,


প্রশিক্ষক বাঘের খেলনা হয়ে মারা গেলেন

প্রশিক্ষক বাঘের খেলনা হয়ে মারা গেলেন

ডেস্ক রিপোর্টারঃ ইতালির অন্যতম সেরা সার্কাস প্রশিক্ষক হিসেবে পরিচিত এত্তরে ওয়েবার তাঁর কাছে প্রশিক্ষণপ্রাপ্ত বাঘের হামলায় মারা গেছেন। ছবি: বিবিসি।
ইতালির দক্ষিণাঞ্চলীয় অর্ফেই সার্কাসে মহড়ার সময় চার বাঘের হামলায় প্রশিক্ষক এত্তরে ওয়েবার (৬১) নিহত হয়েছেন। স্থানীয় গণমাধ্যমের বরাতে জানা যায়, গত বৃহস্পতিবার সন্ধ্যায় বারি শহরের কাছে ত্রিগিয়ানোতে এ ঘটনা ঘটে।

বিবিসি অনলাইনের প্রতিবেদনে জানানো হয়, প্রথমে একটি বাঘ এত্তরের ওপর হামলা করে। পরে তার সঙ্গে যোগ দেয় অন্য তিনটি বাঘ। চার বাঘ মিলে প্রশিক্ষকের দেহ নিয়ে খেলতে থাকে। প্যারামেডিক এবং সার্কাসের কর্মচারীরা এসে এত্তরকে উদ্ধার করেন। গুরুতর জখম থেকে তাঁর মৃত্যু হয় বলে জানান চিকিৎসকেরা।

অর্ফেই সার্কাসের এত্তরে ওয়েবার ইতালির অন্যতম সেরা সার্কাস প্রশিক্ষক হিসেবে পরিচিত। ‘অ্যানিমেল পার্ক’ নামে একটি প্রদর্শনীর জন্য বাঘদের প্রশিক্ষণ দিচ্ছিলেন তিনি। সারা বিশ্ব ঘুরে ঘুরে প্রদর্শিত এই সার্কাসে বিভিন্ন প্রাণীর খেলা দেখানো হয়। বাঘ ছাড়া অন্যান্য প্রাণীর মধ্যে আছে উট, জেব্রা, বাইসন (বন্য ষাঁড়)। প্রদর্শনীর ঠিক এক ঘণ্টা আগে এ হামলার ঘটনা ঘটে।

বাঘগুলোকে সার্কাস থেকে বের করে সাফারি পার্কে নিয়ে যাওয়া হয়েছে। আসলে কী হয়েছিল, তা তদন্ত করে দেখতে মাঠে নেমেছে পুলিশ।

১৫ জুন ইতালির ট্রিগিয়ানোতে এসে পৌঁছে অর্ফেই সার্কাস। ১৪ জুলাই পর্যন্ত তাদের এখানেই থাকার কথা ছিল। এ ঘটনার পর তারা নির্ধারিত সময়ের আগেই দেশত্যাগ করবে কি না, তা এখনো নিশ্চিতভাবে জানা যায়নি।

ইউরোপের ২০টি দেশসহ মোট ৪০টি দেশ সার্কাসে বন্য প্রাণীর ব্যবহার আংশিক বা পুরোপুরি নিষিদ্ধ ঘোষণা করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


এই বিভাগের আরো

%d bloggers like this: