চট্টগ্রাম থেকে ঢাকা ট্রেনের সময়সূচী ও টিকিটের মূল্য

প্রতিবেদনটি চট্টগ্রাম থেকে ঢাকা ট্রেনের সময়সূচী ও টিকিটের মূল্য সম্পর্কে বিস্তারিত তথ্য নিয়ে সাজানো। আপনি যদি চট্টগ্রাম থেকে ঢাকা ট্রেনে ভ্রমণ করতে চান তবে এই প্রতিবেদনটি মনোযোগ সহকারে পড়ুন।

চট্টগ্রাম থেকে ঢাকা রুট সম্পর্কে

চট্টগ্রাম থেকে ঢাকা পথের দূরত্ব প্রায় ৩৪৬ কিলোমিটার। এই রুটে আন্তঃনগর ট্রেন নিয়মিত যাতায়াত করে। চট্টগ্রাম থেকে ঢাকা ট্রেনে যেতে প্রায় ৯ ঘন্টা ৩০ মিনিট সময় লাগে।

চট্টগ্রাম থেকে ঢাকা কেন ভ্রমন করবেন?

ট্রেনে ভ্রমণ ব্যয় অন্য পরিবহণের ভ্রমণ ব্যয়ের তুলনায় সস্তা। ফলে সকল শ্রেণীর মানুষ অনায়াসে ট্রেনে ভ্রমণ করতে পারেন। অপরদিকে দীর্ঘ পথ অতিক্রম করার জন্য ট্রেনে অনেক ধরণের সুবিধা থাকে। যা অন্য কোন পরিবহণে থাকে না। বাংলাদেশের যানজট এড়িয়ে চলতে, অনেকের কাছে স্থল পথে যাত্রার জন্য সেরা পরিবহণ ট্রেন। তাই বলা যায়, ৩৪৬ কিমি দীর্ঘ চট্টগ্রাম থেকে ঢাকা রুটে ট্রেন ভ্রমণই সেরা। প্রতিদিন হাজার হাজার ভ্রমণকারী ট্রেনে করে চট্টগ্রাম থেকে ঢাকা যাতায়াত করে থাকেন ।

চট্টগ্রাম থেকে ঢাকা ট্রেনের নতুন সময়সূচী

চট্টগ্রাম থেকে ঢাকা আন্তঃনগর, মেইল/এক্সপ্রেস ও কমিউটারসহ মোট ৮ টি ট্রেন নিয়মিত যাতায়াত করে। নিচে ট্রেনসমূহের সময়সূচী উল্লেখ করা হলোঃ

ট্রেনের ধরন ট্রেনের নাম  ট্রেন নাম্বার  থেকে প্রস্থানের সময়  পর্যন্ত  আগমন সময় বন্ধ
আন্তঃনগর ট্রেন সুবর্ণ এক্সপ্রেস ৭০১ চট্টগ্রাম ০৭:০০ ঢাকা ১২:২০ সোমবার
আন্তঃনগর ট্রেন মহানগর এক্সপ্রেস ৭২১ চট্টগ্রাম ১২:৩০ ঢাকা ১৯:১০ রবিবার
আন্তঃনগর ট্রেন মহানগর গোধূলী ৭০৩ চট্টগ্রাম ১৫:০০ ঢাকা ২১:২৫ নাই
আন্তঃনগর ট্রেন সোনার বাংলা এক্সপ্রেস ৭৮৭ চট্টগ্রাম ১৭:০০ ঢাকা ২২:১০ মঙ্গলবার
আন্তঃনগর ট্রেন তূর্ণা এক্সপ্রেস ৭৪১ চট্টগ্রাম ২৩:০০ ঢাকা ০৫:১৫ নাই
মেইল/এক্সপ্রেস ঢাকা মেইল চট্টগ্রাম ২২:৩০ ঢাকা ০৭:২০ নাই
মেইল/এক্সপ্রেস কর্ণফূলী এক্সপ্রেস চট্টগ্রাম ১০:০০ ঢাকা ১৯:৪০ নাই
মেইল/এক্সপ্রেস চট্টলা এক্সপ্রেস ৬৭ চট্টগ্রাম ০৮:৩০ ঢাকা ১৫:৫০ মঙ্গলবার

সুবর্ণ এক্সপ্রেস

সুবর্ণ এক্সপ্রেস একটি আন্তঃনগর ট্রেন। আন্তঃনগর ট্রেনগুলি মেইল/এক্সপ্রেস/কমিউটার ট্রেন অপেক্ষা দ্রুতগামী। ট্রেনের ভ্রমণ খরচ অনেক কম। সুবর্ণ এক্সপ্রেস ট্রেনের নাম্বার হলো ৭০১। সুবর্ণ এক্সপ্রেস সপ্তাহে ছয়দিন নিয়মিত চট্টগ্রাম থেকে ঢাকা যাতায়াত করে। এই ট্রেনের প্রতি সোমবার সাপ্তাহিক ছুটি।

মহানগর এক্সপ্রেস

মহানগর এক্সপ্রেস একটি আন্তঃনগর ট্রেন। আন্তঃনগর ট্রেনগুলি মেইল/এক্সপ্রেস/কমিউটার ট্রেন অপেক্ষা দ্রুতগামী। ট্রেনের ভ্রমণ খরচ অনেক কম। মহানগর এক্সপ্রেস ট্রেনের নাম্বার হলো ৭২১। মহানগর এক্সপ্রেস সপ্তাহে ছয়দিন নিয়মিত চট্টগ্রাম থেকে ঢাকা যাতায়াত করে। এই ট্রেনের প্রতি রবিবার সাপ্তাহিক ছুটি।

মহানগর গোধূলী

মহানগর গোধূলী একটি আন্তঃনগর ট্রেন। আন্তঃনগর ট্রেনগুলি মেইল/এক্সপ্রেস/কমিউটার ট্রেন অপেক্ষা দ্রুতগামী। ট্রেনের ভ্রমণ খরচ অনেক কম। মহানগর গোধূলী ট্রেনের নাম্বার হলো ৭০৩। মহানগর গোধূলী সপ্তাহে সাতদিন নিয়মিত চট্টগ্রাম থেকে ঢাকা যাতায়াত করে। এই ট্রেনের সাপ্তাহিক ছুটি নেই।

সোনার বাংলা এক্সপ্রেস

সোনার বাংলা এক্সপ্রেস একটি আন্তঃনগর ট্রেন। আন্তঃনগর ট্রেনগুলি মেইল/এক্সপ্রেস/কমিউটার ট্রেন অপেক্ষা দ্রুতগামী। ট্রেনের ভ্রমণ খরচ অনেক কম। সোনার বাংলা এক্সপ্রেস ট্রেনের নাম্বার হলো ৭৮৭। সোনার বাংলা এক্সপ্রেস সপ্তাহে ছয়দিন নিয়মিত চট্টগ্রাম থেকে ঢাকা যাতায়াত করে। এই ট্রেনের প্রতি মঙ্গলবার সাপ্তাহিক ছুটি।

তূর্ণা এক্সপ্রেস

তূর্ণা এক্সপ্রেস একটি আন্তঃনগর ট্রেন। আন্তঃনগর ট্রেনগুলি মেইল/এক্সপ্রেস/কমিউটার ট্রেন অপেক্ষা দ্রুতগামী। ট্রেনের ভ্রমণ খরচ অনেক কম। তূর্ণা এক্সপ্রেস ট্রেনের নাম্বার হলো ৭৪১। তূর্ণা এক্সপ্রেস সপ্তাহে সাতদিন নিয়মিত চট্টগ্রাম থেকে ঢাকা যাতায়াত করে। এই ট্রেনের সাপ্তাহিক ছুটি নেই।

ঢাকা মেইল

ঢাকা মেইল এক্সপ্রেস একটি মেইল/এক্সপ্রেস ট্রেন। মেইল/এক্সপ্রেস/কমিউটার ট্রেনগুলি আন্তঃনগর ট্রেন অপেক্ষা ধীরগামী। ট্রেনের ভ্রমণ খরচ অনেক কম। ঢাকা মেইল ট্রেনের নাম্বার হলো ১। ঢাকা মেইল সপ্তাহে সাতদিন নিয়মিত চট্টগ্রাম থেকে ঢাকা যাতায়াত করে। এই ট্রেনের সাপ্তাহিক ছুটি নেই।

কর্ণফূলী এক্সপ্রেস

কর্ণফূলী এক্সপ্রেস একটি মেইল/এক্সপ্রেস ট্রেন। মেইল/এক্সপ্রেস/কমিউটার ট্রেনগুলি আন্তঃনগর ট্রেন অপেক্ষা ধীরগামী। ট্রেনের ভ্রমণ খরচ অনেক কম। কর্ণফূলী এক্সপ্রেস ট্রেনের নাম্বার হলো ৩। কর্ণফূলী এক্সপ্রেস সপ্তাহে সাতদিন নিয়মিত চট্টগ্রাম থেকে ঢাকা যাতায়াত করে। এই ট্রেনের সাপ্তাহিক ছুটি নেই।

চট্টলা এক্সপ্রেস

চট্টলা এক্সপ্রেস একটি মেইল/এক্সপ্রেস ট্রেন। মেইল/এক্সপ্রেস/কমিউটার ট্রেনগুলি আন্তঃনগর ট্রেন অপেক্ষা ধীরগামী। ট্রেনের ভ্রমণ খরচ অনেক কম। চট্টলা এক্সপ্রেস ট্রেনের নাম্বার হলো ৬৭। চট্টলা এক্সপ্রেস সপ্তাহে ছয়দিন নিয়মিত চট্টগ্রাম থেকে ঢাকা যাতায়াত করে। এই ট্রেনের প্রতি মঙ্গলবার সাপ্তাহিক ছুটি।

উপরে উল্লেখিত চট্টগ্রাম থেকে ঢাকা ট্রেনের সময়সূচী ও ট্রেন সম্পর্কে জেনে নিরাপদ ও ঝামেলাবিহীন যাত্রা উপভোগ করতে পারেন।

চট্টগ্রাম থেকে ঢাকা ট্রেনের টিকিটের মূল্য

চট্টগ্রাম থেকে ঢাকা যাতায়াতকারী ইন্টারসিটি/মেইল/এক্সপ্রেস/কমিউটার ট্রেনের টিকিটের সর্বনিম্ন মূল্য ২৮৫ টাকা। নিচের চার্ট থেকে ট্রেনের টিকিটের মূল্য জেনে নিন। এবার সহজে ষ্টেশন থেকে অথবা অনলাইনে টিকিট ক্রয় করুন। একইসাথে কিভাবে অনলাইনে ট্রেনের টিকিট ক্রয় করতে হয় সেই সম্পর্কে জানতে প্রতিবেদনটি শেষ পর্যন্ত পড়ুন।

সিটের ধরন টিকিট মূল্য (প্রাপ্ত বয়স্ক)
শোভন ২৮৫ টাকা
শোভন চেয়ার ৩৪৫,৪০৫ টাকা
স্নিগ্ধা ৫৭০,৬৩০,৭০০ টাকা
এসি সিট ৬৮৫,৭৮৬ টাকা
এসি বি ১০২৫টাকা
ফার্স্ট সিট ৪৬০,৬০৫ টাকা
ফার্স্ট বার্থ ৬৮৫ টাকা

বিভিন্ন ট্রেনের একই সিটের ভাড়া আলাদা, তাই একই সিটের সর্বনিম্ন ও সর্বোচ্চ ভাড়া উল্লেখ করা হয়েছে।

চট্টগ্রাম থেকে ঢাকা ট্রেনের টিকিট ক্রয়

চট্টগ্রাম থেকে ঢাকা যাত্রীগণ অনলাইনের মাধমে ট্রেনের টিকিট ক্রয় করতে পারেন। আবার চট্টগ্রাম ষ্টেশনে গিয়ে সেখান থেকে সরাসরি টিকিট ক্রয় করতে পারবেন। নিচে চট্টগ্রাম থেকে ঢাকা ট্রেনের টিকিট ক্রয়ের পদ্ধতি দুটি আলোচনা করা হলো।

চট্টগ্রাম থেকে ঢাকা অনলাইন টিকিট বুকিং

চট্টগ্রাম থেকে ঢাকা ট্রেনের অনলাইন টিকিট বুকিং করার জন্য আপনাকে বাংলাদেশ রেলওয়ে এর ওয়েব সাইটি ভিজিট করতে হবে ।

চট্টগ্রাম থেকে ঢাকা ট্রেনের অনলাইন টিকিট কেনা সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্য 

  • যাত্রী (আপনি) যাত্রার ১০ দিন আগে টিকিট কিনতে পারবেন ।
  • ক্রেডিট এবং ডেবিট কার্ড, ডিবিবিএল মোবাইল ব্যাংকিং, বিকাশ এর মাধ্যমে পেমেন্ট করতে পারবেন ।
  • বাংলাদেশ ট্রেনের অফিসিয়াল ওয়েবসাইটটি eticket.railway.gov.bd
  • ই-টিকিট প্রিন্টের তথ্য দেখিয়ে যে কোনও সময় ট্রেনের টিকিট সংগ্রহ করতে পারবেন ।
  • ভ্রমণের কমপক্ষে ৩০ মিনিট আগে টিকিট সংগ্রহ করার পরামর্শ আপনাদের জন্য ।
  • আপনি অনলাইন সিট নিজের মত করে পছন্দ করতে পারবেন।

চট্টগ্রাম ট্রেন স্টেশন থেকে টিকিট ক্রয়

  • টিকিট ক্রয় করার ১/২ দিন পূর্বে অথবা সর্বোচ্চ ১০ দিন পূর্বে চট্টগ্রাম ট্রেন স্টেশন থেকে টিকিট ক্রয় করতে পারবেন।
  • টিকিট ক্রয় করার জন্য স্টেশনের টিকিট কাউন্টার থেকে টিকিট সংগ্রহ করতে হবে ।
  • সাবধানতার সাথে টিকিটটি রাখতে হবে।

চট্টগ্রাম থেকে ঢাকা ট্রেন যাত্রায় মন্তব্য

আপনি এখন চট্টগ্রাম থেকে ঢাকা ট্রেনের নতুন সময়সূচী ও টিকিটের মূল্য তালিকা সম্পর্কে জেনে, চট্টগ্রাম থেকে ঢাকা সকল ট্রেন দিয়ে যাতায়াত করতে পারবেন। আপনার যদি কোনও প্রশ্ন থাকে তবে একটি কমেন্টের মাধ্যমে জানাবেন। আশা করি, এই নিবন্ধটি আপনার জন্য সহায়ক ছিল। ধন্যবাদ ।

চট্টগ্রাম থেকে ছেড়ে যাওয়া সকল ট্রেনের সময়সূচী জানতে ক্লিক করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *