,


রাণীনগরে সড়কে বেপরোয়া ট্রাক্ট্ররে বাড়ছে প্রাণহানীর ঘটনা !

রাণীনগরে সড়কে বেপরোয়া ট্রাক্ট্ররে বাড়ছে প্রাণহানীর ঘটনা !

রাণীনগর (নওগাঁ) প্রতিনিধিঃ নওগাঁর রাণীনগর উপজেলা প্রশাসনের রহস্যজনক ভূমিকায় বিভিন্ন সড়কে বেপরোয়াভাবে দাপিয়ে চলছে দুই শতাধীক ট্রাক্ট্রর ।

অদক্ষ চালক এবং অল্প বয়সি হেলপারের হাতে স্টিয়ারিং থাকায় বেপরোয়া গাড়ী চালানোর কারনে ট্রাক্ট্ররের চাপায় প্রাণহানীসহ দূর্ঘটনা ঘটেই চলেছে ।

বিশেষ করে স্কুল শিক্ষার্থী এবং মোটরসাইকেল আরোহিরা বেশি দূঘটনার কবলে পরছে। ফলে আতংক আর উৎকণ্ঠায় দিন পার করতে হচ্ছে শিক্ষার্থী-অভিভাবকদের ।

জানাগেছে, এই উপজেলার বিভিন্ন সড়কে দুই শতাধীক ট্রাক্ট্রর চলা-চল করে। সড়কে চলাচলে ট্রাক্ট্ররের কোন অনুমতি না থাকলেও প্রশাসনের রহমস্যজনক ভূমিকার কারনে দাপিয়ে চলছে সড়কে।

এসব ট্রাক্ট্রর দিয়ে ইট ভাটায় মাটি, ইট-বালু,সিমেন্ট, ধানসহ বিভিন্ন মালা-মাল বহন করে থাকে। চালকদের মতে মালা মাল বহনে মৌসুম অনুসারে উপজেলার বিভিন্ন এলাকায় পরিবহন করা হয়।

স্থানীয়রা জানান, ট্রাক্ট্রর চালনায় সুষ্ঠু প্রশিক্ষন না থাকায় এবং অল্প বয়সে হেলপার থেকে ড্রাইভারের আসনে বসে বেপরোয়াভাবে গাড়ী চালাতে গিয়ে প্রতিনিয়ত দূর্ঘটনা ঘটছে।

এসব দূর্ঘটনার কবলে স্কুলশিক্ষার্থী এবং মোটরসাইকেল আরোহিরাই বেশি পরছে। বিভিন্ন সুত্র মতে, গত ১৫ই এপ্রিল বিকেলে কামতা স্কুলের নবম শ্রেনীর ৩ শিক্ষার্থী বাড়ী ফেরার পথে আবাদপুকুর-আদমদীঘি সড়কে ভান্ডারগ্রাম বগারবাড়ী বাজারের অদুরে জগৎপুর নামকস্থানে ট্রাক্ট্ররের চাপায় তাসকিয়া আক্তার (১৪) নিহত হয় ।

এসময় অপর দুই শিক্ষার্থী মমতাজ বেগম (১৪) ও সুমি আক্তার (১৫) গুরুত্বর আহত হয়। এছাড়া সম্প্রতি সাইম উদ্দীন স্কুল এ্যান্ড কলেজের ৬ষ্ঠ শ্রেনীর ছাত্র অভি আহম্মেদ (১২) বাইসাইকেল যোগে বাড়ী ফেরার সময় রাণীনগর-নওগাঁ সড়কে পশু হাসপাতাল মোড়ে ট্রাক্ট্ররের চাপায় নিহত হয়।

অপর দিকে আত্রাই- নওগাঁ সড়কে রাণীনগর উপজেলার বেতগাড়ী ব্রিজের পূর্বপাশে ট্রাক্্রটরের চাপায় মোটরসাইকেল আরোহির স্ত্রী ফেরদৌছি বিবি (২৮) নিহত হয়। এছাড়াও প্রতিনিয়ত ছোট-বড় দূর্ঘটনা দিন দিন বেরেই চলেছে।

তবে দূর্ঘটনায় প্রাণহানী কিম্বা পঙ্গুত্বের মতো ঘটনা ঘটলেও প্রশাসনিকভাবে কোন প্রতিকার মেলেনা বলে অভিযোগ উঠেছে। গত সোমবার রাণীনগর উপজেলা পরিষদ হলরুমে এক কর্মশালায় নওগাঁ জেলা প্রশাসক,অতিরিক্ত জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তা ও জনপ্রতিনিধিদের উপস্থিতীতে সবার দৃষ্টি আকর্শন করে বক্তব্য দিয়েছেন রাণীনগর উপজেলা স্কাউট ও ক্রিড়া সংস্থার সাধারণ সম্পাদক ও আল আমিন দাখিল মাদ্রাসার ভারপ্রাপ্ত সুপার হারুনুর রশিদ । তিনি সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত স্কুল-কলেজ চলাকালে ট্রাক্ট্রর চলাচল বন্ধ রাখার দাবি জানান।

তিনি দাবি করেন, সড়কে বেপরোয়া ট্রাক্ট্রর চলাচলের কারনে স্কুলে শিক্ষার্থীদের পাঠিয়ে সব সময় আতংক আর উৎকণ্ঠায় থাকতে হয় অভিভাবকদের।

এব্যাপারে রাণীনগর উপজেলা ট্রাক্ট্রর চালক-শ্রমীক সমিতির সভাপতি মেহের আলী চালকদের অদক্ষতার কথা শিকার করে জানান,একজন সিনিয়র চালক রাখতে গেলে ৪ থেকে ৫ হাজার টাকা বেতন দিতে হয়।

আর অল্প বয়সি হেলপার দিয়ে ট্রাক্ট্রর চালাতে মাসে দেড় হাজার থেকে দুই হাজার টাকা লাগে । ফলে অনেক ট্রাক্ট্রর মালিক টাকা বাঁচাতে এটা করে। যা কখনো কাম্য নয় । তবে অতি তারাতারি সব চালকদের ডেকে বিধি নিষেধ আরোপসহ প্রশিক্ষনের ব্যবস্থা করা হবে বলে জানিয়েছেন তিনি।

এব্যাপারে রাণীনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা আল মামুন বলেন,আগামী মাসিক মিটিংয়ে আলোচনা করে এ বিষয়ে দ্রুত ব্যবস্থা নেয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


এই বিভাগের আরো

%d bloggers like this: