বিসিএস হার্ডওয়্যার তৈরিতে ৫০০ কোটি টাকা বরাদ্দ চায়

ডেস্ক রিপোর্টারঃ আগামী অর্থবছরের বাজেট প্রণয়নের জন্য মূসক ও কর–সংক্রান্ত বিধিবিধানের ওপর বাংলাদেশ কম্পিউটার সমিতির (বিসিএস) প্রস্তাব ও সুপারিশমালা আনুষ্ঠানিকভাবে অর্থমন্ত্রীর কাছে পেশ করেছেন বিসিএসের সভাপতি মো. শাহিদ-উল মুনীর। ২৩ মে (বৃহস্পতিবার) দুপুরে রাজধানী আগারগাঁওয়ে পরিকল্পনা মন্ত্রণালয়ে অর্থমন্ত্রীর কাছে চূড়ান্ত প্রস্তাব ও সুপারিশমালা দেন তিনি।

বিসিএসের দেওয়া প্রস্তাবে বলা হয়, সেবার কোড-এস ০৯৯.১০ তথ্যপ্রযুক্তিনির্ভর সেবাকে ৩০ জুন ২০১৯ পর্যন্ত আয়কর অব্যাহতি দেওয়া রয়েছে। বিসিএস আয়কর অব্যাহতি সীমা ২০২৪ সাল পর্যন্ত বর্ধিত করার প্রস্তাব দিয়েছে এবং উৎস মূল্য সংযোজন করের আওতাবহির্ভূত রাখার দাবি জানিয়েছে।

কম্পিউটার ও কম্পিউটারের যন্ত্রাংশ তৈরিতে উৎসাহ প্রদানের জন্য এ খাতে ৫০০ কোটি টাকা থোক বরাদ্দ রাখার প্রস্তাব রাখা হয়।

বিসিএসের পক্ষ থেকে বলা হয়, দেশে কম্পিউটার শিল্প গড়ে তোলার লক্ষ্যে পূর্ণ কম্পিউটার ও কম্পিউটারের যন্ত্রাংশ তৈরির জন্য এসকেডি/সিকেডি পণ্যের সব পর্যায়ে সমুদয় ভ্যাট প্রত্যাহার করার জন্য আবেদন করা হয়। এই ভ্যাট প্রত্যাহার হলে দেশীয় বিনিয়োগ ও কর্মসংস্থান ৩০ শতাংশ বৃদ্ধি পাবে। একইভাবে কম্পিউটার পণ্য আমদানি হার ৩০ শতাংশ হ্রাস পাবে। অর্থমন্ত্রীর ঘোষিত জিডিপি ৮ শতাংশ অতিক্রম করা সহজ হবে। এ ছাড়া ২২ ইঞ্চি ও ২৪ ইঞ্চি মনিটরের মধ্যে আন্তর্জাতিক মূল্যের পার্থক্য খুবই কম। সেহেতু ২৪ ইঞ্চি মনিটরের ওপর আমদানি শুল্ক কমানোর প্রস্তাব করে বিসিএস।

অর্থমন্ত্রী কম্পিউটার শিল্পকে এগিয়ে নিতে এই খাতকে গুরুত্বের সঙ্গে বিবেচনা করার আশ্বাস দেন তিনি। এ সময় বিসিএসের মহাসচিব মোশারফ হোসেন, কোষাধ্যক্ষ মো. জাবেদুর রহমান, পরিচালক সুব্রত সরকার, সদস্য গৌতম সাহা উপস্থিত ছিলেন।

ডেস্ক রিপোর্টার
একটি বাংলাদেশ - Ekti Bangladesh (ektibd.com) is a leading Online Newspaper & News Portal of Bangladesh. It covers Breaking News, Politics, National, International, Live Sports etc.