,


শেষ হলো বরেন্দ্র এগ্রো ইকো ইনোভেশন কনফারেন্স
শেষ হলো বরেন্দ্র এগ্রো ইকো ইনোভেশন কনফারেন্স

শেষ হলো বরেন্দ্র এগ্রো ইকো ইনোভেশন কনফারেন্স

রাজশাহী প্রতিনিধিঃ  বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ (বিএমডিএ)’র উদ্যোগে দুইদিনব্যাপী ‘২য় বরেন্দ্র এগ্রো ইকো ইনোভেশন রিসার্চ প্লাটফর্ম কনফারেন্স’ রবিবার শেষ হয়েছে।

২য় বরেন্দ্র এগ্রো ইকো ইনোভেশন রিসার্চ প্লাটফর্ম কনফারেন্স’ এর মাধ্যমে বরেন্দ্র অঞ্চলের জলবায়ু পরিবর্তনে খরা, বন্যা ও তাপ মোকাবেলায় অধিক পানি গ্রহণকারি ফসলের পরিবর্তে কম পানি গ্রহণকারি ফসল, কৃষি প্রযুক্তি, খরা ও তাপ সহিষ্ণু ফসলের জাত চিহিৃতকরণ বিষয় গুলো নিয়েই ছিল এ সম্মেলন।

নবায়নকৃত জ্বালানী, স্যাটেলাইট ও আইসিটি ব্যবহারের মাধ্যমে বরেন্দ্র অঞ্চলের কৃষিতে ফসলের নিবিড়তা, বৈচিত্রকরণ ও খাদ্য উৎপাদন বৃদ্ধি করে খাদ্র নিরাপত্তা নিশ্চিতকরণের লক্ষে অংশিদারিত্বের নিমিত্তে গবেষণা পরিচালনা ও সুপারিশমালার ভিত্তিতে স্বল্প ও দীর্ঘ মেয়াদী পরিকল্পনা গ্রহণ ও প্রকল্প গ্রহণের মাধ্যমে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি)’র আলোকে টেকসই কৃষি ব্যবস্থাপনা বা স্বল্প জমি থেকে অধিক ফসল উৎপাদনে সমন্বিত পানি সম্পদ ব্যবস্থাপনায় কার্যকর কর্মসূচি গ্রহণ করতে বিএমডিএ-কে বহুমুখীকরণ বিষয়েও বিস্তারিত আলোচনা হয়েছে ।

বরেন্দ্র অঞ্চলে জলবায়ু পরিবর্তনের ফলে সৃষ্ট খরা মোকাবেলায় এবং পানির সংকট মোকাবেলায় কি কি স্ট্রাটেজি গ্রহণ করা যেতে পারে তা নিয়েও আলোচনা হয়েছে বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ (বিএমডিএ) আয়োজিত এ সম্মেলনে। ইতোপূর্বে ২০১৭ সালের ২৯ জানুয়ারী ১ম বরেন্দ্র এগ্রো ইকো ইনোভেশন রিসার্চ প্লাটফর্ম কনফারেন্স আয়ােজন করা হয়েছিল। সেখানে বরেন্দ্র অঞ্চলের খরা, মাটি, কৃষি, পানি এবং জলবায়ু নিয়ে বিজ্ঞানী ও গবেষকরা ৩২টি গবেষণাপত্র উপস্থাপন করেছিলেন।

বিএমডিএ’র মাননীয় চেয়ারম্যান ও সাবেক এমপি ড. মো: আকরাম হোসেন চৌধুরী, বাংলাদেশের প্রখ্যাত হাইড্রোলজিষ্ট রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক প্রো- ভিসি প্রফেসর ড. চৌধুরী সারওয়ার জাহান, বিএমডিএ’র নির্বাহী পরিচালক প্রকৌশলী আব্দুর রশীদ-সহ বিভিন্ন পর্যায়ের কৃষি বিজ্ঞানী ও কৃষিবিদরা এ কনফারেন্সে উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


এই বিভাগের আরো

%d bloggers like this: