,


ভারতে ২বছর কারাভোগ শেষে দেশে ফিরলো ৮ তরুনী

ভারতে ২বছর কারাভোগ শেষে দেশে ফিরলো ৮ তরুনী

বেনাপোল প্রতিনিধিঃ ভাল কাজের সন্ধানে বিভিন্ন সময় ভারতে পাচার হওয়া আট বাংলাদেশী তরুনীকে ফেরত পাঠিয়েছেন ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ ।
(২০আগস্ট) মঙ্গলবার বিকাল ৫টায় কাগজ পত্রের আনুষ্ঠানিকতা শেষে ভারতের পেট্রাপোল বিএসএফ ও ইমিগ্রেশন পুলিশ যৌথভাবে বেনাপোল চেকপোস্ট বিজিবি ও ইমিগ্রেশন পুলিশের কাছে হস্তান্তর করেছে।
রাইটস যশোর নামে একটি এনজিও সংস্থা তাদেরকে পরিবারের কাছে পৌঁছে দিতে নিজেদের জিম্মায় নিয়েছেন বলে জানিয়েছেন বেনাপোল চেকপোষ্ট ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা অাবু্ল বাশার।
ফেরত আসা বাংলাদেশীরা হলেন- ঠাকুরগাও মিম আক্তার(১৮), মনি আক্তার (১৯) রুবিনা খাতুন (১৮),রিনা বেগম(১৮),মুক্তা আক্তার (১৯ ),বরিশালের মুন্নি আক্তার (২২),ইতি খাতুন (২১)ও রেক্সোনা আক্তার (১৯)।
পাচারের শিকার মনি আক্তার জানান, ভালো কাজের কথা বলে তাঁকে সীমান্ত পথে ভারতে নিয়ে যায়। পরে দালালরা তাকে সেখানে ফেলে পালিয়ে আসে। ভারতীয় পুলিশ তাকে আটক করে জেলে পাঠায়। সেখান থেকে কলকাতা হাওড়ায় অবস্থিত লিলুয়া সেলটার হোম নামে একটি এনজিও সংস্থা তাকে ছাড়িয়ে নিজেদের আশ্রয়ে রাখে। ২ বছর পর আজ বাড়ি ফিরছেন।
এনজিও সংস্থা রাইটস যশোর এর প্রতিনিধি জানান, দুই দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের যোগাযোগের মাধ্যমে তাদেরকে স্বদেশ প্রত্যাবাসন প্রক্রিয়ায় তাদের ফেরত আনা হয়েছে। এরা যদি পাচারকারীদের শনাক্ত করে মামলা করতে আইনি সহায়তা করা হবে।
বেনাপোল আইসিপি বিজিবি ক্যাম্পের নায়েব সুবেদার আতিয়ার রহমান জানান, কাগজপত্রের আনুষ্ঠানিকতা শেষে তাদেরকে পোর্টথানা পুলিশের হাতে তুলে দেওয়া হয়েছে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


এই বিভাগের আরো

%d bloggers like this: