কুমিল্লা থেকে চট্টগ্রাম ট্রেনের সময়সূচী ও টিকিটের মূল্য

প্রতিবেদনটি কুমিল্লা থেকে চট্টগ্রাম ট্রেনের সময়সূচী ও টিকিটের মূল্য সম্পর্কে বিস্তারিত তথ্য নিয়ে সাজানো। আপনি যদি কুমিল্লা থেকে চট্টগ্রাম ট্রেনে ভ্রমণ করতে চান তবে এই প্রতিবেদনটি মনোযোগ সহকারে পড়ুন।

Table of Contents

কুমিল্লা থেকে চট্টগ্রাম রুট সম্পর্কে

কুমিল্লা থেকে চট্টগ্রাম পথের দূরত্ব প্রায় ১৫২ কিলোমিটার। এই রুটে আন্তঃনগর ট্রেন নিয়মিত যাতায়াত করে। কুমিল্লা থেকে চট্টগ্রাম ট্রেনে যেতে প্রায় ৩ ঘন্টা ৩০ মিনিট সময় লাগে।

কুমিল্লা থেকে চট্টগ্রাম কেন ভ্রমন করবেন?

ট্রেনে ভ্রমণ ব্যয় অন্য পরিবহণের ভ্রমণ ব্যয়ের তুলনায় সস্তা। ফলে সকল শ্রেণীর মানুষ অনায়াসে ট্রেনে ভ্রমণ করতে পারেন। অপরদিকে দীর্ঘ পথ অতিক্রম করার জন্য ট্রেনে অনেক ধরণের সুবিধা থাকে। যা অন্য কোন পরিবহণে থাকে না। বাংলাদেশের যানজট এড়িয়ে চলতে, অনেকের কাছে স্থল পথে যাত্রার জন্য সেরা পরিবহণ ট্রেন। তাই বলা যায়, ১৫২ কিমি দীর্ঘ কুমিল্লা থেকে চট্টগ্রাম রুটে ট্রেন ভ্রমণই সেরা। প্রতিদিন হাজার হাজার ভ্রমণকারী ট্রেনে করে কুমিল্লা থেকে চট্টগ্রাম যাতায়াত করে থাকেন ।

কুমিল্লা থেকে চট্টগ্রাম ট্রেনের নতুন সময়সূচী

কুমিল্লা থেকে চট্টগ্রাম আন্তঃনগর, মেইল/এক্সপ্রেস ও কমিউটারসহ মোট ৯ টি ট্রেন নিয়মিত যাতায়াত করে। নিচে ট্রেনসমূহের সময়সূচী উল্লেখ করা হলোঃ

ট্রেনের ধরন ট্রেনের নাম  ট্রেন নাম্বার  থেকে প্রস্থানের সময়  পর্যন্ত  আগমন সময় বন্ধ
আন্তঃনগর ট্রেন মোহননগর প্রভাতী ৭০৪ কুমিল্লা ১১:০৫ চট্টগ্রাম ১৪:০০ নাই
আন্তঃনগর ট্রেন পাহাড়িকা এক্সপ্রেস ৭২০ কুমিল্লা ১৬:৩৫ চট্টগ্রাম ১৯:৩৫ শনিবার
আন্তঃনগর ট্রেন মোহনগর এক্সপ্রেস ৭২২ কুমিল্লা ০১;৫০ চট্টগ্রাম ০৪;৫০ রবিবার
আন্তঃনগর ট্রেন উদয়ন এক্সপ্রেস ৭২৪ কুমিল্লা ০৩;১০ চট্টগ্রাম ৫;১৫ রবিবার
আন্তঃনগর ট্রেন তূর্ণা ৭৪২ কুমিল্লা ০৩;২৫ চট্টগ্রাম ০৬;২০ নাই
আন্তঃনগর ট্রেন বিজয় এক্সপ্রেস ৭৮৬ কুমিল্লা ১৩:২৮ চট্টগ্রাম ১৯:৪০ মঙ্গলবার
কমিউটার ট্রেন চিটাগাং মেইল কুমিল্লা ০৪:০৭ চট্টগ্রাম ০৬:২০ নাই
কমিউটার ট্রেন চট্টলা এক্সপ্রেস ৬৮ কুমিল্লা ১৭:০৮ চট্টগ্রাম ২০:৩০ মঙ্গলবার
কমিউটার ট্রেন কর্ণফুলী এক্সপ্রেস কুমিল্লা ১৪:৪৫ চট্টগ্রাম ১৮:১৫ নাই
কমিউটার ট্রেন জালালাবাদ এক্সপ্রেস ১৪ কুমিল্লা ০৭:২৫ চট্টগ্রাম ১২:০০ নাই
কমিউটার ট্রেন ময়মনসিংহ এক্সপ্রেস ৩৮ কুমিল্লা ১৫:৪৩ চট্টগ্রাম ২১:০০ নাই

কুমিল্লা থেকে চট্টগ্রাম ট্রেনের তালিকা

এই রুটে নিচে উল্লেখিত ট্রেনগুলি চলাচল করে। আপনাদের ভ্রমণের সুবিধার্থে ট্রেনগুলি সম্পর্কে বিস্তারিত ভাবে আলোচনা করা হয়েছে।

মোহননগর প্রভাতী

মোহননগর প্রভাতী একটি আন্তঃনগর ট্রেন। আন্তঃনগর ট্রেনগুলি মেইল/এক্সপ্রেস/কমিউটার ট্রেন অপেক্ষা দ্রুতগামী। ট্রেনের ভ্রমণ খরচ অনেক কম।মোহননগর প্রভাতী ট্রেনের নাম্বার হলো ৭০৩। মোহননগর প্রভাতী সপ্তাহে সাতদিন নিয়মিত কুমিল্লা থেকে চট্টগ্রাম যাতায়াত করে। এই ট্রেনের সাপ্তাহিক ছুটি নেই।

পাহাড়িকা এক্সপ্রেস

পাহাড়িকা এক্সপ্রেস একটি আন্তঃনগর ট্রেন। আন্তঃনগর ট্রেনগুলি মেইল/এক্সপ্রেস/কমিউটার ট্রেন অপেক্ষা দ্রুতগামী। ট্রেনের ভ্রমণ খরচ অনেক কম।পাহাড়িকা এক্সপ্রেস ট্রেনের নাম্বার হলো ৭২০।পাহাড়িকা এক্সপ্রেস সপ্তাহে ছয়দিন নিয়মিত কুমিল্লা থেকে চট্টগ্রাম যাতায়াত করে। এই ট্রেনের প্রতি বুধবার সাপ্তাহিক ছুটি।এক্সপ্রেস সপ্তাহে ছয় দিন নিয়মিত কুমিল্লা থেকে চট্টগ্রাম যাতায়াত করে। এই ট্রেনের এই ট্রেনের সাপ্তাহিক ছুটি শনিবার।

মোহনগর এক্সপ্রেস

মোহনগর এক্সপ্রেস একটি আন্তঃনগর ট্রেন। আন্তঃনগর ট্রেনগুলি মেইল/এক্সপ্রেস/কমিউটার ট্রেন অপেক্ষা দ্রুতগামী। ট্রেনের ভ্রমণ খরচ অনেক কম।মোহনগর এক্সপ্রেস ট্রেনের নাম্বার হলো ৭২২।মোহনগর এক্সপ্রেস সপ্তাহে ছয়দিন নিয়মিত কুমিল্লা থেকে চট্টগ্রাম যাতায়াত করে। এই ট্রেনের প্রতি রবিবার সাপ্তাহিক ছুটি।

উদয়ন এক্সপ্রেস

উদয়ন এক্সপ্রেস একটি আন্তঃনগর ট্রেন। আন্তঃনগর ট্রেনগুলি মেইল/এক্সপ্রেস/কমিউটার ট্রেন অপেক্ষা দ্রুতগামী। ট্রেনের ভ্রমণ খরচ অনেক কম। উদয়ন এক্সপ্রেস ট্রেনের নাম্বার হলো ৭২৪। উদয়ন এক্সপ্রেস সপ্তাহে ছয়দিন নিয়মিত কুমিল্লা থেকে চট্টগ্রাম যাতায়াত করে। এই ট্রেনের প্রতি রবিবার সাপ্তাহিক ছুটি।

তূর্ণা

তূর্ণা একটি আন্তঃনগর ট্রেন। আন্তঃনগর ট্রেনগুলি মেইল/এক্সপ্রেস/কমিউটার ট্রেন অপেক্ষা দ্রুতগামী। ট্রেনের ভ্রমণ খরচ অনেক কম।তূর্ণা ট্রেনের নাম্বার হলো ৭৪২। তূর্ণা সপ্তাহে সাতদিন নিয়মিত কুমিল্লা থেকে চট্টগ্রাম যাতায়াত করে। এই ট্রেনের সাপ্তাহিক ছুটি নেই।

বিজয় এক্সপ্রেস

বিজয় এক্সপ্রেস একটি আন্তঃনগর ট্রেন। আন্তঃনগর ট্রেনগুলি মেইল/এক্সপ্রেস/কমিউটার ট্রেন অপেক্ষা দ্রুতগামী। ট্রেনের ভ্রমণ খরচ অনেক কম। বিজয় এক্সপ্রেস ট্রেনের নাম্বার হলো ৭৮৬। বিজয় এক্সপ্রেস সপ্তাহে ছয়দিন নিয়মিত কুমিল্লা থেকে চট্টগ্রাম যাতায়াত করে। এই ট্রেনের প্রতি মঙ্গলবার সাপ্তাহিক ছুটি।

 

চিটাগাং মেইল

চিটাগাং মেইল একটি কমিউটার ট্রেন। মেইল/এক্সপ্রেস/কমিউটার ট্রেনগুলি আন্তঃনগর ট্রেন অপেক্ষা ধীরগতিসম্পন্ন হয়ে থাকে, এরা প্রায় সকল স্টেশনে থামিয়ে যাত্রী উঠা-নামা করে। ট্রেনের ভ্রমণ খরচ অনেক কম।চিটাগাং মেইল ট্রেনের নাম্বার হলো ২। চিটাগাং মেইল সপ্তাহে সাতদিন নিয়মিত কুমিল্লা থেকে চট্টগ্রাম যাতায়াত করে। এই ট্রেনের এই ট্রেনের সাপ্তাহিক ছুটি নেই।

কর্ণফুলী এক্সপ্রেস

কর্ণফুলী এক্সপ্রেস একটি কমিউটার ট্রেন। মেইল/এক্সপ্রেস/কমিউটার ট্রেনগুলি আন্তঃনগর ট্রেন অপেক্ষা ধীরগতিসম্পন্ন হয়ে থাকে, এরা প্রায় সকল স্টেশনে থামিয়ে যাত্রী উঠা-নামা করে। ট্রেনের ভ্রমণ খরচ অনেক কম। কর্ণফুলী এক্সপ্রেস ট্রেনের নাম্বার হলো ৪। কর্ণফুলী এক্সপ্রেস সপ্তাহে সাতদিন নিয়মিত কুমিল্লা থেকে চট্টগ্রাম যাতায়াত করে। এই ট্রেনের এই ট্রেনের সাপ্তাহিক ছুটি নেই।

জালালাবাদ এক্সপ্রেস

জালালাবাদ এক্সপ্রেস একটি কমিউটার ট্রেন। মেইল/এক্সপ্রেস/কমিউটার ট্রেনগুলি আন্তঃনগর ট্রেন অপেক্ষা ধীরগতিসম্পন্ন হয়ে থাকে, এরা প্রায় সকল স্টেশনে থামিয়ে যাত্রী উঠা-নামা করে। ট্রেনের ভ্রমণ খরচ অনেক কম। জালালাবাদ এক্সপ্রেস ট্রেনের নাম্বার হলো ১৪। জালালাবাদ এক্সপ্রেস সপ্তাহে সাতদিন নিয়মিত কুমিল্লা থেকে চট্টগ্রাম যাতায়াত করে। এই ট্রেনের এই ট্রেনের সাপ্তাহিক ছুটি নেই।

ময়মনসিংহ এক্সপ্রেস

ময়মনসিংহ এক্সপ্রেস একটি কমিউটার ট্রেন। মেইল/এক্সপ্রেস/কমিউটার ট্রেনগুলি আন্তঃনগর ট্রেন অপেক্ষা ধীরগতিসম্পন্ন হয়ে থাকে, এরা প্রায় সকল স্টেশনে থামিয়ে যাত্রী উঠা-নামা করে। ট্রেনের ভ্রমণ খরচ অনেক কম। ময়মনসিংহ এক্সপ্রেস ট্রেনের নাম্বার হলো ৩৮। ময়মনসিংহ এক্সপ্রেস সপ্তাহে সাতদিন নিয়মিত কুমিল্লা থেকে চট্টগ্রাম যাতায়াত করে। এই ট্রেনের এই ট্রেনের সাপ্তাহিক ছুটি নেই।

চট্টলা এক্সপ্রেস

চট্টলা এক্সপ্রেস একটি কমিউটার ট্রেন। মেইল/এক্সপ্রেস/কমিউটার ট্রেনগুলি আন্তঃনগর ট্রেন অপেক্ষা ধীরগতিসম্পন্ন হয়ে থাকে, এরা প্রায় সকল স্টেশনে থামিয়ে যাত্রী উঠা-নামা করে। ট্রেনের ভ্রমণ খরচ অনেক কম।চট্টলা এক্সপ্রেসট্রেনের নাম্বার হলো ৬৮। চট্টলা এক্সপ্রেস সপ্তাহে ছয়দিন নিয়মিত কুমিল্লা থেকে চট্টগ্রাম যাতায়াত করে। এই ট্রেনের এই ট্রেনের সাপ্তাহিক মঙ্গলবার ছুটি।

উপরে উল্লেখিত কুমিল্লা থেকে চট্টগ্রাম ট্রেনের সময়সূচী ও ট্রেন সম্পর্কে জেনে নিরাপদ ও ঝামেলাবিহীন যাত্রা উপভোগ করতে পারেন।

কুমিল্লা থেকে চট্টগ্রাম ট্রেনের টিকিটের মূল্য

কুমিল্লা থেকে চট্টগ্রাম যাতায়াতকারী ইন্টারসিটি/মেইল/এক্সপ্রেস/কমিউটার ট্রেনের টিকিটের সর্বনিম্ন মূল্য ১৭০ টাকা। নিচের চার্ট থেকে ট্রেনের টিকিটের মূল্য জেনে নিন। এবার সহজে ষ্টেশন থেকে অথবা অনলাইনে টিকিট ক্রয় করুন। একইসাথে কিভাবে অনলাইনে ট্রেনের টিকিট ক্রয় করতে হয় সেই সম্পর্কে জানতে প্রতিবেদনটি শেষ পর্যন্ত পড়ুন।

সিটের ধরন টিকিট মূল্য (প্রাপ্ত বয়স্ক)
শোভন – টাকা
শোভন চেয়ার ১৭০  টাকা
স্নিগ্ধা ২৮৫  টাকা
এসি বার্থ ৫১০  টাকা
এসি সিট ৩৪০  টাকা

বিভিন্ন ট্রেনের একই সিটের ভাড়া আলাদা, তাই একই সিটের সর্বনিম্ন ও সর্বোচ্চ ভাড়া উল্লেখ করা হয়েছে।

কুমিল্লা থেকে চট্টগ্রাম ট্রেনের টিকিট ক্রয়

কুমিল্লা থেকে চট্টগ্রাম যাত্রীগণ অনলাইনের মাধমে ট্রেনের টিকিট ক্রয় করতে পারেন। আবার কুমিল্লা ষ্টেশনে গিয়ে সেখান থেকে সরাসরি টিকিট ক্রয় করতে পারবেন। নিচে কুমিল্লা থেকে চট্টগ্রাম ট্রেনের টিকিট ক্রয়ের পদ্ধতি দুটি আলোচনা করা হলো।

কুমিল্লা থেকে চট্টগ্রাম অনলাইন টিকিট বুকিং

কুমিল্লা থেকে চট্টগ্রাম ট্রেনের অনলাইন টিকিট বুকিং করার জন্য আপনাকে বাংলাদেশ রেলওয়ে এর ওয়েব সাইটি ভিজিট করতে হবে ।

কুমিল্লা থেকে চট্টগ্রাম ট্রেনের অনলাইন টিকিট কেনা সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্য 

  • যাত্রী (আপনি) যাত্রার ১০ দিন আগে টিকিট কিনতে পারবেন ।
  • ক্রেডিট এবং ডেবিট কার্ড, ডিবিবিএল মোবাইল ব্যাংকিং, বিকাশ এর মাধ্যমে পেমেন্ট করতে পারবেন।
  • বাংলাদেশ ট্রেনের অফিসিয়াল ওয়েবসাইটটি eticket.railway.gov.bd
  • ই-টিকিট প্রিন্টের তথ্য দেখিয়ে যে কোনও সময় ট্রেনের টিকিট সংগ্রহ করতে পারবেন ।
  • ভ্রমণের কমপক্ষে ৩০ মিনিট আগে টিকিট সংগ্রহ করার পরামর্শ আপনাদের জন্য ।
  • আপনি অনলাইন সিট নিজের মত করে পছন্দ করতে পারবেন।

কুমিল্লা ট্রেন স্টেশন থেকে টিকিট ক্রয়

  • টিকিট ক্রয় করার ১/২ দিন পূর্বে অথবা সর্বোচ্চ ১০ দিন পূর্বে কুমিল্লা ট্রেন স্টেশন থেকে টিকিট ক্রয় করতে পারবেন।
  • টিকিট ক্রয় করার জন্য স্টেশনের টিকিট কাউন্টার থেকে টিকিট সংগ্রহ করতে হবে ।
  • সাবধানতার সাথে টিকিটটি রাখতে হবে।

কুমিল্লা থেকে চট্টগ্রাম ট্রেন যাত্রায় মন্তব্য

আপনি এখন কুমিল্লা থেকে চট্টগ্রাম ট্রেনের নতুন সময়সূচী ও টিকিটের মূল্য তালিকা সম্পর্কে জেনে, কুমিল্লা থেকে চট্টগ্রাম সকল ট্রেন দিয়ে যাতায়াত করতে পারবেন। আপনার যদি কোনও প্রশ্ন থাকে তবে একটি কমেন্টের মাধ্যমে জানাবেন। আশা করি, এই নিবন্ধটি আপনার জন্য সহায়ক ছিল। ধন্যবাদ ।

কুমিল্লা থেকে ছেড়ে যাওয়া সকল ট্রেনের সময়সূচী জানতে ক্লিক করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *