ট্রেন নিয়মিত যাতায়াত করে। ময়মনসিংহ থেকে দেওয়ানগঞ্জ ট্রেনে যেতে প্রায় ৫ ঘন্টা ০০ মিনিট সময় লাগে।

ময়মনসিংহ থেকে দেওয়ানগঞ্জ কেন ভ্রমন করবেন?

ট্রেনে ভ্রমণ ব্যয় অন্য পরিবহণের ভ্রমণ ব্যয়ের তুলনায় সস্তা। ফলে সকল শ্রেণীর মানুষ অনায়াসে ট্রেনে ভ্রমণ করতে পারেন। অপরদিকে দীর্ঘ পথ অতিক্রম করার জন্য ট্রেনে অনেক ধরণের সুবিধা থাকে। যা অন্য কোন পরিবহণে থাকে না। বাংলাদেশের যানজট এড়িয়ে চলতে, অনেকের কাছে স্থল পথে যাত্রার জন্য সেরা পরিবহণ ট্রেন। তাই বলা যায়, ৯৮ কিমি দীর্ঘ ময়মনসিংহ থেকে দেওয়ানগঞ্জ রুটে ট্রেন ভ্রমণই সেরা। প্রতিদিন হাজার হাজার ভ্রমণকারী ট্রেনে করে ময়মনসিংহ থেকে দেওয়ানগঞ্জ যাতায়াত করে থাকেন ।

ময়মনসিংহ থেকে দেওয়ানগঞ্জ ট্রেনের নতুন সময়সূচী

ময়মনসিংহ থেকে দেওয়ানগঞ্জআন্তঃনগর, মেইল/এক্সপ্রেস ও কমিউটারসহ মোট ০৫ টি ট্রেন নিয়মিত যাতায়াত করে। নিচে ট্রেনসমূহের সময়সূচী উল্লেখ করা হলোঃ

ট্রেনের ধরন ট্রেনের নাম  ট্রেন নাম্বার  থেকে প্রস্থানের সময়  পর্যন্ত  আগমন সময় বন্ধ
আন্তঃনগর ট্রেন তিস্তা এক্সপ্রেস ৭০৭ ময়মনসিংহ ১০;২৩ দেওয়ানগঞ্জ বাজার  ১২:৪০ সোমবার
আন্তঃনগর ট্রেন ভ্রমপুত্র এক্সপ্রেস ৭৪৩ ময়মনসিংহ ২১;৩০ দেওয়ানগঞ্জ বাজার ২৩;৫০ নাই
কমিউটার ট্রেন দেওয়ানগঞ্জ কমিউটার ৪৭ ময়মনসিংহ ০৯;০২ দেওয়ানগঞ্জ বাজার ১১;৪০ নাই
কমিউটার ট্রেন জামালপুর কমিউটার ৫১ ময়মনসিংহ ১৯;১০ দেওয়ানগঞ্জ বাজার ২২;১৫ নাই
কমিউটার ট্রেন ভাওয়াল এক্সপ্রেস ৫৫ ময়মনসিংহ ০০:১০ দেওয়ানগঞ্জ বাজার ০৪:২০ নাই

ময়মনসিংহ থেকে দেওয়ানগঞ্জ ট্রেনের তালিকা

এই রুটে নিচে উল্লেখিত ট্রেনগুলি চলাচল করে। আপনাদের ভ্রমণের সুবিধার্থে ট্রেনগুলি সম্পর্কে বিস্তারিত ভাবে আলোচনা করা হয়েছে।

তিস্তা এক্সপ্রেস

তিস্তা এক্সপ্রেস একটি আন্তঃনগর ট্রেন। আন্তঃনগর ট্রেনগুলি মেইল/এক্সপ্রেস/কমিউটার ট্রেন অপেক্ষা দ্রুতগামী। ট্রেনের ভ্রমণ খরচ অনেক কম।তিস্তা এক্সপ্রেস ট্রেনের নাম্বার হলো ৭০৭। তিস্তা এক্সপ্রেস সপ্তাহে ছয়দিন নিয়মিত ময়মনসিংহ থেকে দেওয়ানগঞ্জ যাতায়াত করে। এই ট্রেনের সাপ্তাহিক ছুটি সোমবার।

ভ্রমপুত্র এক্সপ্রেস

ভ্রমপুত্র এক্সপ্রেস একটি আন্তঃনগর ট্রেন। আন্তঃনগর ট্রেনগুলি মেইল/এক্সপ্রেস/কমিউটার ট্রেন অপেক্ষা দ্রুতগামী। ট্রেনের ভ্রমণ খরচ অনেক কম।ভ্রমপুত্র এক্সপ্রেস ট্রেনের নাম্বার হলো ৭৪৩। ভ্রমপুত্র এক্সপ্রেস সপ্তাহে সাতদিন নিয়মিত ময়মনসিংহ থেকে দেওয়ানগঞ্জ যাতায়াত করে। এই ট্রেনের এই ট্রেনের সাপ্তাহিক ছুটি নেই।

দেওয়ানগঞ্জ কমিউটার

দেওয়ানগঞ্জ কমিউটার একটি কমিউটার ট্রেন। মেইল/এক্সপ্রেস/কমিউটার ট্রেনগুলি আন্তঃনগর ট্রেন অপেক্ষা ধীরগতি সম্পন্ন হয়ে থাকে, এরা প্রায় সকল স্টেশনে থামিয়ে যাত্রী উঠা-নামা করে। ট্রেনের ভ্রমণ খরচ অনেক কম। দেওয়ানগঞ্জ কমিউটার ট্রেনের নাম্বার হলো ৪৭। দেওয়ানগঞ্জ কমিউটার সপ্তাহে সাতদিন নিয়মিত ময়মনসিংহ থেকে দেওয়ানগঞ্জ যাতায়াত করে। এই ট্রেনের এই ট্রেনের সাপ্তাহিক ছুটি নেই।

জামালপুর কমিউটার

জামালপুর কমিউটার একটি কমিউটার ট্রেন। মেইল/এক্সপ্রেস/কমিউটার ট্রেনগুলি আন্তঃনগর ট্রেন অপেক্ষা ধীরগতি সম্পন্ন হয়ে থাকে, এরা প্রায় সকল স্টেশনে থামিয়ে যাত্রী উঠা-নামা করে। ট্রেনের ভ্রমণ খরচ অনেক কম। জামালপুর কমিউটার ট্রেনের নাম্বার হলো ৫১। জামালপুর কমিউটার সপ্তাহে সাতদিন নিয়মিত ময়মনসিংহ থেকে দেওয়ানগঞ্জ যাতায়াত করে। এই ট্রেনের এই ট্রেনের সাপ্তাহিক ছুটি নেই।

ভাওয়াল এক্সপ্রেস

ভাওয়াল এক্সপ্রেস একটি কমিউটার ট্রেন। মেইল/এক্সপ্রেস/কমিউটার ট্রেনগুলি আন্তঃনগর ট্রেন অপেক্ষা ধীরগতি সম্পন্ন হয়ে থাকে, এরা প্রায় সকল স্টেশনে থামিয়ে যাত্রী উঠা-নামা করে। ট্রেনের ভ্রমণ খরচ অনেক কম। ভাওয়াল এক্সপ্রেস ট্রেনের নাম্বার হলো ৫৫। ভাওয়াল এক্সপ্রেস সপ্তাহে সাতদিন নিয়মিত ময়মনসিংহ থেকে দেওয়ানগঞ্জ যাতায়াত করে। এই ট্রেনের এই ট্রেনের সাপ্তাহিক ছুটি নেই।

উপরে উল্লেখিত ময়মনসিংহ থেকে দেওয়ানগঞ্জ ট্রেনের সময়সূচী ও ট্রেন সম্পর্কে জেনে নিরাপদ ও ঝামেলাবিহীন যাত্রা উপভোগ করতে পারেন।

 

ময়মনসিংহ থেকে দেওয়ানগঞ্জ ট্রেনের টিকিটের মূল্য

ময়মনসিংহ থেকে দেওয়ানগঞ্জ যাতায়াতকারী ইন্টারসিটি/মেইল/এক্সপ্রেস/কমিউটার ট্রেনের টিকিটের সর্বনিম্ন মূল্য ১০৫ টাকা। নিচের চার্ট থেকে ট্রেনের টিকিটের মূল্য জেনে নিন। এবার সহজে ষ্টেশন থেকে অথবা অনলাইনে টিকিট ক্রয় করুন। একইসাথে কিভাবে অনলাইনে ট্রেনের টিকিট ক্রয় করতে হয় সেই সম্পর্কে জানতে প্রতিবেদনটি শেষ পর্যন্ত পড়ুন।

সিটের ধরন টিকিট মূল্য (প্রাপ্ত বয়স্ক)
শোভন – টাকা
শোভন চেয়ার ১০৫  টাকা
স্নিগ্ধা ১৭৫  টাকা
ফাস্ট বার্থ ১৪০  টাকা
এসি সিট –   টাকা

বিভিন্ন ট্রেনের একই সিটের ভাড়া আলাদা, তাই একই সিটের সর্বনিম্ন ও সর্বোচ্চ ভাড়া উল্লেখ করা হয়েছে।

ময়মনসিংহ থেকে দেওয়ানগঞ্জ ট্রেনের টিকিট ক্রয়

ময়মনসিংহ থেকে দেওয়ানগঞ্জ যাত্রীগণ অনলাইনের মাধমে ট্রেনের টিকিট ক্রয় করতে পারেন। আবার ময়মনসিংহ ষ্টেশনে গিয়ে সেখান থেকে সরাসরি টিকিট ক্রয় করতে পারবেন। নিচে ময়মনসিংহ থেকে দেওয়ানগঞ্জ ট্রেনের টিকিট ক্রয়ের পদ্ধতি দুটি আলোচনা করা হলো।

ময়মনসিংহ থেকে দেওয়ানগঞ্জ অনলাইন টিকিট বুকিং

ময়মনসিংহ থেকে দেওয়ানগঞ্জ ট্রেনের অনলাইন টিকিট বুকিং করার জন্য আপনাকে বাংলাদেশ রেলওয়ে এর ওয়েব সাইটি ভিজিট করতে হবে ।

ময়মনসিংহ থেকে দেওয়ানগঞ্জ ট্রেনের অনলাইন টিকিট কেনা সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্য 

  • যাত্রী (আপনি) যাত্রার ১০ দিন আগে টিকিট কিনতে পারবেন ।
  • ক্রেডিট এবং ডেবিট কার্ড, ডিবিবিএল মোবাইল ব্যাংকিং, বিকাশ এর মাধ্যমে পেমেন্ট করতে পারবেন।
  • বাংলাদেশ ট্রেনের অফিসিয়াল ওয়েবসাইটটি eticket.railway.gov.bd
  • ই-টিকিট প্রিন্টের তথ্য দেখিয়ে যে কোনও সময় ট্রেনের টিকিট সংগ্রহ করতে পারবেন ।
  • ভ্রমণের কমপক্ষে ৩০ মিনিট আগে টিকিট সংগ্রহ করার পরামর্শ আপনাদের জন্য ।
  • আপনি অনলাইন সিট নিজের মত করে পছন্দ করতে পারবেন।

ময়মনসিংহ ট্রেন স্টেশন থেকে টিকিট ক্রয়

  • টিকিট ক্রয় করার ১/২ দিন পূর্বে অথবা সর্বোচ্চ ১০ দিন পূর্বে ময়মনসিংহ ট্রেন স্টেশন থেকে টিকিট ক্রয় করতে পারবেন।
  • টিকিট ক্রয় করার জন্য স্টেশনের টিকিট কাউন্টার থেকে টিকিট সংগ্রহ করতে হবে ।
  • সাবধানতার সাথে টিকিটটি রাখতে হবে।

ময়মনসিংহ থেকে দেওয়ানগঞ্জ ট্রেন যাত্রায় মন্তব্য

আপনি এখন ময়মনসিংহ থেকে দেওয়ানগঞ্জ ট্রেনের নতুন সময়সূচী ও টিকিটের মূল্য তালিকা সম্পর্কে জেনে, ময়মনসিংহ থেকে দেওয়ানগঞ্জ সকল ট্রেন দিয়ে যাতায়াত করতে পারবেন। আপনার যদি কোনও প্রশ্ন থাকে তবে একটি কমেন্টের মাধ্যমে জানাবেন। আশা করি, এই নিবন্ধটি আপনার জন্য সহায়ক ছিল। ধন্যবাদ ।

ময়মনসিংহ থেকে ছেড়ে যাওয়া সকল ট্রেনের সময়সূচী জানতে ক্লিক করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *