বেড়িবাঁধ ভেঙ্গে অধিকাংশ এলাকা প্লাবিত, বন্ধু স্কুল প্রতিষ্ঠান

কুড়িগ্রাম প্রতিনিধিঃ কুড়িগ্রামের নাগেশ্বরীতে বন্যার পানির তীব্র স্রোতে ভেঙ্গে গেছে বেড়িবাঁধ। প্রচন্ড গতিবেগে ঢুকছে পানি। তলিয়ে যাচ্ছে নতুন নতুন এলাকা। ক্রমেই অবনতি ঘটছে বন্যা পরিস্থিতির। ফলে ১১০ শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ।
জানা গেছে, বন্যার পানিতে তলিয়ে গেছে নুনখাওয়া, নারায়নপুর, কেদার, বল্লভেরখাস, কচাকাটা, কালীগঞ্জ, বেরুবাড়ী, বামনডাঙ্গা, রায়গঞ্জ, ভিতরবন্দ, আংশিক প্লাবিত হাসনাবাদ ইউনিয়ন। উপজেলা সদরের সঙ্গে এই ইউনিয়নগুলোর যোগাযোগ স্থাপনকারী মুল সড়কগুলোও তলিয়ে গেছে।
সোমবার বন্যার পানির তীব্র স্রোতে বামনডাঙ্গা ইউনিয়নের তেলিয়ানীতে বেড়িবাঁধের ২ টি জায়গা ভেঙ্গে প্রবল বেগে পানি প্রবেশ করছে। এতে আরো নতুন করে প্লাবিত হয়েছে পৌরসভার এবং নাগেশ্বরী পৌরসভার ৩, ৪, ৭, ৮, ৯নং ওয়ার্ড। চন্ডীপুর থেকে কুমরপুর পর্যন্ত নাগেশ্বরী-কুড়িগ্রাম সড়কের উপর দিয়ে তীব্র স্রোতে প্রবাহিত হচ্ছে বন্যার পানি। যেকোনো মুহূর্তে সেটি ভেঙ্গে গেলে নাগেশ্বরী ও ভূরুঙ্গামারী উপজেলা বিচ্ছিন্ন হয়ে যাবে জেলা সদর থেকে। যেভাবে পানি বাড়ছে তাতে বন্যা পরিস্থিতির আরো অবনতি ঘটতে পারে।
মৎস্য ও কৃষি অফিসের তথ্যানুযায়ী, বন্যার পানিতে ভেসে গেছে প্রায় ৬শত পুকুরের মাছ। সম্পূর্ণ নিমজ্জিত হয়েছে ৯০০ হেক্টর আউশ ধান ক্ষেত, ৩০০ হেক্টর রোপা আমন বীজ তলা, ২৫০ হেক্টর সবজি ক্ষেত, আংশিক নিমজ্জিত ১৫০০ হেক্টর জমির পাটক্ষেত। ইতোমধ্যে পানিবন্দি হওয়ায় বন্ধ ঘোষণা করা হয়েছে ১১০ শিক্ষা প্রতিষ্ঠান।
উপজেলা ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা আল ইমরান বলেন, সার্বক্ষণিক বন্যা পরিস্থিতির অবস্থা ও বানভাসিদের খবর নেওয়া হচ্ছে। বন্যার্ত এলাকায় বিতরণ করা হয়েছে সরকারি বরাদ্দের ৩৫ মে. টন চাউল, ৯০ হাজার টাকা ও ২৫০ প্যাকেট শুকনো খাবার।

This post was last modified on 15/07/2019 10:03 pm

আহমেদ আন নূর

স্টাফ রিপোর্টার, একটি বাংলাদেশ

Leave a Comment

Recent Posts

জিঞ্জিরা প্রাসাদ – দর্শনীয় স্থান

আমাদের আজকের প্রতিবেদনটি জিঞ্জিরা প্রাসাদ কে ঘিরে। জিঞ্জিরা প্রাসাদ কোথায় অবস্থিত, ইতিহাস, কাঠামো, কেন যাবেন,… Read More

21/09/2020

মুসা খান মসজিদ – ঐতিহাসিক দর্শনীয় স্থান

আমাদের আজকের প্রতিবেদনটি মুসা খান মসজিদ কে ঘিরে। মুসা খান মসজিদ কোথায় অবস্থিত, ইতিহাস, কাঠামো,… Read More

20/09/2020

রিয়েলমি সিক্স আই ফোনের দাম ও স্পেসিফিকেশন

টেক-ট্রেন্ডসেটার ব্র্যান্ড রিয়েলমি 'আনলিশ দ্য পাওয়ার' ট্যাগলাইনে সিক্স সিরিজের নতুন স্মার্টফোন 'রিয়েলমি সিক্স আই' বাংলাদেশের… Read More

20/09/2020

গ্রীন ভিউ রিসোর্ট – দর্শনীয় স্থান

আমাদের আজকের প্রতিবেদনটি গ্রীন ভিউ রিসোর্ট কে ঘিরে। গ্রীন ভিউ রিসোর্ট কোথায় অবস্থিত, ইতিহাস, কাঠামো,… Read More

19/09/2020

রাজা হরিশচন্দ্রের ঢিবি – ঐতিহাসিক দর্শনীয় স্থান

আমাদের আজকের প্রতিবেদনটি রাজা হরিশচন্দ্রের ঢিবি কে ঘিরে। রাজা হরিশচন্দ্রের ঢিবি কোথায় অবস্থিত, ইতিহাস, কাঠামো,… Read More

18/09/2020

ভাষা শহীদ আবুল বরকত স্মৃতি জাদুঘর – দর্শনীয় স্থান

আমাদের আজকের প্রতিবেদনটি ভাষা শহীদ আবুল বরকত স্মৃতি জাদুঘর ও সংগ্রহশালা কে ঘিরে। শহীদ আবুল… Read More

18/09/2020

This website uses cookies.