,


ঈদের আগে শেয়ারবাজারে সূচকে বড় উত্থান

ঈদের আগে শেয়ারবাজারে সূচকে বড় উত্থান

ডেস্ক রিপোর্টারঃ ধুঁকতে থাকা শেয়ারবাজারে হঠাৎ করে বড় উত্থানের দেখা মিলেছে মঙ্গলবার। ঈদের আগে আর মাত্র দুই কার্যদিবস বাকি থাকতে শেয়ারবাজারে এমন চাঙ্গাভাবের দেখা মিলল।

সব মূল্যসূচকের বড় উত্থানের পাশাপাশি লেনদেনের পরিমাণও বেড়েছে। বাজার সংশ্লিষ্টরা বলছেন, ঈদকেন্দ্রিক শেয়ার বিক্রির চাপ কমে আসায় বাজারে চাঙ্গাভাব ফিরে আসার আভাস দিচ্ছে। সম্প্রতি শেয়ারবাজারের জন্য সরকারের ওপর মহলের নির্দেশে বেশকিছু সুবিধা দেয়া হয়। শিগগিরই বাজারে এর একটি প্রভাব পড়ার সম্ভাবনা রয়েছে।

এ পরিস্থিতিতে বাজারের দরপতন ঠেকাতে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা-বিএসইসি, বাংলাদেশ ব্যাংকসহ বাজারের সঙ্গে সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠান-সংগঠন বিভিন্ন ধরনের ইতিবাচক পদক্ষেপ নিয়েছে। এর মধ্যে শেয়ারবাজারে ব্যাংকের বিনিয়োগ বৃদ্ধির উদ্যোগ এবং ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশকে (আইসিবি) ৮৫৬ কোটি টাকার তহবিল দেয়ার সিদ্ধান্ত নেয়া হলেও গত কিছুদিন বাজারে তার ইতিবাচক প্রভাব দেখা যাচ্ছিল না।

এর কারণ, অনেক বিনিয়োগকারীই ঈদের খরচ জোগাড় করতে শেয়ার বিক্রি করেন। ফলে বাজারে একধরনের বিক্রির চাপ বাড়ে। বাজার বিশ্লেষণে দেখা যায়, প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে মঙ্গলবার লেনদেনে অংশ নেয়া ২২৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৭০টির এবং দাম অপরিবর্তিত রয়েছে ৫৪টির। বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের এই দাম বাড়ার প্রভাবে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ৭৫ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৩২৮ পয়েন্টে উঠে এসেছে।
প্রধান মূল্যসূচকের মতো বড় উত্থান হয়েছে অপর দুটি মূল্যসূচকের। এর মধ্যে ডিএসইর-৩০ সূচক ৩৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ৮৬১ পয়েন্টে উঠে এসেছে। আর ডিএসই শরিয়াহ সূচক ১৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ২০৭ পয়েন্টে। বাজার বিশ্লেষকরা বলছেন, শেয়ারবাজারের স্বার্থে সম্প্রতি বেশকিছু উদ্যোগ নেয়া হয়। আগামী বাজেটেও বেশকিছু প্রণোদনা থাকবে। শেয়ারবাজারে এর একটি ইতিবাচক প্রভাব পড়াটাই স্বাভাবিক।

এদিকে মূল্যসূচকের বড় উত্থানের পাশাপাশি এদিন ডিএসইতে বেড়েছে লেনদেনের পরিমাণ। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ৪০৩ কোটি ১৩ লাখ টাকার শেয়ার। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩৫১ কোটি ৪৪ লাখ টাকার। সে হিসাবে লেনদেন বেড়েছে ৫১ কোটি ৬৯ লাখ টাকা।

এই লেনদেন উত্থানের দিনে ডিএসই টাকার পরিমাণে সব থেকে বেশি লেনদেন হয়েছে স্কয়ার ফার্মাসিউটিক্যালের শেয়ার। কোম্পানিটির ১২ কোটি ৪৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১২ কোটি ৩৪ লাখ টাকার লেনদেনে দ্বিতীয় স্থানে ইউনাইটেড পাওয়ার জেনারেশন এবং ১১ কোটি ১৫ লাখ টাকা লেনদেনে তৃতীয় স্থানে উঠে এসেছে ব্র্যাক ব্যাংক। এছাড়া লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির মধ্যে রয়েছে প্রিমিয়ার ব্যাংক, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো, গ্লোবাল ইন্স্যুরেন্স, ফার্স্ট সিকিউরিটিজ ইসলামী ব্যাংক, ন্যাশনাল লাইফ, উত্তরা ব্যাংক এবং ইস্টার্ন ক্যাবলস।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক ১৫০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৯ হাজার ৮৪৫ পয়েন্টে। বাজারটিতে লেনদেন হয়েছে ৪১ কোটি ১২ লাখ টাকার। লেনদেনে অংশ নেয়া ২৪৫টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৫৮টির, কমেছে ৪৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৪০টির।

ঈদে টানা ৯ দিন বন্ধ থাকবে শেয়ারবাজার : ঈদুল ফিতরে ৯ দিন বন্ধ থাকবে শেয়ারবাজার। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। ডিএসই পরিচালনা পর্ষদের এক সভায় সম্প্রতি এ সিদ্ধান্ত নেয়া হয়। ঈদুল ফিতরে সরকারি ছুটি থাকবে ৪-৮ জুন। এর আগে শবেকদরের কারণে ২ জুন ছুটি থাকবে। তার আগে ৩১ মে ও ১ জুন শুক্র ও শনিবার সরকারি বন্ধ। এর মধ্যে শুধু ৩ জুন কোনো বন্ধ নেই। তবে ডিএসইর পর্ষদ ৩ জুন শেয়ারবাজার বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে। এর মাধ্যমে টানা ৯ দিন বন্ধ থাকবে পুঁজিবাজার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


এই বিভাগের আরো

সর্বশেষ

বিশ্বজুড়ে করোনা ভাইরাস (কোভিড-১৯) আপডেট

বাংলাদেশে

আক্রান্ত
৫৭,৫৬৩
সুস্থ
১২,১৬১
মৃত্যু
৭৮১

বিশ্বে

আক্রান্ত
৬,৬৯৮,৩৭০
সুস্থ
৩,২৪৪,৫৭৪
মৃত্যু
৩৯৩,১৪২

বাংলাদেশে করোনা ভাইরাস (কোভিড-১৯) আপডেট

সর্বশেষ (গত ২৪ ঘন্টার রিপোর্ট)
আক্রান্ত
মৃত্যু
সুস্থ
পরীক্ষা
২,৪২৩
৩৫
৫৭১
১২,৬৯৪
সর্বমোট
৫৭,৫৬৩
৭৮১
১২,১৬১
৩২০,৩৬৯
%d bloggers like this: