,


সাতক্ষীরায় সঙ্গীতা সিনেমা হলে জান্নাত ছবি প্রদর্শনী বন্ধ

সাতক্ষীরায় সঙ্গীতা সিনেমা হলে জান্নাত ছবি প্রদর্শনী বন্ধ

সাতক্ষীরা প্রতিনিধিঃ জঙ্গিবাদ বিরোধী চলচ্চিত্র ‘জান্নাত’-এর আজ শুক্রবার (১৪ সেপ্টেম্বর) মুক্তি পাওয়ার কথা ছিল সাতক্ষীরার সঙ্গীতা সিনেমা হলে। গত ঈদে মুক্তি পাওয়া ছবিটি নিয়ে তাই স্থানীয়ভাবে প্রচারও চালিয়েছিল সিনেমা হল কর্তৃপক্ষ।

কিন্তু পুলিশ প্রশাসনের অনুরোধে ছবিটি মুক্তি পাচ্ছে না বলে জানিয়েছেন সিনেমা হলের মালিক কর্তৃপক্ষ । এ বিষয়ে সঙ্গীতা সিনেমা হলের ম্যানেজার আবদুল হকের সাথে কথা বললে জানাযায়, ‘সিনেমা হলের পাশে স্থানীয় মসজিদের কয়েকজন হুজুর ও “সাতক্ষীরা ইসলামিক ফাউন্ডেশন” এর অভিযোগ, ‘জান্নাত’ কোনো ছবির নাম হতে পারে না এটা মুসলমানদের মনে আঘাত করবে। সে কারণে তাদের কথায় পুলিশ ছবির প্রদর্শন বন্ধ করে দিয়েছে।

তবে সিনেমা হলের সুপারভাইজার মো. রাসেল জানান, পুলিশ সুপার ‘জান্নাত’ দেখার পর সিদ্ধান্ত জানাবেন, চলবে কিনা! তবে সিনেমা হল কর্তৃপক্ষ ওই সিনেমা আর চালাবেন না। এখন ‘জান্নাত’-এর সব পোস্টার তুলে নেওয়া হয়েছে। জান্নাতের পরিবর্তে জিতের ‘সুলতান’ চালাচ্ছি।সঙ্গীতা সিনেমা হলের মালিক কর্তৃপক্ষ বিষ্ণু দাশ বলেন, ‘জান্নাত’ ছবি আজ থেকে প্রদর্শনের কথা থাকলেও পুলিশের অনুরোধে এটি বন্ধ করা হয়েছে ।

এ বিষয়ে সাতক্ষীরা শিল্প সংস্কৃত কর্মী নিলুফার ইয়াসমিন মনে করেন, নানা প্রতিবন্ধকতাকে পার করে বাংলাদেশে শিল্প সংস্কৃতির বিকাশ ঘটছে । মানুষ এখন অনেক সচেতন । মালিক কর্তৃপক্ষ ছবিটি চালালে সাতক্ষীরার মানুষ প্রমাণ করবে তারা কনো গুজবে বিশ্বাস করেনা ।

সাতক্ষীরা সচেতন নাগরিক কমিটির সাবেক সভাপতি প্রফেসর আব্দুল হামিদ জানান, ‘জান্নাত’ ছবিটি একটি অসাম্প্রদায়িকতার ছবি, সঙ্গীতা সিনেমা হলে এটি বন্ধ করা মানে মুক্ত বাতাবরণ বন্ধ করা । সুষ্ঠু সংস্কৃতি থেকে মানুষকে বঞ্চিত করা ।

সাতক্ষীরা সদর থানার ওসি মোস্তাফিজুর রহমান বলেন, আমাদের কাছে স্থানীয় কয়েকজন অভিযোগ করেছেন, ‘জান্নাত’ ছবি ধর্মীয় অনুভূতিতে আঘাত হানতে পারে। এতে করে বিশৃঙ্খলা ঘটতে পারে। তাছাড়া সাতক্ষীরায় ধর্মভীরুদের সংখ্যা বেশি। এর আগে একাধিকবার ধর্মীয় বিষয় নিয়ে হানাহানি হয়েছে। তাই এমন অভিযোগের ভিত্তিতে ‘জান্নাত’-এর প্রদর্শনী বন্ধ রাখতে নির্দেশ দেওয়া হয়েছে।

সেন্সর বোর্ড যেখানে মুক্তির অনুমতি দিয়েছে সেখানে ধর্মীয় অনুভূতিতে আঘাত কীভাবে হানতে পারে জানতে চাইলে ওই পুলিশ কর্মকর্তা জানান, ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশেই ‘জান্নাত’ বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন।

সাতক্ষীরার পুলিশ সুপার সাজ্জাদুর রহমান অতীতের ইতিহাস তুলে বলেন, ২০০২ সালের ২৮ সেপ্টেম্বর ঐতিহ্যবাহী গুড়পুকুরের মেলাকে কেন্দ্র করে স্টেডিয়ামে ও রক্সি সিনেমা হলে বোমা হামলা কথা। ২০১৩ সালে কালিগঞ্জে নাটকে কেন্দ্র করে নাশকতার কথা সাতক্ষীরা বাসি এখনো ভুলেনি । সামনে নির্বাচন ও ঐতিহ্যবাহী গুড়পুকুরের মেলা । নাশকতা কারিরা যাতে কোনো বিশৃঙ্খলা না করার সুযোগ পায় তার কারণে ছবিটির প্রদর্শনী সাময়িক বন্ধ করার অনুরোধ জানিয়েছি ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


এই বিভাগের আরো

%d bloggers like this: