,


রংপুর (Rangpur)

ভাঙলো প্রাণের রংপুর বইমেলা ॥ সম্মাননা পেলেন ৭ গুণি সাহিত্যিক

রংপুর প্রতিনিধিঃ বই নিয়ে আলোচনা, বিশেষ কবিতার আসর, লেখা নিয়ে আলোচনাসহ লেখকদের অটোগ্রাফ, আড্ডা, গল্প আর বইয়ের সাথে প্রেম সবমিলিয়ে প্রাণের বইমেলায় পরিণত হয়েছিলো স্বাধীনতা রংপুর বইমেলা ২০১৯।

রোববার রাতে ভেঙেছে ৪র্থ বারের মতো সম্মিলিত লেখক সমাজ রংপুর আয়োজিত সেই প্রাণের রংপুর বইমেলা।

সমাপনী অনুষ্ঠানে রংপুরের সাহিত্য-সংস্কৃতিতে বিশেষ অবদানের জন্য ৭ গুণি সাহিত্যিককে প্রদান করা হয়েছে রংপুর বইমেলা সম্মাননা স্মারক ২০১৯।

অনুষ্ঠানে প্রধান অতিথি থেকে সম্মাননা তুলে দেন রংপুরের জেলা প্রশাসক এনামুল হাবীব। এবারে সম্মাননা পেয়েছেন মনোয়ারা বেগম, ডাঃ মফিজুল ইসলাম মান্টু, সালমা সেতারা, বাদল রহমান, ব্রজ গোপাল, আফতাব হোসেন, নজরুল মৃধা। জাতীয় সংগীত পরিবেশনার মধ্যদিয়ে শুরু হয় সমাপনি অনুষ্ঠান।

পরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৯৯ তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে দোয়া মোনাজাত করা হয়।

পরে স্বাধীনতা রংপুর বইমেলার আহবায়ক সাঈদ সাহেদুল ইসলাম এর সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ বেতার রংপুরের আঞ্চলিক পরিচালক ড. হারুন অর রশীদ, রংপুর জেলা আওয়ামীলীগের দপ্তর সম্পাদক তৌহিদুর রহমান টুটুল, রংপুর মে্েরটাপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার আব্দুল্লাহ আল ফারুক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব মনোয়ার হোসেন।

রংপুর বইমেলার সদস্য সচিব রেজাউল করিম জীবন এর সঞ্চালনে স্বাগত বক্তব্য রাখেন বইমেলার যুগ্ম আহবায়ক মনজিল মুরাদ লাভলু।

বক্তব্য রাখেন যুগ্ম আহবায়ক এস এম সাথী বেগম, অর্থ সচিব মতিয়ার রহমান, সদস্য মামুন উর রশীদ। উপদেষ্টাদের মধ্য থেকে বক্তব্য রাখেন এ কে এম শহীদুর রহমান বিশু, বীরমুক্তিযোদ্ধা আকবর হোসেন, প্রফেসর শাহ আলম, আলেয়া খাতুন লাভলী, এস এম খলিল বাবু, জোসেফ আখতার, অধ্যক্ষ ফখরুল আনাম বেঞ্জু, রানা মাসুদ, স্বাত্বিক শাহ আল মারুফ, ইঞ্জিনিয়ার দেলোয়ার হোসেন, রবিউল ইসলাম রবি, মমিন উদ্দিন পাটোয়ারী প্রমুখ। আলোচনা শেষে রংপুর বইমেলা সম্মাননা স্মারক ও সেরা আয়োজক স্মারক প্রদান করা হয়। এবারের সেরা আয়োজক স্মারক গ্রহণ করেন সাঈদ সাহেদুল ইসলাম, রেজাউল করিম জীবন, মনজিল মুরাদ লাভলু, সোহানুর রহমান শাহীন, এস এম সাথী বেগম, কবিরাজ ইসমাইল মোল্লা, সরকার বাবলু।

এবারের ৭ মার্চ থেকে ১৭ মার্চ ১১ দিনব্যাপী শুরু হওয়া রংপুর বইমেলায় রংপুর ঢাকাসহ মোট ৩৪ টি স্টলে প্রকাশনী, লিটলম্যাগ ও সাহিত্য সংগঠন অংশ নিয়েছে।

সব স্টলের সম্ভাব্য বিক্রির হিসেবে ২০ লাখ টাকার বেশি বই বিক্রি হয়েছে বলে ধারনা করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


এই বিভাগের আরো

সর্বশেষ

বিশ্বজুড়ে করোনা ভাইরাস (কোভিড-১৯) আপডেট

বাংলাদেশে

আক্রান্ত
৩৫,৫৮৫
সুস্থ
৭,৩৩৪
মৃত্যু
৫০১

বিশ্বে

আক্রান্ত
৫,৫১৮,৬৬১
সুস্থ
২,৩১১,২৫৫
মৃত্যু
৩৪৬,৯৭৯

বাংলাদেশে করোনা ভাইরাস (কোভিড-১৯) আপডেট

সর্বশেষ (গত ২৪ ঘন্টার রিপোর্ট)
আক্রান্ত
মৃত্যু
সুস্থ
পরীক্ষা
১,৯৭৫
২১
৪৩৩
৯,৪৫১
সর্বমোট
৩৫,৫৮৫
৫০১
৭,৩৩৪
২৫৩,০৩৪
%d bloggers like this: