,


‘বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা’ সেমিনার

‘বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা’ সেমিনার

কুড়িগ্রাম প্রতিনিধিঃ বাংলাদেশের মধ্যে কুড়িগ্রাম জেলা সবচেয়ে দারিদ্র ও অবহেলিত জেলা হিসেবে পরিচিত। এই জেলায় বৈদেশিক রেমিট্যান্সের হার তুলনামূলকভাবে খুবই কম। এরই লক্ষ্যে ২ দিনব্যাপি কুড়িগ্রাম জেলায় পিছিয়ে পড়া জনগোষ্ঠিকে “বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়।
এরই অংশ হিসেবে গত ২৬ জুলাই রামখানা ইউনিয়ন পরিষদ, নাগেশ্বরী, কুড়িগ্রামে “অভিবাসনে উদ্ভুদ্ধকরণ সভা” অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নাজীবুল ইসলাম, অতিরিক্ত সচিব (প্রশাসন ও অর্থ), প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়। বিশেষ অতিথি হিসেবে ছিলেন মো: মোস্তফা জামান, চেয়ারম্যান উপজেলা পরিষদ, নাগেশ্বরী, কুড়িগ্রাম, প্রকৌশলী মোঃ আইনুল হক, অধ্যক্ষ, কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (টিটিসি), কুড়িগ্রাম।
সভাপতিত্ব করেন মোঃ আল ইমরান, উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) নাগেশ্বরী, কুড়িগ্রাম। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন আব্দুল আলীম সরকার, চেয়ারম্যান, রামখানা ইউনিয়ন পরিষদ, নাগেশ্বরী, কুড়িগ্রাম। অনুষ্ঠানটি আয়োজন করেন উপজেলা প্রশাসন, নাগেশ্বরী, কুড়িগ্রাম।
উক্ত অনুষ্ঠানে অংশগ্রহণ করেন কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (টিটিসি), কুড়িগ্রাম এবং ২৭ জুলাই টিটিসি, কুড়িগ্রাম কর্তৃক আয়োজিত “বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা” শীর্ষক সেমিনারে বক্তারা বলেন, কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (টিটিসি)-তে বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ গ্রহণ করে দক্ষ হয়ে বৈধভাবে নিয়ম-কানুন মেনে বেকারত্বের অভিশাপ থেকে নিজে এবং পরিবারকে মুক্ত করার জন্য বিদেশ যাওয়ার প্রস্তুতি, বিদেশ যাওয়ার সময় করণীয়সহ বিভিন্ন সচেতনতামূলক দিক নির্দেশনা ও পরামর্শ প্রদান করেন।
সেই সঙ্গে বক্তারা আরও বলেন বিদেশ যাওয়ার বিষয়ে কোনো দালাল চক্রের খপ্পরে না পড়ে বরং ইউনিয়ন পরিষদ তথ্য কেন্দ্র কিংবা জেলা জনশক্তি ও কর্মসংস্থান অফিস অথবা টিটিসি-র মাধ্যমে দক্ষ কারিগর হয়ে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক, কর্মসংস্থান মন্ত্রণালয়ের মাধ্যমে বিদেশ পাড়ী দিলে কোনো বিড়ম্বনা পোহাতে হবে না। অনুষ্ঠান চলাকালীন উপস্থিত বিভিন্ন ট্রেডের প্রশিক্ষণার্থী, অভিভাবক, জনপ্রতিনিধি ও শিক্ষানুরাগী ব্যক্তিগণ নানা বিষয়ে উন্মুক্ত প্রশ্ন করেন এবং বক্তারা তাদের প্রশ্নের সন্তোষজনক উত্তর প্রদান করেন।
উল্লেখ্য প্রধান অতিথি তার বক্তব্যে বলেন বিদেশে পারি দিতে আর্থিক সচ্ছলতা না থাকলে কোন প্রকার জামানত ছাড়াই প্রবাসী কল্যাণ ব্যাংক হতে ৯% সুদে ঋণ গ্রহণের সুযোগ রয়েছে। উক্ত সভায় টিটিসি কুড়িগ্রামের অধ্যক্ষ, প্রকৌঃ মোঃ আইনুল হকের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের, অতিরিক্ত সচিব নাজীবুল ইসলাম, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সুদীপ্ত কুমার সিংহ, সহকারী কমিশনার, জেলা প্রশাসকের কার্যালয়, কুড়িগ্রাম ও আমেনা পারভীন, সহকারী পরিচালক, জেলা জনশক্তি ও কর্মসংস্থান অফিস, রংপুর। অনুষ্ঠান শেষে প্রধান অতিধি টিটিসি চত্বরে বৃক্ষ রোপন করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


এই বিভাগের আরো

সর্বশেষ

বিশ্বজুড়ে করোনা ভাইরাস (কোভিড-১৯) আপডেট

বাংলাদেশে

আক্রান্ত
৪৭,১৫৩
সুস্থ
৯,৭৮১
মৃত্যু
৬৫০

বিশ্বে

আক্রান্ত
৬,২২৫,৭৭৪
সুস্থ
২,৭৭৯,৪৮৮
মৃত্যু
৩৭২,৭৩৬

বাংলাদেশে করোনা ভাইরাস (কোভিড-১৯) আপডেট

সর্বশেষ (গত ২৪ ঘন্টার রিপোর্ট)
আক্রান্ত
মৃত্যু
সুস্থ
পরীক্ষা
২,৫৪৫
৪০
৪০৬
১১,৮৭৬
সর্বমোট
৪৭,১৫৩
৬৫০
৯,৭৮১
২৯৭,০৬৪
%d bloggers like this: