,


সৌদি আরবে ঈদ আজ
সৌদি আরবে ঈদ আজ

ঈদ উদযাপিত হচ্ছে মাদারীপুরের ৩০ গ্রামে

ডেস্ক রিপোর্টারঃ বিপুল উৎসাহ-উদ্দীপনার মধ্যে দিয়ে মাদারীপুরের ৩০ গ্রামের প্রায় লক্ষাধিক মানুষ ঈদুল ফিতর উদযাপন করছেন।

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোর সঙ্গে মিল রেখে আজ মঙ্গলবার সুরেশ্বরী মুরিদানরা ঈদ উদযাপন করছেন।

প্রায় ১৪৭ বছর আগে থেকে মধ্যপ্রাচ্যের দেশগুলোর সঙ্গে মিল রেখে এসব গ্রামের মানুষ আগাম রোজা ও ঈদ পালন করে আসছেন।

সুরেশ্বর দ্বায়রা শরীফের গদীনশীন পীর শাহ সূফী সৈয়্যেদ নূরে আখতার হোসাইন বলেন, সোমবার বিশ্বের বিভিন্ন দেশে শাওয়াল মাসের চাঁদ দেখা যাওয়ায় মঙ্গলবার সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে ঈদুল ফিতর উদযাপন করছে। তাই সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের সঙ্গে মিল রেখে শরীয়তপুর জেলার নড়িয়া উপজেলার সুরেশ্বর দ্বায়রা শরীফের প্রতিষ্ঠাতা হযরত জানশরীফ শাহ সুরেশ্বরী (রা.) এর মাদারীপুর ও শরীয়তপুর জেলাসহ বাংলাদেশের প্রায় দেড় কোটি ধর্ম প্রাণ মুসলমান মঙ্গলবার ঈদুল ফিতর উদযাপন করছে।

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোর সঙ্গে মিল রেখে সুরেশ্বর দরবার শরীফের মুরিদানারা একদিন পূর্বে রোজা রাখেন এবং একদিন পূর্বে ঈদ উদযাপন করেন। সে হিসেবে মাদারীপুর সদর উপজেলার পাঁচখোলা ইউনিয়নের চরকালিকাপুর, মহিষেরচর, পূর্ব পাঁচখোলা, জাজিরা, কাতলা, তাল্লুক, খোয়াজপুর ইউনিয়নের চরগোবিন্দপুর, পখিরা, খোয়াজপুর, কুনিয়া ইউনিয়নের দৌলতপুর, কালিকাপুর ইউনিয়নের কালিকাপুর, হোসনাবাদ, ছিলারচর ইউনিয়নের রঘুরামপুর, আংগুলকাটা, হাজামবাড়ী ও শিবচর উপজেলার বাহেরচর, কেরানীরবাট, কালকিনি উপজেলার খাসেরহাটসহ ৩০ গ্রামের প্রায় লক্ষাধিক মানুষ মঙ্গলবার ঈদ উদযাপন করছেন।

জেলার ৩০ গ্রামে ৩০টি ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। সকাল ১০টায় ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয়েছে তাল্লুক সরকারি প্রাথমিক বিদ্যালয় ও খাসেরহাট সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে।

সুরেশ্বর পীরের ভক্ত পাঁচখোলা ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান সাত্তার মোল্লা বলেন, ইসলাম ধর্মের সবকিছুই মক্কা শরীফ হয়ে বাংলাদেশে এসেছে। সুরেশ্বর দরবার শরীফের প্রতিষ্ঠাতা শাহ সুরেশ্বরী (রা.) এর অনুসারীরা ১৪৭ বছর পূর্ব থেকে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোর সঙ্গে মিল রেখে রোজা রাখেন এবং ঈদুল ফিতর ও ঈদুল আযহা পালন করে আসছেন। সে হিসেবে আজ আমরা ঈদ উদযাপন করছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


এই বিভাগের আরো

সর্বশেষ

বিশ্বজুড়ে করোনা ভাইরাস (কোভিড-১৯) আপডেট

বাংলাদেশে

আক্রান্ত
৪০,৩২১
সুস্থ
৮,৪২৫
মৃত্যু
৫৫৯

বিশ্বে

আক্রান্ত
৫,৯০৪,২৮৫
সুস্থ
২,৫৭৯,৫০৬
মৃত্যু
৩৬১,৯৯৬

বাংলাদেশে করোনা ভাইরাস (কোভিড-১৯) আপডেট

সর্বশেষ (গত ২৪ ঘন্টার রিপোর্ট)
আক্রান্ত
মৃত্যু
সুস্থ
পরীক্ষা
২,০২৯
১৫
৫০০
৯,৩১০
সর্বমোট
৪০,৩২১
৫৫৯
৮,৪২৫
২৫৯,২৫৬
%d bloggers like this: