,


১০-১৫ লাখ টন চাল রপ্তানির সিদ্ধান্ত

১০-১৫ লাখ টন চাল রপ্তানির সিদ্ধান্ত

অনলাইন ডেস্কঃ কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক বলেছেন, ১০-১৫ লাখ টন চাল রপ্তানি করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। কৃষকদের লাভের জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।কৃষি মন্ত্রণালয়ের সভাকক্ষে বৃহস্পতিবার দুপুরে ধানের বাজারমূল্যের বিষয়ে সরকারের গৃহীত কার্যক্রম নিয়ে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সেখানে কৃষিমন্ত্রী এসব কথা বলেন।

কৃষিমন্ত্রী বলেন, ‘১০-১৫ লাখ টন চাল রপ্তানি করব। দেশের খাদ্যনিরাপত্তা ঠিক রেখে বাইরে চাল রপ্তানি করা হবে। যদিও এটি সহজ কাজ নয়। ইতিমধ্যে বাণিজ্য মন্ত্রণালয় চাল রপ্তানির উদ্যোগ নিয়েছে।’ মন্ত্রী বলেন, সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হচ্ছে কৃষকদের লাভ নিশ্চিত করতে। কৃষিকে যান্ত্রিকীকরণ, আধুনিকীকরণ ও বাণিজ্যিকীকরণ করতে হবে। তিনি বলেন, ‘এ বছর ধানের মূল্য অস্বাভাবিক কমে যাওয়া সরকারের কাছে কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। এ অবস্থার উত্তরণে সরকারের সর্বাত্মক প্রচেষ্টা অব্যাহত আছে। আমরা চাল রপ্তানির সিদ্ধান্ত নিয়েছি।’

কৃষিমন্ত্রী বলেন, ‘চালের আমদানি বন্ধ করতে আমদানি শুল্ক ২৮ ভাগ থেকে বাড়িয়ে ৫৫ ভাগ করা হয়েছে। তাই চাল আমদানি হবে না বলে আশা করি। আমরা চাল আমদানিতে নিরুৎসাহিত এবং রপ্তানিকে উৎসাহিত করব।’ তিনি বলেন, এবার বোরো মৌসুমে ধানের দাম অস্বাভাবিকভাবে কমে যায়। এর কারণ, চাহিদার অতিরিক্ত চাল আমদানি এবং তার বড় একটি অংশ মজুত থাকা।

এ ছাড়া অনুকূল আবহাওয়া, সরকার প্রণোদনা দেওয়ায় আশাতীত উৎপাদন বৃদ্ধি পাওয়ায় ধানের মূল্য হ্রাস পেয়েছে বলে মনে করেন কৃষিমন্ত্রী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


এই বিভাগের আরো

সর্বশেষ

বিশ্বজুড়ে করোনা ভাইরাস (কোভিড-১৯) আপডেট

বাংলাদেশে

আক্রান্ত
১৭২,১৩৪
সুস্থ
৮০,৮৩৮
মৃত্যু
২,১৯৭

বিশ্বে

আক্রান্ত
১২,১৯৬,৭৩৪
সুস্থ
৭,০৯৩,৫৯৯
মৃত্যু
৫৫২,৭৭০

বাংলাদেশে করোনা ভাইরাস (কোভিড-১৯) আপডেট

সর্বশেষ (গত ২৪ ঘন্টার রিপোর্ট)
আক্রান্ত
মৃত্যু
সুস্থ
পরীক্ষা
৩,৪৮৯
৪৬
২,৭৩৬
১৫,৬৭২
সর্বমোট
১৭২,১৩৪
২,১৯৭
৮০,৮৩৮
৮৯২,১৫২
%d bloggers like this: