,


ডায়রিয়ার প্রকোপে আক্রান্ত চা শ্রমিক

ডায়রিয়ার প্রকোপে আক্রান্ত চা শ্রমিক

মৌলভীবাজার প্রতিনিধিঃ মৌলভীবাজারের শ্রীমঙ্গলে চা বাগানগুলোতে ডায়রিয়ার প্রকোপ দেখা দিয়েছে। গত এ সপ্তাহে ৯২জন মানুষ ডায়রিয়ায় আক্রান্ত হয়ে হাপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে ১জন চা বাগান শ্রমিক মারা যাবার খবর পাওয়া গেছে।

শ্রীমঙ্গল উপজেলা স্বাস্থ কমপ্লেক্স সূত্রে জানা গেছে, ডায়রিয়া আক্রান্ত হয়ে গত ১ এপ্রিল থেকে চলতি মাসের ৮ তারিখ বেলা পৌনে ১২ টা পর্যন্ত ৪৬৮জন রোগী ভর্তি হয়েছেন।

এদের বেশীর ভাগই চা বাগানের নারী শ্রমিক ও শিশু। শ্রীমঙ্গল শহরতলীর ভুরভুরিয়া ৬ শয্যার চা বাগানের নিজস্ব ডিসপেন্সারীতে খোঁজ নিয়ে দেখা গেছে, সেখানে গত ১ সপ্তাহে ৩৪ জন রোগী ডায়রিয়া চিকিৎসা নিয়েছে।

পরে তাদের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও জেলা সদর হাসপাতালে প্রেরণ করা হয়েছে। এর মধ্যে এই চা বাগানের রাজকুমার (৬০) নামে এক রোগীর মৃত্যু হয়।

এখানকার কম্পাউন্ডার প্রদীপ চক্রবর্ত্তী জানান, ভ্যাপসা গরম ছাড়াও বিশুদ্ধ পানির অভাব, অপুষ্টি ও ক্ষতিকর খাবার গ্রহনের কারণে চা বাগানের শ্রমিকরা ডায়রিয়ার শিকার বেশী হচ্ছেন।

ভুরভুরীয়া চা বাগানের চিকিৎসক ডা. সাদাত হোসেন মোহাম্মদ আসলাম বলেন, দেশজুড়ে টানা দাবদাহ ও খরার কারনে ডায়রিয়া আক্রান্ত রোগীর সংখা বাড়ছে।

তিনি বলেন, ডায়রিয়া মোকাবেলায় আমাদের যতটুকু প্রয়োজন সে প্রস্তুতি নিয়ে চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছি। তবে রোগীর চাপে স্থান সংকুলান না হওয়ায় অনেক রোগীকে অন্যত্র স্থানান্তর করা হচ্ছে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. শাখাওয়াত হোসেন বলেন, প্রচন্ড গরমের কারণে হঠাৎ ডায়রিয়ার এ প্রকোপ দেখা দিয়েছে। ডায়রিয়া নিয়ন্ত্রনে তাদের পক্ষে সকল প্রস্তুতি গ্রহন করা হয়েছে বলে তিনি জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


এই বিভাগের আরো

সর্বশেষ

বিশ্বজুড়ে করোনা ভাইরাস (কোভিড-১৯) আপডেট

বাংলাদেশে

আক্রান্ত
৫৭,৫৬৩
সুস্থ
১২,১৬১
মৃত্যু
৭৮১

বিশ্বে

আক্রান্ত
৬,৬৯৮,৩৭০
সুস্থ
৩,২৪৪,৫৭৪
মৃত্যু
৩৯৩,১৪২

বাংলাদেশে করোনা ভাইরাস (কোভিড-১৯) আপডেট

সর্বশেষ (গত ২৪ ঘন্টার রিপোর্ট)
আক্রান্ত
মৃত্যু
সুস্থ
পরীক্ষা
২,৪২৩
৩৫
৫৭১
১২,৬৯৪
সর্বমোট
৫৭,৫৬৩
৭৮১
১২,১৬১
৩২০,৩৬৯
%d bloggers like this: