,


৬৫ দিনের অবরোধ বন্ধ করো, নইলে মোদের মেরে ফেলো’

৬৫ দিনের অবরোধ বন্ধ করো, নইলে মোদের মেরে ফেলো’

বরগুনা প্রতিনিধিঃ জেলেদের সমুদ্রে মৎস্য আহরণের নতুন করে ৬৫ দিনের অবরোধ দেয়ায় ফুসে উঠেছে বরগুনার মৎস্যজীবীরা। ৬৫ দিনের এই অবরোধ বাতিলের দাবিতে বিক্ষোভ মিছিল-সমাবেশ, নৌ-মিছিল, মানববন্ধন ও প্রধানমন্ত্রী কাছে স্মারকলিপি প্রদান করেছেন তারা।

রোববার সকালে বরগুনার বিভিন্ন উপজেলা থেকে নৌ-পথে বিক্ষোভ মিছিল নিয়ে বরগুনা প্রেস ক্লাব প্রাঙ্গনে জড়ো হয় শত শত জেলে। এরপর শুরু হয় মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ।

পরে সমাবেশ শেষে ৬৫ দিনের এই নিষেধাজ্ঞা তুলে নেয়ার অনুরোধে বরগুনার জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী কাছে একটি স্মারকলিপি দেয়া হয়।

মানববন্ধন চলাকালীন সমাবেশে বক্তারা বলেন, এমনিতেই সমুদ্রে এখন আর আগের মতো মাছ পাওয়া যায় না। তার উপরে জলবায়ু পরিবর্তনের ফলে বছর জুড়ে আকষ্মিক ঝড়ের কারণে আগের মতো সমুদ্রে মাছ ধরতে পারে না জেলেরা।

এছাড়াও জাটকা সংরক্ষণ সপ্তাহ, ইলিশের প্রজনন মৌসুমের কারণেও বছরের দীর্ঘ সময় ধরে সমুদ্রে মৎস্য আহরণ বন্ধ থাকে জেলেদের। এরপর নতুন করে ৬৫ দিনের এই নিষেধাজ্ঞা জেলেদের মারাত্মক দুশ্চিন্তার করাণ হয়ে দাড়িয়েছে।

বক্তারা আরো বলেন, নতুন করে আরোপ করা এই ৬৫ দিনে নিষেধাজ্ঞা বাতিল করা না হলে বেকার হয়ে পড়বে উপকূলের হাজার হাজার জেলে। শুধুমাত্র অন্নের জন্য তারদে স্থান হবে গ্রামের সুশীতল ছাড়ায় রেখে ইট-পাথরের শহরের ফুটপাতে। তাই মৎস্যজীবীরা দ্রুত নতুন করে আরোপ করা ৬৫ দিনের এই নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


এই বিভাগের আরো

%d bloggers like this: