গুগল কোর আপডেট ২০২২ এ জয়ী কারা?

গুগল কোর আপডেট ২০২২ (মে-জুন)

 

কনটেক্সটঃ আমি WebSeaWebSea নামে পিচ্চি একটা বাংলাদেশী ওয়েব হোস্টিং কম্পানীতে কাজ করছি। তো গত এক সপ্তাহে আমাদের সার্ভারগুলোতে থাকা এরাউন্ড ২৩০০+ সাইটের এক্সাক্ট ভিজিটর ডাটা আমাদের কাছে না থাকলেও সাইটগুলোর ব্র্যান্ডওয়াইডথ, সার্ভার ইউসেজ আশংকাযনক হারে কমে যাওয়ার পর আমরা একটা ছোটখাটো এনালাইজ করি। করতে বাধ্য হই, কারন হুট করেই গতমাসের তুলনায় এমাসে বেশীরভাগ ব্লগ টাইপ সাইটগুলোতে ইউসেজ কমে গেছে। আমরা প্রথমে ভাবি আমাদের কোন সমস্যা কিনা, বাট পরে বুঝতে পারি না এটা গুগলের কাজ, এন্ড ডাউন খাওয়া টপ ১০০ টা সাইটের ডাটা এনালাইজ করার পর রাফ রিপোর্ট এইটা।

১। গুগল আমাজন কে পছন্দ করছে নাঃ
প্রথম আর সবথেকে বড় ধাক্কা খেয়েছে পুরোপুরি এফিলিয়েট মার্কেটিং করা ওয়েবসাইট গুলো। আমরা খেয়াল করেছি, জাস্ট আমাজন কে টার্গেট করে বিল্ড করা নিশ সাইট গুলো, যেই সাইটগুলোতে লিস্টিং করা, উদাহারনঃ সেরা ১০ শেভিং জেল বা এরকম সাইটগুলো, যেগুলোর মুল টার্গেট ছিলো আমাজন এফিলিয়েট থেকে আর্ন করা, সেগুলো ডিরেক্ট এটাকের স্বীকার।
এখন এদের মধ্যে কারা ব্ল্যাকহ্যাট কোন মেথড ইউজ করছে কিনা লিংক বিল্ডিং এর সময়, বা অন্য কোন কারন কিনা সেই ডাটা আমার কাছে নাই। বাট এধরনের ৫৬ টা সাইট, যেগুলো বেশ ভালো ভিজিটর পাচ্ছিলো, এনারা শতকরা ৯৩% ভিজিটর হারিয়েছেন গত ১০-১৫ দিনের মধ্যে।
কিছু লিস্টিং সাইট গুলো গেইন করছে, কিন্তু যেগুলো ইনফর্মেটিভ। ডিরেক্ট সেরা ১০ প্রডাক্ট টার্গেট না করে ইনফরমেশন দিচ্ছেন, তাদের লোডে তেমন কোন চেঞ্জ চোখে পড়ে নাই। উদাহারন হতে পারে ১০ টি কারনে আপনার মাথায় টাক পড়তে পারে।

 

২। অতি দুর্বল কন্টেন্টঃ গুগলের হিট খাওয়া এর পরের সাইটগুলোর কমন ব্যাপার হচ্ছে অতি দুর্বল কন্টেন্ট থাকা সাইটগুলো। আমরা এরকম ডজনখানেক সাইট ঘুরে দেখেছি, এন্ড দেখে বোঝাই যাই বেশীরভাগ আর্টিকেল রিরাইট করা। সম্ভবত নতুন নতুন সব আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স এর কোন কাজ, আমি নিজে জ্যাসপ্যার ব্যাবহার করে দেখেছি, ওটা দারুন লেখে। এই সাইটগুলোতে ব্যাপার তা না, কয়েকটার টাইটেল লিখে সার্চ করলে সেইম টাইপ টাইটেলে অনেক আর্টিকেল আসে সার্পে, এন্ড সেগুলোর সাথে এই সাইটগুলোর কন্টেন্টের তেমন কোন পার্থক্য নাই। ঘুরায় উল্টায় একি কথা সব যায়গায় লেখা।

৩। লোকাল ইকমার্স যেগুলোতে কন্টেন্ট নেই ইঃ মোট ৮ টা ইকমার্স সাইট, যেগুলোতে হোমপেইজ আর প্রডাক্ট পেইজ, এনারা ভালো ডাউন খেয়েছেন। এই সাইটগুলোতে কমন লক্ষনীয় ব্যাপার, কন্টেন্টের ডেসক্রিপশন নাই, থাকলেও অন্য যায়গা থেকে টোটাল কপি করা। একটা থ্রিপিসের জন্য ও প্রডাক্ট ডেস্ক্রিপশন লেখা উচিত, এদের ওয়েবমাস্টার রা জানেন ই না সম্ভবত। জাস্ট কিছু ছবি, আর দাম লাগিয়ে রেখেছেন। এনারা ভিজিটর হারাচ্ছেন।

 

৪। স্লো সাইটঃ এগুলোকে আমরাই পছন্দ করি না, গুগল বহু বছর থেকে বলছে লোড টাইম ফাস্ট করতে, এনারা আন অপটিমাইজড কোড, একগাদা প্লাগীন দিয়ে সাইটের এমন হাল করেছেন, যেগুলো আমাদের জন্য ও প্যারা দায়ক প্রভাইডার হিসেবে। সার্ভারে খুব চাপ ফেলে সাইটগুলো।

ভিজিটর বা ব্যান্ডওয়াইড এন্ড সিপিইউ ইউসেজ বেড়েছে কাদের?

১। এডসেন্সঃ পুরোপুরি এডসেন্স টার্গেটেড সাইটগুলোতে এভারেজ ৪৩% ভিজিটর হুট করে বেড়ে গেছে গেলো সপ্তাহে। স্টিল এখনো বাড়তেই আছে আমি এই পোস্ট লেখার সময়। খুবি ভালো গেইন করা এরকম ৬ টা সাইটে গিয়ে আমরা দেখেছি প্রয়োজনের থেকেও লম্বা লম্বা সব পোস্ট, সম্ভবত দেড় থেকে দুইহাজার ওয়ার্ডের উপরে ওয়ার্ড হবে, এডসেন্স ছাড়া আর কিচ্ছু নাই, এই রকম সাইট গুলো হুট করে ভিজিটর পাওয়া শুরু করছে। এরাউন্ড ৪ মাস আগে আমাদের থেকে ডোমেইন হোস্টিং নিয়ে শুরু করা একটা ব্লগ গত ৭ দিনে ১৯০+ গিগাবাইট ব্যান্ডওয়াইডথ খেয়ে ফেলেছে, এক্সাক্ট ভিজিটর নাম্বার আমার জানা নাই, তবে ওটা পিওর একটা সাদামাটা ব্লগ, টোটাল পোস্ট সংখ্যা শখানেক হবে। তবে পার্সোনালী সাইট টা ভিজিট করে আমি খেয়াল করেছি পোস্ট কন্টিনিউটি, সপ্তাহে গড়ে ৭ দিন ই সম্ভবত উনারা পোস্ট করছেন। কন্টেন্ট নিজেরা লিখছেন না আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স দিয়ে লেখাচ্ছেন আমার জানা নাই, তবে ধরন দেখে আমার হাতে লেখা লাগতেছে, আমি ভুল হইতে পারি।

 

২। নিউজপেপার গুলো ভালো গেইন করছেঃ এটা আজব ব্যাপার। তবে কোন অদ্ভুত কারনে এবারের আপডেটে একটু পুরনো অচেনা কিছু লোকাল নিউজ সাইট সার্পে ভালো যায়গায় চলে আসছে। স্পেশালী যেই সাইট গুলো একটা নিউজের ফলো আপ এ আরো কয়েকটা নিউজ দিচ্ছেন। এরকম এক জনের ই দুইটা সাইট গত কদিন ধরে আমাদের বেশ চাপে রেখেছে দেখলাম। ফেসবুক বুস্ট করে ভিজিটর আনছেন সম্ভবত, অথবা গুগল তাদের উঠাচ্ছে, এগুলোতেও গুগল এডসেন্স এর আয় ভালো হবার কথা যদিও বাংলা সাইটে এডসেন্সের আয় দেখে নিজে বাংলা সাইট বানানো বাদ দিয়েছি ২০১৪/১৫ এর দিকে।

সো, আমার ফাইনাল ধারনা হইলোঃ ইনডিরেক্ট এফিলিয়েট মার্কেটিং করা যেতে পারে, পুরো সাইট একটা নিশে ধরলাম ৩০ টা ইনফু আর্টিকেল দিয়ে একটা মানি আর্টিকেল দিলে সেটা ভালো করবে। যারা করছেন না, এডসেন্সে ফেরত যান, জাস্ট কোয়ালিটি কন্টেন্ট নিয়ে যান, যেই সার্চের উত্তর অলরেডী প্রথম কয়েক পেইজে আছে, সেগুলো নিয়ে না, এটলিস্ট মানুষ কে কোন ভ্যালু প্রভাইড করেন। এতে আমাদের মত বিজনেসম্যানদের অন্তত চিন্তায় পড়তে হয় না যে ইশরে, সামনের মাসে কি বছরে কত সাইট যে রিনিউ করবে না।

 

লেখকঃ শিমুল শাহরিয়ার

কপিরাইটঃ এসইও মাস্টারমাইন্ড বাংলাদেশ

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *