,


অ্যাপলের সঙ্গে প্রতিযোগিতা করার মতো জায়গায় চলে এসেছে হুয়াওয়ে

অ্যাপলের সঙ্গে প্রতিযোগিতা করার মতো জায়গায় চলে এসেছে হুয়াওয়ে

গত মঙ্গলবার হুয়াওয়ের গ্রাহক ক্লাউড পরিষেবার ভাইস প্রেসিডেন্ট এরিক ট্যান বলেন, ‘হারমেোনি ওএস গুগল এবং অ্যাপলের সঙ্গে প্রতিযোগিতা করার মতো জায়গায় চলে এসেছে—এমন একটি বাস্তুসংস্থান সরবরাহ করার অবস্থানে রয়েছে। আমাদের বিশ্বব্যাপী শীর্ষস্থানীয় বাস্তুসংস্থান বিকাশকারী হওয়ার আত্মবিশ্বাস আছে।’ তবে বিশেষজ্ঞরা এ দাবি নিয়ে সন্দিহান এবং বলছেন, গুরুত্বপূর্ণ অ‌্যাপ ছাড়া চীনের বাইরে হুয়াওয়েকে ধুঁকতে হবে।

সিএনবিসি এক প্রতিবেদনে বলেছে, গত বছর গুগলের অ্যান্ড্রয়েড থেকে বিচ্ছিন্ন হয়ে যাওয়ার পর থেকেই হুয়াওয়ে তার নিজস্ব অপারেটিং সিস্টেম নিয়ে এগোচ্ছে।

বেশ কয়েক বছর ধরে গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে নির্ভর স্মার্টফোন তৈরি করে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানটি। গত বছর চীনা সংস্থাটিকে যুক্তরাষ্ট্র চরবৃত্তির অভিযোগে কালো তালিকাভুক্ত করার মার্কিন প্রযুক্তিতে এর অ্যাক্সেসকে সীমাবদ্ধ হয়ে যায়। ফলে অ‌ নির্ভর ফোন তৈরি করতে পারছে না প্রতিষ্ঠানটি।

জবাবে হুয়াওয়ে একই বছর নিজস্ব অপারেটিং সিস্টেম চালু করে।

বাজার গবেষণা প্রতিষ্ঠান আইডিসির ডিভাইস গবেষণা বিভাগের ভাইস প্রেসিডেন্ট ব্রায়ান মা সিএনবিসিকে বলেন, হুয়াওয়ের পক্ষে চীনের বাইরে প্রিমিয়ার অ্যাপ্লিকেশনগুলোর বিকল্প তৈরি করা সহজ হবে না। কারণ, তাদের মধ্যে অনেকেই ডিজিটাল রাইটস ম্যানেজমেন্ট, লোকেশন, পেমেন্ট ও নোটিফিকেশন সার্ভিসের মতো জিনিসের জন্য গুগলের ওপর নির্ভর করে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


এই বিভাগের আরো

সর্বশেষ

বিশ্বজুড়ে করোনা ভাইরাস (কোভিড-১৯) আপডেট

বাংলাদেশে

আক্রান্ত
৫৫,১৪০
সুস্থ
১১,৫৯০
মৃত্যু
৭৪৬

বিশ্বে

আক্রান্ত
৬,৫৫২,৪০০
সুস্থ
৩,১৪৪,৫৫০
মৃত্যু
৩৮৬,২০৯

বাংলাদেশে করোনা ভাইরাস (কোভিড-১৯) আপডেট

সর্বশেষ (গত ২৪ ঘন্টার রিপোর্ট)
আক্রান্ত
মৃত্যু
সুস্থ
পরীক্ষা
২,৬৯৫
৩৭
৪৭০
১২,৫১০
সর্বমোট
৫৫,১৪০
৭৪৬
১১,৫৯০
৩৪৫,৫৮৩
%d bloggers like this: