ফেনী থেকে ঢাকা ট্রেনের সময়সূচী ও টিকিটের মূল্য

প্রতিবেদনটি ফেনী থেকে ঢাকা ট্রেনের সময়সূচী ও টিকিটের মূল্য সম্পর্কে বিস্তারিত তথ্য নিয়ে সাজানো। আপনি যদি ফেনী থেকে ঢাকা ট্রেনে ভ্রমণ করতে চান তবে এই প্রতিবেদনটি মনোযোগ সহকারে পড়ুন। ট্রেনে ভ্রমণ করা সবচেয়ে মজাদার এবং উপভোগ্য অভিজ্ঞতা। পথে অনেক দৃশ্য, সুন্দর মাঠ, ছোট ছোট শহর যা দিয়ে ট্রেন চলে যায়।

ফেনী থেকে ঢাকা ট্রেনের সময়সূচী ও টিকিটের মূল্য
ফেনী থেকে ঢাকা ট্রেনের সময়সূচী ও টিকিটের মূল্য

Table of Contents

ফেনী থেকে ঢাকা রুট সম্পর্কে

ফেনী থেকে ঢাকা পথের দূরত্ব প্রায় ১৭৮ কিলোমিটার। এই রুটে আন্তঃনগর ট্রেন নিয়মিত যাতায়াত করে। ফেনী থেকে ঢাকা ট্রেনে যেতে প্রায় ৫ ঘন্টা সময় লাগে।

ফেনী থেকে ঢাকা কেন ভ্রমন করবেন?

ট্রেনে ভ্রমণ ব্যয় অন্য পরিবহণের ভ্রমণ ব্যয়ের তুলনায় সস্তা। ফলে সকল শ্রেণীর মানুষ অনায়াসে ট্রেনে ভ্রমণ করতে পারেন। অপরদিকে দীর্ঘ পথ অতিক্রম করার জন্য ট্রেনে অনেক ধরণের সুবিধা থাকে। যা অন্য কোন পরিবহণে থাকে না। বাংলাদেশের যানজট এড়িয়ে চলতে, অনেকের কাছে স্থল পথে যাত্রার জন্য সেরা পরিবহণ ট্রেন। তাই বলা যায়, ১৭৮ কিমি দীর্ঘ ফেনী থেকে ঢাকা রুটে ট্রেন ভ্রমণই সেরা। প্রতিদিন হাজার হাজার ভ্রমণকারী ট্রেনে করে ফেনী থেকে ঢাকা যাতায়াত করে থাকেন ।

ফেনী থেকে ঢাকা ট্রেনের নতুন সময়সূচী

ফেনী থেকে ঢাকা আন্তঃনগর, মেইল/এক্সপ্রেস ও কমিউটারসহ মোট ৬ টি ট্রেন নিয়মিত যাতায়াত করে। যার মধ্যে ৩ টি আন্তঃনগর ট্রেন, ১ টি মেইল/এক্সপ্রেস ট্রেন এবং ২ টি কমিউটার ট্রেন। যাত্রীরা এসে বসার জন্য ট্রেনটি সর্বচ্চ আধা ঘণ্টা স্টেশনে অপেক্ষা করে।

আন্তঃনগর ট্রেন

আন্তঃনগর ট্রেনগুলি মেইল/এক্সপ্রেস ট্রেন অপেক্ষা দ্রুতগতিসম্পন্ন হয়, এটি একটি নির্দিষ্ট রুটের মাত্র কয়েকটি বড় স্টেশনে দাড়িয়ে যাত্রী উঠায় এবং নামায়। বাস অপেক্ষা ভাড়া কম হয়ে থাকে। ট্রেনের অভ্যন্তরে, যাত্রীর আসনগুলি সঠিক ছিল এবং মেঝে পরিষ্কার করা এবং সুগন্ধে পূর্ণ। কেবিনের অভ্যন্তরে, সামনের দিক থেকে বাম এবং ডান উভয় দিকে উপরের, মধ্য এবং নীচের তিনটি আসন থাকে। নিচে ফেনী থেকে ঢাকাগামী আন্তঃনগর ট্রেনসমূহের সময়সূচী উল্লেখ করা হলোঃ

ট্রেনের ধরন ট্রেনের নাম ট্রেন নাম্বার থেকে প্রস্থানের সময় পর্যন্ত আগমন সময় বন্ধ
আন্তঃনগর ট্রেন মহানগর গোধূলি ৭০৩ ফেনী ১৬:৩০ ঢাকা ২১:২৫ নাই
আন্তঃনগর ট্রেন মহানগর এক্সপ্রেস ৭২১ ফেনী ০২:০৮ ঢাকা ০৭:১০ রবিবার
আন্তঃনগর ট্রেন তূর্ণ এক্সপ্রেস ৭৪১ ফেনী ০০:৩৪ ঢাকা ০৫:১৫ নাই

মহানগর গোধূলি

মহানগর গোধূলি একটি আন্তঃনগর ট্রেন, যার নাম্বার হলো ৭০৩। এটি ফেনী থেকে ঢাকা প্রতিদিন যাতায়াত করে। এই ট্রেনের কোন সাপ্তাহিক ছুটি নেই।

১৯৮৬ সালের ট্রেনটি উদ্বোধন করা হয়। চট্টগ্রাম-ঢাকা রুটে এই ট্রেনের পাশাপাশি সুবর্ণ এক্সপ্রেস, মহানগর এক্সপ্রেস, তূর্ণা এক্সপ্রেস, সোনার বাংলা এক্সপ্রেস, চট্টলা এক্সপ্রেস, ঢাকা/চট্টগ্রাম মেইল এবং কর্ণফুলী এক্সপ্রেস চলাচল করে। ট্রেনটির বেজ চট্টগ্রাম রেলওয়ে স্টেশন।

মহানগর প্রভাতী/গোধূলী এক্সপ্রেস (ট্রেন নং ৭০৩/৭০৪) বাংলাদেশ রেলওয়ে কর্তৃক পরিচালিত বাংলাদেশের একটি আন্তঃনগর যাত্রীবাহী ট্রেন, যা চট্টগ্রাম জেলার চট্টগ্রাম রেলওয়ে স্টেশন ও ঢাকা জেলার কমলাপুর রেলওয়ে স্টেশনের মধ্যে চলাচল করে। ট্রেনটি মহানগর গোধূলী নামে চট্টগ্রাম থেকে ঢাকা এবং মহানগর প্রভাতী নামে ঢাকা থেকে চট্টগ্রাম যায়। ট্রেনটি যাত্রাপথে ফেনী, কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া জেলাকে সংযুক্ত করেছে।

 

মহানগর এক্সপ্রেস

মহানগর এক্সপ্রেস একটি আন্তঃনগর ট্রেন, যার নাম্বার হলো ৭২১। এটি ফেনী থেকে ঢাকা সপ্তাহে ছয়দিন যাতায়াত করে। এই ট্রেনের প্রতি রবিবার সাপ্তাহিক ছুটি।

মহানগর এক্সপ্রেস (ট্রেন নং ৭২১/৭২২) হচ্ছে বাংলাদেশের একটি আন্তঃনগর যাত্রীবাহী ট্রেন, যা চট্টগ্রাম জেলার চট্টগ্রাম রেলওয়ে স্টেশন ও ঢাকা জেলার কমলাপুর রেলওয়ে স্টেশনের মধ্যে চলাচল করে। ১৯৮৫ সালের ৪ঠা ডিসেম্বর ট্রেনটি উদ্বোধন করা হয়।

 

তূর্ণ এক্সপ্রেস

তূর্ণ এক্সপ্রেস একটি আন্তঃনগর ট্রেন, যার নাম্বার হলো ৭৪১। এটি জয়দেবপুর থেকে ঢাকা প্রতিদিন যাতায়াত করে। এই ট্রেনের কোন সাপ্তাহিক ছুটি নেই।

তূর্ণা এক্সপ্রেস (ট্রেন নং ৭৪১/৭৪২) হল বাংলাদেশ রেলওয়ের একটি আন্তঃনগর ট্রেন যা রাজধানী ঢাকা এবং চট্টগ্রামের মধ্যে চলাচল করে। এটি বাংলাদেশের দ্রুত ও বিলাসবহুল ট্রেনগুলোর মধ্যে একটি।

এটি রাতে চলাচল করে। তূর্ণা এক্সপ্রেস ঢাকার কমলাপুল রেলওয়ে স্টেশান থেকে প্রতি রাতে ছেড়ে যায় এবং পর দিন ভোরবেলা চট্টগ্রাম শহরের নতুন রেলস্টেশানে পৌঁছায়। এই ট্রেনের সংখ্যা ৭৪২। যাত্রা সময় পৌণে ৭ ঘণ্টা। প্রায় অভিন্ন সময়ে অপর প্রান্ত থেকে তূর্ণা এক্সপ্রেস চট্টগ্রাম শহরের নতুন রেলস্টেশান থেকে যাত্রা শুরু করে প্রত্যূষে ঢাকা শহরের কমলাপুল রেলওয়ে স্টেশানে পৌঁছায়। এই ট্রেনের সংখ্যা ৭৪১।

মেইল/এক্সপ্রেস ট্রেন

মেইল/এক্সপ্রেস ট্রেনগুলি ইন্টারসসিটি/আন্তঃনগর ট্রেন অপেক্ষা দ্রুতগতিসম্পন্ন হয়, এটি নির্দিষ্ট রুটের ছোট-বড় স্টেশনে দাড়িয়ে যাত্রী উঠায় এবং নামায়। আন্তঃনগর ট্রেন অপেক্ষা ভাড়া কম হয়ে থাকে। নিচে ফেনী থেকে ঢাকাগামী মেইল ট্রেনসমূহের সময়সূচী উল্লেখ করা হলোঃ

ট্রেনের ধরন ট্রেনের নাম ট্রেন নাম্বার থেকে প্রস্থানের সময় পর্যন্ত আগমন সময় বন্ধ
মেইল/এক্সপ্রেস ট্রেন ঢাকা মেইল ০১ ফেনী ০০:১২ ঢাকা ০৭:২৫ নাই
মেইল/এক্সপ্রেস ট্রেন কর্ণফুলী  এক্সপ্রেস ০৩ ফেনী ১১:৫২ ঢাকা ১৯:৪০ নাই
মেইল/এক্সপ্রেস ট্রেন চট্টলা এক্সপ্রেস ৬৭ ফেনী ১০:১৫ ঢাকা ১৫:৫০ বুধবার

ঢাকা মেইল

ঢাকা মেইল একটি মেইল/এক্সপ্রেস ট্রেন, যার নাম্বার হলো ০১। এটি ফেনী থেকে ঢাকা প্রতিদিন যাতায়াত করে। এই ট্রেনের কোন সাপ্তাহিক ছুটি নেই। ট্রেনটি ফেনী থেকে প্রস্থানের সময় ০০:১২ এবং ঢাকা আগমন সময় ০৭:২৫।

কর্ণফুলী  এক্সপ্রেস

কর্ণফুলী  এক্সপ্রেস একটি মেইল/এক্সপ্রেস ট্রেন, যার নাম্বার হলো ০৩। এটি ফেনী থেকে ঢাকা প্রতিদিন যাতায়াত করে। এই ট্রেনের কোন সাপ্তাহিক ছুটি নেই। ট্রেনটি ফেনী থেকে প্রস্থানের সময় ১১:৫২ এবং ঢাকা আগমন সময় ১৯:৪০

চট্টলা এক্সপ্রেস

চট্টলা এক্সপ্রেস একটি মেইল/এক্সপ্রেস ট্রেন, যার নাম্বার হলো ৬৭। এটি ফেনী থেকে ঢাকা সপ্তাহে ছয়দিন যাতায়াত করে। এই ট্রেনের সাপ্তাহিক ছুটি বুধবার । ট্রেনটি ফেনী থেকে প্রস্থানের সময় ১০:১৫ এবং ঢাকা আগমন সময় ১৫:৫০।

কমিউটার ট্রেন

কমিউটার ট্রেনগুলি আন্তঃনগর/মেইল ট্রেন অপেক্ষা দ্রুতগতিসম্পন্ন হয়, এটি নির্দিষ্ট রুটের সকল স্টেশনে দাড়িয়ে যাত্রী উঠায় এবং নামায়। আন্তঃনগর ট্রেন অপেক্ষা ভাড়া কম হয়ে থাকে। ফেনী থেকে ঢাকা এর কোন কমিউটার ট্রেন যাতায়াত করে না।

ফেনী থেকে ঢাকা ট্রেনের সময়সূচী ও টিকিটের মূল্য

ফেনী থেকে ঢাকা ট্রেনের তালিকা

এই রুটে নিচে উল্লেখিত ট্রেনগুলি চলাচল করে। আপনাদের ভ্রমণের সুবিধার্থে ট্রেনগুলি সম্পর্কে বিস্তারিত ভাবে আলোচনা করা হয়েছে।

  • মহানগর গোধূলি (৭০৩)
  • মহানগর এক্সপ্রেস (৭২১)
  • তূর্ণ এক্সপ্রেস (৭৪১)

 

উপরে উল্লেখিত ফেনী থেকে ঢাকা ট্রেনের সময়সূচী ও ট্রেন সম্পর্কে জেনে নিরাপদ ও ঝামেলাবিহীন যাত্রা উপভোগ করতে পারেন।

ফেনী থেকে ঢাকা ট্রেনের টিকিটের মূল্য

ফেনী থেকে ঢাকা যাতায়াতকারী ইন্টারসিটি/মেইল/এক্সপ্রেস/কমিউটার ট্রেনের টিকিটের সর্বনিম্ন মূল্য ২২০ টাকা। নিচের চার্ট থেকে ট্রেনের টিকিটের মূল্য জেনে নিন। এবার সহজে ষ্টেশন থেকে অথবা অনলাইনে টিকিট ক্রয় করুন। একইসাথে কিভাবে অনলাইনে ট্রেনের টিকিট ক্রয় করতে হয় সেই সম্পর্কে জানতে প্রতিবেদনটি শেষ পর্যন্ত পড়ুন।

সিটের ধরন টিকিট মূল্য (প্রাপ্ত বয়স্ক)
শোভন ২২০ টাকা
শোভন চেয়ার ২৬৫ টাকা
ফাস্ট সিট/চেয়ার ৩৫০ টাকা
স্নিগ্ধা ৪৪০ টাকা
এসি সিট ৫২৫ টাকা
এসি বার্থ ১৩০ টাকা

বিভিন্ন ট্রেনের একই সিটের ভাড়া আলাদা, তাই একই সিটের সর্বনিম্ন ও সর্বোচ্চ ভাড়া উল্লেখ করা হয়েছে।

ফেনী থেকে ঢাকা ট্রেনের টিকিট ক্রয়

ফেনী থেকে ঢাকা যাত্রীগণ অনলাইনের মাধমে ট্রেনের টিকিট ক্রয় করতে পারেন। আবার ফেনী ষ্টেশনে গিয়ে সেখান থেকে সরাসরি টিকিট ক্রয় করতে পারবেন। নিচে ফেনী থেকে ঢাকা ট্রেনের টিকিট ক্রয়ের পদ্ধতি দুটি আলোচনা করা হলো।

 

ফেনী থেকে ঢাকা অনলাইন টিকিট বুকিং

ফেনী থেকে ঢাকা ট্রেনের অনলাইন টিকিট বুকিং করার জন্য আপনাকে বাংলাদেশ রেলওয়ে এর ওয়েব সাইটি ভিজিট করতে হবে ।

ফেনী থেকে ঢাকা ট্রেনের অনলাইন টিকিট কেনা সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্য 

  • যাত্রী (আপনি) যাত্রার ১০ দিন আগে টিকিট কিনতে পারবেন ।
  • ক্রেডিট এবং ডেবিট কার্ড, ডিবিবিএল মোবাইল ব্যাংকিং, বিকাশ এর মাধ্যমে পেমেন্ট করতে পারবেন।
  • বাংলাদেশ ট্রেনের অফিসিয়াল ওয়েবসাইটটি eticket.railway.gov.bd
  • ই-টিকিট প্রিন্টের তথ্য দেখিয়ে যে কোনও সময় ট্রেনের টিকিট সংগ্রহ করতে পারবেন ।
  • ভ্রমণের কমপক্ষে ৩০ মিনিট আগে টিকিট সংগ্রহ করার পরামর্শ আপনাদের জন্য ।
  • আপনি অনলাইন সিট নিজের মত করে পছন্দ করতে পারবেন।

ফেনী ট্রেন স্টেশন থেকে টিকিট ক্রয়

  • টিকিট ক্রয় করার ১/২ দিন পূর্বে অথবা সর্বোচ্চ ১০ দিন পূর্বে ফেনী ট্রেন স্টেশন থেকে টিকিট ক্রয় করতে পারবেন।
  • টিকিট ক্রয় করার জন্য স্টেশনের টিকিট কাউন্টার থেকে টিকিট সংগ্রহ করতে হবে ।
  • সাবধানতার সাথে টিকিটটি রাখতে হবে।

ফেনী থেকে ঢাকা ট্রেন যাত্রায় মন্তব্য

আপনি এখন ফেনী থেকে ঢাকা ট্রেনের নতুন সময়সূচী ও টিকিটের মূল্য তালিকা সম্পর্কে জেনে, ফেনী থেকে ঢাকা সকল ট্রেন দিয়ে যাতায়াত করতে পারবেন। আপনার যদি কোনও প্রশ্ন থাকে তবে একটি কমেন্টের মাধ্যমে জানাবেন। আশা করি, এই নিবন্ধটি আপনার জন্য সহায়ক ছিল। ধন্যবাদ ।

ফেনী থেকে ছেড়ে যাওয়া অন্যান্য ট্রেনের সময়সূচি জেনে নিতে পারেন;

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *