,


সরকারি কর্মকর্তা-কর্মচারীদের ৫ শতাংশ সুদে গৃহঋণের চুক্তি

সরকারি কর্মকর্তা-কর্মচারীদের ৫ শতাংশ সুদে গৃহঋণের চুক্তি

অনলাইন ডেস্কঃ সরকারি কর্মকর্তা-কর্মচারীদের গৃহ নির্মাণে ৫ শতাংশ সুদে ঋণ দেওয়ার বিষয়ে চারটি রাষ্ট্রায়ত্ত ব্যাংকের সঙ্গে বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইন্যান্স করপোরেশনের একটি সমঝোতা চুক্তি সই করেছে অর্থ মন্ত্রণালয়। মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় অর্থ মন্ত্রণালয়ের সভাকক্ষে এ চুক্তি সই হয়। এসময় উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

সরকারি ব্যাংক চারটি হলো- সোনালী, জনতা, অগ্রণী ও রূপালী ব্যাংক। চুক্তির মাধ্যমে এই চারটি ব্যাংক থেকে সরকারি কর্মকর্তা-কর্মচারীরা ৫ শতাংশ সুদহারে ঋণ নিতে পারবেন। আগামী দুই মাসের মধ্যে সরকারি কর্মচারীরা ঋণ সুবিধা পাবেন বলে জানান কর্মকর্তারা। তবে এ মুহূর্তে শতভাগ সরকারি কর্মকর্তা-কর্মচারী এ সুবিধা পাবেন না।

জাতীয় বেতন স্কেলের গ্রেডভেদে ২০ লাখ টাকা থেকে ৭৫ লাখ টাকা পর্যন্ত ঋণ নেওয়া যাবে। ঋণের মোট সুদহার সর্বোচ্চ ১০ শতাংশ। তবে এ ১০ শতাংশ সুদের ৫ শতাংশ সরকার এবং বাকি ৫ শতাংশ ঋণগ্রহীতা পরিশোধ করবেন। ঋণ পরিশোধের মেয়াদকাল হবে সর্বোচ্চ ২০ বছর।

এ ব্যাপারে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, ‘সরকারি কর্মচারীরা অবসরের পর যাতে নিশ্চিত আশ্রয় পায়, এর মধ্য দিয়ে সেটি নিশ্চিত করা হলো। এটা শুধু যাদের উচ্চ বেতন আছে, তাদের জন্যই নয়; বরং সবার জন্য। এটা খুবই গণতান্ত্রিক ও কার্যকরী হবে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


এই বিভাগের আরো

%d bloggers like this: