,


ফ্রেমে দেখা ক্যাম্পাস
ফ্রেমে দেখা ক্যাম্পাস

ফ্রেমে দেখা ক্যাম্পাস

ডেস্ক রিপোর্টারঃ  ‘ক্যাম্পাসে সবেমাত্র ভর্তি হয়েছি। ফার্স্ট সেমিস্টার। তখন একটা আলোকচিত্র প্রদর্শনী চলছিল। সেটা দেখে আমার খুব আগ্রহ তৈরি হয়। যখন জানলাম সেটি আয়োজন করেছে ইনডিপেনডেন্ট ফটোগ্রাফি ক্লাব, তখন আরও ভালো লাগা কাজ করতে থাকল। কারণ ছবি তোলা আমার শখ। এর কিছুদিন পর ক্যাম্পাসে ক্লাব ফেয়ার অনুষ্ঠিত হয়। আর আমি ঘুরে ঘুরে ফটোগ্রাফি ক্লাবের স্টল খুঁজে সেটির সদস্য হই।’ বলছিলেন ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশের ছাত্র রাহিম আফরোজ। সেই প্রথম সেমিস্টারে খুব আগ্রহ নিয়ে যেই ক্লাবের সদস্য হয়েছিলেন, এখন সেই ক্লাবেরই প্রেসিডেন্ট তিনি।

রাহিমের শৈশব কেটেছে রংপুরে। সেখানকার একটি ইংরেজি মাধ্যম স্কুল থেকে ও লেভেল পার করেন। আর ম্যাপল লিফ ইন্টারন্যাশনাল স্কুল থেকে এ লেভেল সম্পন্ন করে বর্তমানে ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশে (আইইউবি) পড়ছেন বিবিএ শেষ বর্ষে। সময় সুযোগ পেলেই ছবি তুলতে বেরিয়ে পড়েন। আর এই ছবি তোলার মাধ্যমেই পরিচিতি পেয়েছেন ক্যাম্পাসে। রাহিম বলেন, ‘ক্লাস শেষে ঘাটপাড়ে যখন আড্ডা দিই, তখন মাঝেমধ্যে অনেকেই মজা করে বলে, ভাইয়া, ছবি তুলতে না গিয়ে এখানে আড্ডা দিচ্ছেন যে!’

ছবি তোলার ভূত রাহিমের মাথায় চেপেছিল সেই ছোটবেলাতেই। ‘আমাদের একটি পারিবারিক ক্যামেরা ছিল। বাবা সেটি দিয়ে মাঝেমধ্যে আমাকে ছবি তুলে দিতেন। তখন থেকেই ছবি তোলার প্রতি একটা ঝোঁক এসে যায়। পড়াশোনার পাশাপাশি এখান থেকে কিছুটা আয়ের সুযোগও সৃষ্টি হয়েছে এখন’ বলেন রাহিম।

রাহিমের তোলা ছবি প্রদর্শিত হয়েছে বিভিন্ন প্রদর্শনীতে। অবসরে বাইকে ঘুরতে ভালোবাসেন আর ঘুরতে ঘুরতে মনের মতো বিষয় পেয়ে গেলে তা ফ্রেমে বন্দী করতে ভুল হয় না তাঁর। বর্তমানে একটি সংস্থার আলোকচিত্রী হিসেবে কাজ করছেন। আর এত কিছুর পরও পড়াশোনার প্রতি মনোযোগ রয়েছে সমানভাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


এই বিভাগের আরো

%d bloggers like this: