এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল ২০২০ এসএমএস এর মাধ্যমে ঈদের পরে পাওয়া যাবে

করোনাভাইরাসের কারণে অনিশ্চয়তার মুখে পড়া এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল (২০২০) প্রকাশের প্রস্তুতি প্রায় সম্পন্ন করেছে শিক্ষা বোর্ডগুলো। তবে ঈদের আগে ফল প্রকাশ করা হচ্ছে না বলে জানিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মাহবুব হোসেন।

বাংলাদেশের ইতিহাসে প্রথমবারের মতো, এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল পরীক্ষার্থীদের বা তাদের অভিভাবকদের মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে পৌঁছাবে।

এ বিষয়ে শিক্ষা বোর্ডগুলি এসএমএসের মাধ্যমে প্রার্থীদের প্রাক-নিবন্ধন শুরু করেছে এবং ঈদ-উল-ফিতরের পরে এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশের সম্ভাবনা রয়েছে বলে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মাহবুব হোসেন মঙ্গলবার  সন্ধ্যায় জানিয়েছেন।

কর্তৃপক্ষগুলি করোনভাইরাস মহামারীটির পটভূমির বিরুদ্ধে এই উদ্যোগ নিয়েছিল।

ঢাকা শিক্ষা বোর্ডের সিনিয়র সিস্টেম বিশ্লেষক মনজুরুল কবির বলেন, এটিই প্রথমবারের মতো আমরা প্রার্থীদের প্রাক-নিবন্ধন করছি এবং তাদের ফলাফল তাদের মোবাইল ফোনে প্রেরণ করব।

তিনি বলেন, “আমরা সমস্ত সেল ফোন সরবরাহকারীদের কাছে বার্তা প্রেরণ শুরু করেছি এবং আশা করি, সমস্ত প্রার্থী বা তাদের পিতামাতারা তাদের ফলাফলের জন্য নিবন্ধন করবেন।”

এসএসসি এবং সমমানের ফলাফল সম্পর্কে জানতে, প্রাক-নিবন্ধকরণ ফলাফল প্রকাশের ২৪ ঘন্টা আগে অবধি চলবে। প্রাক নিবন্ধনের জন্য যেকোনো মোবাইল অপারেটরের নম্বর থেকে SSC Board Name (প্রথম তিন অক্ষর) Roll Year লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। প্রতি এসএমএসের জন্য দুই টাকা চার্জ নেওয়া হবে।

মনজুরুল কবির বলেছেন, বিগত বছরগুলির মতো ফলাফলও বোর্ডের ওয়েবসাইটে পাওয়া যাবে।

পরীক্ষার্থীরা শিক্ষা বোর্ডের ওয়েবসাইট http://www.educationboardresults.gov.bd/ থেকে এবং সংশ্লিষ্ট শিক্ষাবোর্ডের ওয়েবসাইটগুলি থেকে ফলাফল পেতে পারেন।

ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক জিয়াউল হক বলেছেন, ফলাফল প্রকাশের জন্য তাদের সব ধরণের প্রস্তুতি রয়েছে।

আন্তঃ বোর্ড সমন্বয় কমিটির প্রধান জিয়াউলও বলেছেন, যে এ বছর শিক্ষার্থীরা শিক্ষাপ্রতিষ্ঠান থেকে তাদের ফলাফল সংগ্রহ করতে পারবে না।

সরকার ১৭ই মার্চ থেকে ৩১শে মার্চ পর্যন্ত সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দিয়েছিল। পরে এই শাটডাউনটি ৩০ শে মে পর্যন্ত বাড়ানো হয়েছিল।

স্বাভাবিক সময় থাকলে এ মাসের ৭ বা ৮ মে ফলাফল প্রকাশের পরিকল্পনা করেছিল, কিন্তু করোনার কারণে স্কুল বন্ধ থাকার কারণে এটি অশ্চিয়তার মুখে পড়ে।

গত আট বছরে প্রথমবারের মতো, সরকার কোনও পাবলিক পরীক্ষা শেষ করার ৬০ দিনের মধ্যে ফলাফল প্রকাশ করতে পারবে না। কিছুদিন আগে শিক্ষা বোর্ডগুলোর পক্ষ থেকে বলা হয়, চলতি মাসের মধ্যেই ফল প্রকাশ করা হবে। সেই লক্ষ্যেই প্রস্তুতি নেওয়া হয়েছে।

তবে, করোনাভাইরাসের কারণে অনিশ্চয়তার মুখে পড়া এসএসসি পরীক্ষার ফল প্রকাশের প্রস্তুতি প্রায় সম্পন্ন করেছে শিক্ষা বোর্ডগুলো।

সরকারের অনুমতি মিললে যেকোনো দিন ও সময় ফল প্রকাশ করা হবে বলে জানিয়েছেন ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মু. জিয়াউল হক।

উল্লেখ্য, এই বছর এসএসসি পরীক্ষা ৩ ফেব্রুয়ারি শুরু হয়েছিল, তাত্ত্বিক এবং ব্যবহারিক পরীক্ষা যথাক্রমে ২৭ ফেব্রুয়ারি এবং ৬ মার্চ শেষ হয়েছিল।

প্রায় ২০,৪৭,৭৭৯ জন শিক্ষার্থী ৩,৫১২ কেন্দ্রে এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নিয়েছিল। গত ফেব্রুয়ারিতে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল। অন্যদিকে গত ১ এপ্রিল এইচএসসি পরীক্ষা শুরুর কথা ছিল। এবারের এইচএসসি পরীক্ষায় মোট পরীক্ষার্থী ১৩ লাখের বেশি।

আরো পড়ুনঃ

প্রি-রেজিস্ট্রেশন করে রাখলে এসএমএসে পাওয়া যাবে এসএসসির রেজাল্ট

This post was last modified on 22/05/2020 6:04 pm

Leave a Comment

Recent Posts

আগৈলঝাড়ায় ক্ষুধার্ত বৃদ্ধা মায়ের সমস্ত দায়িত্ব নিলেন ওসি মো: আফজাল হোসেন : অভিযুক্ত পুত্রবধূ কারাগারে

অপূর্ব লাল সরকার, আগৈলঝাড়া (বরিশাল) থেকে : অবশেষে বিভিন্ন অনলাইন পত্রপত্রিকায় নিউজ দেখে গত মঙ্গলবার… Read More

18/06/2020

চলনবিলের হান্ডিয়ালে নৃশংস খুনের প্রতিবাদে মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক: মেধাবী কলেজ ছাত্র হাবিবুর রহমানকে নৃশংসভাবে হত্যা করে কয়েকজন চিহ্নিত সন্ত্রাসী। প্রতিবাদে চলনবিলের… Read More

17/06/2020

সাপাহারে খাদ্য মন্ত্রনালয়ের সেচ্ছাধীন তহবিল হতে নগদ অর্থ বিতরণ

হাফিজুল হক: নওগাঁর সাপাহারে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের খাদ্য মন্ত্রনালয়ের সেচ্ছাধীন তহবিল হতে মঞ্জুরীকৃত নগদ অর্থ… Read More

16/06/2020

তাড়াশে কলেজ ছাত্রসহ দু’জন আহত

নিজস্ব প্রতিনিধি:    সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার দেশিগ্রাম-গুড়পিপুল ইউনিয়নের দুই গ্রামের কোন্দলের জেরধরে এক সংঘর্ষে কলেজ… Read More

16/06/2020

তাড়াশ উপজেলা মডেল প্রেসক্লাবের কমিটি গঠন

নিজস্ব প্রতিবেদক: নবীন ও প্রবীণ সাংবাদিকদের নিয়ে তাড়াশ উপজেলা মডেল প্রেসক্লাবের পূর্ণাঙ্গ কমিটি গঠন করা… Read More

16/06/2020

সাপাহারে  করোনা আক্রান্তদের বাড়িতে ঝুড়ি ভর্তি ফল পৌঁছে দিলেন ইউএনও কল্যাণ চৌধুরী

হাফিজুল হক: নওগাঁর সাপাহারে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার ও ঝুড়ি ভর্তি ফল নিয়ে করোনা… Read More

15/06/2020

This website uses cookies.