,


এসএসসি রেজাল্ট ২০২০: জেনে নিন কিভাবে দেখবেন এস এস সির ফলাফল

এসএসসি রেজাল্ট ২০২০: জেনে নিন যেভাবে দেখবেন এস এস সির ফলাফল

আপনি আপনার সন্তান, ভাই-বোন বা নিজের এস এস সির রেজাল্ট কিভাবে দেখবেন, তা জানেন না। তবে এই কলামটি আপনার জন্য গুরুত্বপূর্ণ। কারণ এই কলামে এস এস সির রেজাল্ট দেখার সবগুলি পদ্ধতি সম্পর্কে আলোচনা করা হয়েছে। কলামটি মনোযোগ দিয়ে পড়ে পরিবারের সদস্যের রেজাল্ট নিজের মোবাইল ফোনের মাধ্যমে নিজেই দেখুন।

এসএসসি পরিক্ষা ২০২০

২০২০ সালে অনুষ্ঠিত মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষার সম্পর্কিত কিছু তথ্য জেনে নিন।

এস এস সি পরিক্ষা শুরুর তারিখ: ০৩ ফেব্রুয়ারী ২০২০

এস এস সি পরিক্ষা শেষের তারিখ: ১২ মার্চ ২০২০

পরীক্ষার্থীর সংখ্যা: ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ জন

এসএসসি রেজাল্ট ২০২০

এবছর মহামারী করোনার (কোভিড-১৯) কারণে বিশ্ব ব্যপি সব কিছু এলো মেলো হয়ে গেছে। শিক্ষা ব্যবস্থায়ও এর প্রভাব পড়েছে। যার ফলে এইচ এস সি, অনার্স ইত্যাদির মতো এস এস সির ফলাফল প্রকাশেও বিরূপ প্রভাব পড়েছে। করোনা কারণে সারাদেশ লকডাউন থাকায় পরীক্ষার খাতা সঠিক সময়ে শিক্ষকদের কাছে পৌছায় নি এবং মাধ্যমিক শিক্ষা বোর্ড সঠিক সময়ে এসএসসি পরীক্ষার রেজাল্ট প্রকাশ করতে পারে নাই।

এসএসসি রেজাল্ট কবে দিবে (প্রকাশের তারিখ)

বোর্ড কর্তৃক ৭ বা ৮ মে ও ২১ মে সহ কয়েকটি তারিখ নির্ধারণ করা হলেও বিভিন্ন সমস্যার কারণে প্রকাশ পায়নি রেজাল্ট। তবে গত বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো এক চিঠির মাধ্যমে নিশ্চিত করা হয়েছে, আগামী ৩১ মে এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশিত হবে। পরীক্ষার ফলাফল একযোগে অনলাইন ও মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে জানা যাবে।

প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো এক চিঠি

এছাড়া শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়ের বিভিন্ন সংবাদ মাধ্যমকে জানান, আগামী ৩১ মে সকাল ১০টায় প্রধানমন্ত্রী গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ২০২০ সালে অনুষ্ঠিত এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল ও পরিসংখ্যান প্রকাশ করবেন।

২২ মে’র পর যেকোনো দিন এসএসসি ও সমমানের ফল প্রকাশের অনুমতি চেয়ে প্রধানমন্ত্রীর কাছে প্রস্তাব পাঠিয়েছিল শিক্ষা মন্ত্রনালয়। এর প্রেক্ষিতে আগামী ৩১ মে এসএসসি ও সমমানের ফল প্রকাশের তারিখ নির্ধারণ করল প্রধানমন্ত্রীর কার্যালয়।

প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো এক চিঠি

এস এম এস এর মাধ্যমে এস এস সির রেজাল্ট দেখবেন যেভাবে

এস এম এস এর মাধ্যমে এস এস সির রেজাল্ট দেখবেন যেভাবে

সাধারণ শিক্ষাবোর্ড:

SSC<>বোর্ডের নাম<>রোল নম্বর<>পরীক্ষার সাল টাইপ করে পাঠিয়ে দিন ১৬২২২ নম্বরে

উদাহরণ: SSC DHA 123456 2020 টাইপ করে পাঠিয়ে দিন ১৬২২২ নম্বরে

ফিরতি SMS:

নাম/জিপিএ (১ম পর্ব), সন্ধ্যা ৬ টা পর্যন্ত এবং ৬:১৫ থেকে নাম/পূর্ণাঙ্গ ফলাফল (২য় পর্ব)

মাদ্রাসা শিক্ষাবোর্ড:

SSC<>MAD<>রোল নম্বর<>পরীক্ষার সাল টাইপ করে পাঠিয়ে দিন ১৬২২২ নম্বরে

কারিগরি শিক্ষাবোর্ড:

SSC<>TEC<>রোল নম্বর<>পরীক্ষার সাল টাইপ করে পাঠিয়ে দিন ১৬২২২ নম্বরে

বিস্তারিত জানতে পড়ুনঃ এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল ২০২০ এসএমএস এর মাধ্যমে

প্রি-রেজিস্ট্রেশন (প্রাক-নিবন্ধন) এর মাধ্যমে এস এস সির রেজাল্ট দেখবেন যে ভাবে

তবে করোনার প্রাদুর্ভাবে এবার গতানুগতিক প্রক্রিয়ায় ফল প্রকাশিত হবে না। শিক্ষার্থীদের স্ব স্ব স্কুলে গিয়ে ফল প্রকাশের সুযোগ নেই। অন্যান্য বারের মতো এবারও এসএমএসের মাধ্যমে ফল জানার সুযোগ থাকবে।

বাংলাদেশের ইতিহাসে প্রথমবারের মতো, এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল পরীক্ষার্থীদের বা তাদের অভিভাবকদের মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে পৌঁছাবে। শিক্ষার্থীরা প্রাক নিবন্ধন করলে ফল প্রকাশের সঙ্গে সঙ্গে তা মোবাইলেও পৌঁছে যাবে।

কিভাবে প্রি-রেজিস্ট্রেশন (প্রাক-নিবন্ধন) করে রাখবেনঃ

এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল ২০২০

প্রাক নিবন্ধনের জন্য SSC লিখে স্পেস বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস রোল নম্বর লিখে স্পেস পাসের সাল লিখে ১৬২২২ নম্বরে পাঠিয়ে দিতে হবে। মাদ্রাসা বোর্ডের জন্য Dakhil স্পেস Mad এবং কারিগরি বোর্ডের জন্য SSC স্পেস Tec লিখতে হবে। এতে ফলাফল প্রকাশের পরপরই যেই নম্বর থেকে এসএমএস পাঠানো হয়েছিলো সেই নম্বরে ফলাফল চলে আসবে।

বিস্তারিত জানতে পড়ুনঃ প্রি-রেজিস্ট্রেশন করে রাখলে এসএমএসে পাওয়া যাবে এসএসসির রেজাল্ট

ওয়েব সাইটের মাধ্যমে (অনলাইনে) এস এস সির রেজাল্ট দেখবেন যে ভাবে

ইন্টারনেটে শুধু মাত্র শিক্ষা বোর্ডের ওয়েব সাইট থেকেই ফলাফল প্রকাশিত হয়। নিচে ওয়েবসাইটগুলির নাম ও রেজাল্ট দেখার পদ্ধতি বর্ণনা করা হলো যাতে সহজেই আপনি ওয়েবসাইটগুলি ভিজিট করে এস এস সির ফলাফল দেখতে পান।

https://eduboardresult.com এর মাধ্যমে এস এস সির রেজাল্ট

https://eduboardresult.com এর মাধ্যমে এস এস সির রেজাল্ট

শুধুমাত্র রোল নম্বর (Roll Number) দিয়ে SSC Result দেখবো কিভাবে?

ওয়েবসাইটে যান, SSC/Dakhil/Equivalent নির্বাচন করুন, সাল সিলেক্ট করুন, আপনার নিজস্ব শিক্ষা বোর্ডের নাম নির্বাচন করুন, পরবর্তী,  একক ফলাফল (Individual Result), Roll Number, Registration Number লিখুন, ক্যাপচা দিন, Get Result এ ক্লিক করুন।

Registration Number ছাড়া এস এস সি রেজাল্ট দেখবো কিভাবে?

ওয়েবসাইটে যান, SSC/Dakhil/Equivalent নির্বাচন করুন, সাল সিলেক্ট করুন, আপনার নিজস্ব শিক্ষা বোর্ডের নাম নির্বাচন করুন, পরবর্তী,  একক ফলাফল (Individual Result), Roll Number লিখুন, ক্যাপচা দিন, Get Result এ ক্লিক করুন।

বিদ্যালয়ের সম্পূর্ণ (Institution Result) মার্কশিট সহ রেজাল্ট 2019 Download করবো কিভাবে?

ওয়েবসাইটে যান, SSC/Dakhil/Equivalent, সাল সিলেক্ট করুন, আপনার শিক্ষা বোর্ডের নাম নির্বাচন করুন, Institution Result নির্বাচন করুণ, স্কুল এর EIIN প্রবেশ করুন, ক্যাপচা দিন, Get Result এ ক্লিক করুন।

সম্পূর্ণ কেন্দ্রের (District Result ও Centre Result) ফলাফল দেখবো কিভাবে?

ওয়েবসাইটে যান, SSC/Dakhil/Equivalent, সাল সিলেক্ট করুন, আপনার শিক্ষা বোর্ডের নাম নির্বাচন করুন, Institution Result নির্বাচন করুণ, District Result ও entre Result প্রবেশ করুন, ক্যাপচা দিন, Get Result এ ক্লিক করুন।

http://www.educationboardresults.gov.bd/ এর মাধ্যমে এস এস সির রেজাল্ট

http://www.educationboardresults.gov.bd/ এর মাধ্যমে এস এস সির রেজাল্ট

এ ওয়েবসাইটে গিয়ে পরীক্ষার নাম, পরীক্ষার সাল,  বোর্ড সিলেক্ট, রোল নাম্বার, রেজিস্ট্রেশন নাম্বার এবং ক্যাপচা দিয়ে সাবমিট বাটনে (Submit Button) ক্লিক করে ফলাফল জানা যাবে।

উদাহরণ: SSC > 2018 > Dhaka > 123456 > 234567 > 9 দিয়ে সাবমিট (Submit)

এছাড়া স্ব স্ব বোর্ডের ওয়েবসাইট থেকে রেজাল্ট জানতে পারেন। প্রতিবছর শিক্ষাবোর্ডের ওয়েবসাইটগুলি অতিরিক্ত ট্রাফিকের কারণে সার্ভার সংক্রান্ত সমস্যার সম্মুখীন হয়। ফলে ওয়েবসাইটের মাধ্যমে রেজাল্ট জানতে কিছুটা বেশি সময় লাগতে পারে। এ জন্য বিকল্প হিসেবে উপরে বর্ণিত এস এম এস পদ্ধতি বেছে নিয়ে দ্রুত রেজাল্ট জানতে পারেন। আগামী ৬ জুন থেকে অনলাইনে একাদশে ভর্তি কার্যক্রম শুরু করা হবে বলেও জানা গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


এই বিভাগের আরো

সর্বশেষ

বিশ্বজুড়ে করোনা ভাইরাস (কোভিড-১৯) আপডেট

বাংলাদেশে

আক্রান্ত
সুস্থ
মৃত্যু

বিশ্বে

আক্রান্ত
সুস্থ
মৃত্যু

বাংলাদেশে করোনা ভাইরাস (কোভিড-১৯) আপডেট

সর্বশেষ (গত ২৪ ঘন্টার রিপোর্ট)
আক্রান্ত
মৃত্যু
সুস্থ
পরীক্ষা
সর্বমোট
%d bloggers like this: