,


ব্রাজিল কোচকে পাশে পেলেন মেসি

ব্রাজিল কোচকে পাশে পেলেন মেসি

ডেস্ক রিপোর্টারঃ এর আগে পোর্তো আলেগ্রের মাঠ নিয়ে প্রশ্ন তুলেছিলেন আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসি। এবার একই মাঠ নিয়ে সমালোচনার সুর ব্রাজিল কোচ তিতের কণ্ঠেও।

গ্রুপ পর্বের শেষ ম্যাচে কাতারকে ২-০ গোলে হারিয়ে মাঠের সমালোচনা করেছিলেন লিওনেল মেসি। এবার ব্রাজিলের মাঠের সমালোচনা করলেন স্বয়ং স্বাগতিক দলের কোচই। প্যারাগুয়েকে টাইব্রেকারে হারানোর পর মাঠের দুরবস্থা সম্পর্কে সমালোচনা করেছেন ব্রাজিল কোচ তিতে।

কাতারের বিপক্ষে মেসিরা যে মাঠে খেলেছিলেন, সেই পোর্তো আলেগ্রেতেই কোয়ার্টার ফাইনালে প্যারাগুয়ের মুখোমুখি হয়েছিল ব্রাজিল। এর আগে ২০১১ ও ২০১৫তে এই প্যারাগুয়ের কাছে টাইব্রেকারে হেরেই বিদায় নিতে হয়েছিল ব্রাজিলকে। প্যারাগুয়েকে তাই হালকাভাবে নেওয়ার সুযোগ ছিল না ব্রাজিলের। কিন্তু মাঠের দুরবস্থার কারণে নিজেদের স্বাভাবিক খেলাটাই খেলতে পারেননি কুতিনহো-ফিরমিনোরা। শেষ পর্যন্ত টাইব্রেকারে গিয়ে জিততে হয়েছে সেলেসাওদের।

ম্যাচ জিতলেও তাই মাঠ নিয়ে একদমই সন্তুষ্ট হতে পারেননি তিতে। মাঠের কারণেই এত কষ্ট করে জিততে হয়েছে, এমনটাই দাবি তাঁর, ‘অদ্ভুতুড়ে এক মাঠে খেলেছি আমরা। এই পর্যায়ে এসে এ ধরনের মাঠে ফুটবল খেলাটা সত্যিই কঠিন। খেলতে গিয়ে বলে তিনবার করে পা ছোঁয়াতে হচ্ছিল। অদ্ভুত এক মাঠ।’

এর আগে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত হওয়ার পর পোর্তো আলেগ্রের মাঠের সমালোচনা করে মেসি বলেছিলেন, ‘আমরা যতগুলো মাঠে খেলেছি, সবগুলো মাঠের অবস্থাই খারাপ ছিল। বল অতিরিক্ত লাফাচ্ছিল এবং বলের নিয়ন্ত্রণ নিতে অতিরিক্ত যোগ্যতা থাকা প্রয়োজন।’ অধিনায়কের পাশাপাশি আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনিও বলেছিলেন, ‘মানুষ মনে করতে পারেন খারাপ মাঠের অভিযোগ তোলাটা একটা অজুহাত। কিন্তু এ রকম মাঠে খেলা সম্ভব নয়।’

শেষ পর্যন্ত অবশ্য খারাপ মাঠও ব্রাজিলকে সেমিফাইনালে যাওয়া থেকে আটকাতে পারেনি। টাইব্রেকারে প্যারাগুয়েকে ৪-৩ গোলে হারিয়ে এক যুগ পর কোপা আমেরিকার সেমিফাইনালে উঠেছে তিতের দল। আজ রাত ১টায় আর্জেন্টিনা-ভেনেজুয়েলা দ্বিতীয় কোয়ার্টার ফাইনালে যে দল জিতবে, সেমিফাইনালে তাদেরই প্রতিপক্ষ হিসেবে পাবে ব্রাজিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


এই বিভাগের আরো

%d bloggers like this: