,


কুমিল্লা ১০ আসনে আ’লীগের চুড়ান্ত মনোনয়ন পেলেন মুস্তফা কামাল

কুমিল্লা ১০ আসনে আ’লীগের চুড়ান্ত মনোনয়ন পেলেন মুস্তফা কামাল

কুমিল্লা প্রতিনিধিঃ আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে রবিবার সকালে থেকেই বঙ্গবন্ধু এভিনিউয়ের দলের কেন্দ্রীয় কার্যালয় থেকে চূড়ান্ত প্রার্থীদের আনুষ্ঠানিকভাবে চিঠি দেয়া শুরু করেছে আওয়ামী লীগ। এরই ধারাবাহিকতায় আওয়ামী লীগের বর্তমান এমপি ও পরিকল্পনামন্ত্রী, কুমিল্লা দক্ষিণ জেলা আ’লীগের সভাপতি আ হ ম মুস্তফা কামাল (লোটাস কামাল) কে কুমিল্লা ১০ আসনে আওয়ামীলীগের একক প্রার্থী হিসেবে মনোনয়ন চূড়ান্ত করে চিঠি দেয়া হয়।পরিকল্পনা মন্ত্রীর আ হ ম মুস্তফা কামাল এমপি এর পক্ষে দলীয় মনোনয়ন গ্রহন করেন মাননীয় পরিকল্পনা মন্ত্রীর একান্ত সহকারি সচিব জনাব কে এম সিংহ রতন।

২৫৮ কুমিল্লা ১০(সদর দক্ষিণ, লালমাই ও নাঙ্গলকোট) এলাকা নিয়ে গঠিত ।এ আসনে ভোটার সংখ্যা ৫ লাখ ২১ হাজার। ১৯৮৬ থেকে ২০০১ সাল পর্যন্ত মোট ৫টি সংসদীয় নির্বাচন ওই দু’টি পৃথক আসনে অনুষ্ঠিত হয়। ১/১১ সরকারের সময় কুমিল্লা-৯ (সদর দক্ষিণ উপজেলা) আসনকে ৩ খণ্ডে বিভক্ত করে এলাকাগুলো পার্শ্ববর্তী ৩টি আসনের সঙ্গে সম্পৃক্ত করা হয়। ওই সময় জেলার ১২টি আসনের মধ্যে কুমিল্লা-৯ (সদর দক্ষিণ) আসনটি একেবারে বিলুপ্ত করে ১১টি আসন করা হয়। দশম সংসদ নির্বাচনের আগে ২০১৩ সালে পুনরায় সদর দক্ষিণ ও নাঙ্গলকোট নিয়ে প্রায় ৯০ কিলোমিটার দৈর্ঘ্যের এ আসন সীমানা নির্ধারণ সংক্রান্ত গেজেট প্রকাশ করে নির্বাচন কমিশন।

সূত্র জানায়, ওই গেজেটকে বেআইনি চ্যালেঞ্জ করে একই সালে হাইকোর্টে রীট মামলা দায়ের করেন নাঙ্গলকোট আসনের সাবেক এমপি আবদুল গফুর ভুঁইয়া। গত ২০ মার্চ ওই মামলার রায় ঘোষণা করা হয়। রায়ে নাঙ্গলকোট সংসদীয় আসনের সীমানা নির্ধারণের ক্ষেত্রে আইনানুগ কর্তৃত্ব ব্যতীত করা হয়েছে বিধায় এর কোনো আইনগত কার্যকারিতা নেই বলে উল্লেখ করে নির্বাচন কমিশনকে আইন অনুসারে পদক্ষেপ গ্রহণের জন্য নির্দেশ দেওয়া হয়। বর্তমানে নাঙ্গলকোট, সদর দক্ষিণ ও লালমাই উপজেলাকে নিয়ে গঠিত হয় এ আসনটি।

কুমিল্লা ১০ আসনে আ’লীগের একক প্রার্থী চুড়ান্ত হলেও ২০ দলীয় জোট থেকে মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা ও ঐক্যফ্রন্টের সমন্বয়ক সাবেক এমপি মনিরুল হক চৌধুরী, নাঙ্গলকোটের সাবেক এমপি আবদুল গফুর ভূঁইয়া, জেলা বিএনপির সহ-সভাপতি মোবাশ্বের আলম ভূঁইয়া, যুক্তরাজ্য বিএনপির উপদেষ্টা সলিসিটর মো:ইকরামুল হক মজুমদার, জামায়াতের ড.দেলোয়ার হোসেন, ছাত্র শিবিরের কেন্দ্রীয় সভাপতি ইয়াসির আরাফাত, বাংলাদেশ লেবার পাটি (একাংশ) মহাসচিব হামদুল্লাহ মেহেদী।

এছাড়াও ইসলামী আন্দোলন বাংলাদেশের চুড়ান্ত প্রার্থী সৈয়দ মোহাম্মাদ জামাল উদ্দীন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


এই বিভাগের আরো

সর্বশেষ

বিশ্বজুড়ে করোনা ভাইরাস (কোভিড-১৯) আপডেট

বাংলাদেশে

আক্রান্ত
৪৪,৬০৮
সুস্থ
৯,৩৭৫
মৃত্যু
৬১০

বিশ্বে

আক্রান্ত
৬,১৫০,৪৮৩
সুস্থ
২,৭৩৪,৫৪৬
মৃত্যু
৩৭০,৫০৬

বাংলাদেশে করোনা ভাইরাস (কোভিড-১৯) আপডেট

সর্বশেষ (গত ২৪ ঘন্টার রিপোর্ট)
আক্রান্ত
মৃত্যু
সুস্থ
পরীক্ষা
১,৭৬৪
২৮
৩৬০
৯,৯৯৭
সর্বমোট
৪৪,৬০৮
৬১০
৯,৩৭৫
২৯৭,০৬৪
%d bloggers like this: