,


ভারত সরকার ভর্তুকি দিয়ে কমিয়েছে গ্যাসের দাম
ভারত সরকার ভর্তুকি দিয়ে কমিয়েছে গ্যাসের দাম

ভারত সরকার ভর্তুকি দিয়ে কমিয়েছে গ্যাসের দাম

ডেস্ক রিপোর্টারঃ বাংলাদেশে গ্যাসের দাম বাড়ানো হলেও কমেছে ভারতে। আর এই দাম কার্যকর হয়েছে আজ সোমবার (০১ জুলাই) থেকে। তরলীকৃত গ্যাসের ক্ষেত্রে দু’ভাবে দাম কমানো হয়েছে। সিলিন্ডারে করে যেসব গ্যাস বিক্রি করা হয়। সেক্ষেত্রে সরকার বছরে বাড়িপ্রতি ১৪.২ কিলোগ্রামের ১২টি সিলিন্ডারে ভর্তুকি দেয়। এর বাইরে গ্যাস সিলিন্ডার কিনতে হলে বাজারমূল্যে কিনতে হয়। তবে উভয় ক্ষেত্রেই দাম কমানো হয়েছে।

এনডিটিভি রিপোর্ট থেকে জানা গেছে, দিল্লি ও মুম্বাইতে নন-সাবসিডির ক্ষেত্রে প্রতিটি সিলিন্ডারের দাম কমানো হয়েছে প্রায় ১০০ রুপি। অন্যদিকে ভর্তুকি দেয়া হয় এমন সিলিন্ডারের দাম কমানো হয়েছে প্রায় তিন রুপি।

বলা হয়েছে, এলপিজি হিসেবে পরিচিত রান্নার এই গ্যাস পরিবর্তিত দামে আজ থেকেই বাজারে বিক্রি হওয়ার কথা। ইন্ডিয়ান ওয়েল করপোরেশনের ডাটায় বলা হয়েছে, ভর্তুকির অধীনে নেই এমন ১৪.২ কিলোগ্রামের প্রতিটি সিলিন্ডারের দাম দিল্লিতে কমানো হয়েছে ১০০.৫ রুপি। আর মুম্বাইতে কমানো হয়েছে ১০১ রুপি।

রাষ্ট্র পরিচালিত ইন্ডিয়ান ওয়েল ‘ইন্দানি’ ব্রান্ড নামে এলপিজি গ্যাস সরবরাহ করে। বলা হয়েছে, যেসব সিলিন্ডার ভর্তুকির আওতায় তার দাম দিল্লিতে কমানো হয়েছে ৩.০২ রুপি। আর মুম্বাইতে কমানো হয়েছে ৩.০৫ রুপি। ভর্তুকি দেয়া হয় না এমন এলপিজি গ্যাস সিলিন্ডারের প্রতিটির আজ থেকে পরিবর্তিত দাম দিল্লিতে ৬৩৭ রুপি, কলকাতায় ৬৬২.৫ রুপি, মুম্বাইতে ৬০৮.৫ রুপি এবং চেন্নাইতে ৬৫২.৫ রুপি। অন্যদিকে ভর্তুকি দেয়া হয় যেসব এলপিজিতে তার প্রতি সিলিন্ডারের দাম দিল্লিতে ৪৯৪.৩৫ রুপি, কলকাতায় ৪৯৭.৪৭ রুপি, মুম্বাইয়ে ৪৯২.০৪ রুপি ও চেন্নাইতে ৪৮২.২৩ রুপি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


এই বিভাগের আরো

%d bloggers like this: