প্রযুক্তিগত দিক দিয়ে পিছিয়ে চট্টগ্রাম বন্দর

ডেস্ক রিপোর্টারঃ চট্টগ্রাম বন্দর দিয়ে কাস্টম হাউজের মাধ্যমে বছরে প্রায় ৪০ হাজার কোটি টাকার বেশি রাজস্ব আয় হলেও প্রযুক্তিগত দিক দিয়ে সক্ষমতা অর্জন করতে পারেনি এখনো। বিশেষ করে কাস্টমসের জন্য ব্যাকআপ সার্ভার এবং বন্দরের বিকল্প সার্ভার স্থাপনার প্রস্তাব গত ৫ বছরেও বাস্তবায়ন হয়নি। ফলে সার্ভারে ত্রুটি দেখা দিলেই বন্ধ হয়ে যায় আমদানি-রপ্তানি কার্যক্রম। তবে এখন থেকে সফটওয়্যার আপগ্রেডেশনের প্রক্রিয়া স্টেক হোল্ডারদের ৪ থেকে ৫ দিন আগেই জানিয়ে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড।

দেশের আমদানি রপ্তানি বাণিজ্যের ৯২ শতাংশ এ বন্দর দিয়ে সম্পন্ন হয়। প্রতি অর্থবছরে এখান থেকে রাজস্ব আদায় হয় অন্ততপক্ষে ৫০ হাজার কোটি টাকা। কিন্তু প্রযুক্তিগত দিক থেকে অনেকটা পিছিয়ে রয়েছে এ বন্দর।

রাজস্ব আদায়ে স্বচ্ছতার পাশাপাশি সহযোগী সংস্থাগুলোর সমন্বয়ের মাধ্যমে কাজে গতি আনতে গত ৭ বছরের বেশি সময় ধরে ব্যবহার হচ্ছে এস আই কুডা ওয়ার্ল্ড সফটওয়্যার। কিন্তু আপগ্রেডেশনসহ নানা ত্রুটি-বিচ্যুতির কারণে এ সফটওয়্যারে সমস্যা সৃষ্টি হয়। যার সরাসরি প্রভাব পড়ে দেশের আমদানি-রপ্তানি বাণিজ্যে। সবশেষ শুক্রবার সন্ধ্যা থেকে শনিবার দুপুর পর্যন্ত এ সফটওয়্যার কাজ না করায় বন্ধ হয়ে যায় বন্দরের সব ধরনের কার্যক্রম।

এমনকি সফটওয়্যার আপগ্রেডেশন শুরুর বিষয়টি আগে থেকেও স্টেক হোল্ডারদের অবহিত করেনি জাতীয় রাজস্ব বোর্ড।

বন্দর ব্যবহারকারী ব্যবসায়ীদের অভিযোগ, বন্দরসহ চট্টগ্রাম কাস্টম হাউজকে প্রযুক্তিগত দিক থেকে এগিয়ে নিতে ৫ বছর আগেই লিখিত প্রস্তাবনা দেয়া হয়েছিল। প্রস্তাবনাগুলো বাস্তবায়ন না হওয়ায় বর্তমানে ব্যবসায়ীদের চরম ভোগান্তিতে পড়তে হচ্ছে।

বিজিএমইএর পরিচালক মাহবুব চৌধুরী বলেন, ওনারা তখনকার দেয়া সে প্রস্তাবনায় কোনো গুরুত্বই দেন নি।

এ অবস্থায় ব্যবসায়ীদের ভোগান্তি কমাতে সফটওয়্যারের আপগ্রেডেশনের অন্তত ৫ দিন আগে জানিয়ে দেবে জাতীয় রাজস্ব বোর্ড।

চট্টগ্রাম কাস্টম হাউজের কমিশনার মোহাম্মদ ফখরুল আলম বলেন, এনবিআর আমাদেরকে আশ্বাস দিয়েছে ভবিষ্যতে এ ধরনের আপগ্রেডেশন হলে আগে থেকেই জানিয়ে দেয়া হবে।

জাতীয় রাজস্ব বোর্ডের এই সফটওয়্যারটি সিংগাপুর থেকে পরিচালিত হলেও কাস্টমসে বিল অব এন্ট্রি, রাজস্ব জমা দেয়া, বন্দরের ডেলিভারিসহ সব ধরনের কাজ’ই এর সঙ্গে সংযুক্ত।

This post was last modified on 07/07/2019 9:14 pm

ডেস্ক রিপোর্টার

একটি বাংলাদেশ - Ekti Bangladesh (ektibd.com) is a leading Online Newspaper & News Portal of Bangladesh. It covers Breaking News, Politics, National, International, Live Sports etc.

Leave a Comment

Recent Posts

জিঞ্জিরা প্রাসাদ – দর্শনীয় স্থান

আমাদের আজকের প্রতিবেদনটি জিঞ্জিরা প্রাসাদ কে ঘিরে। জিঞ্জিরা প্রাসাদ কোথায় অবস্থিত, ইতিহাস, কাঠামো, কেন যাবেন,… Read More

21/09/2020

মুসা খান মসজিদ – ঐতিহাসিক দর্শনীয় স্থান

আমাদের আজকের প্রতিবেদনটি মুসা খান মসজিদ কে ঘিরে। মুসা খান মসজিদ কোথায় অবস্থিত, ইতিহাস, কাঠামো,… Read More

20/09/2020

রিয়েলমি সিক্স আই ফোনের দাম ও স্পেসিফিকেশন

টেক-ট্রেন্ডসেটার ব্র্যান্ড রিয়েলমি 'আনলিশ দ্য পাওয়ার' ট্যাগলাইনে সিক্স সিরিজের নতুন স্মার্টফোন 'রিয়েলমি সিক্স আই' বাংলাদেশের… Read More

20/09/2020

গ্রীন ভিউ রিসোর্ট – দর্শনীয় স্থান

আমাদের আজকের প্রতিবেদনটি গ্রীন ভিউ রিসোর্ট কে ঘিরে। গ্রীন ভিউ রিসোর্ট কোথায় অবস্থিত, ইতিহাস, কাঠামো,… Read More

19/09/2020

রাজা হরিশচন্দ্রের ঢিবি – ঐতিহাসিক দর্শনীয় স্থান

আমাদের আজকের প্রতিবেদনটি রাজা হরিশচন্দ্রের ঢিবি কে ঘিরে। রাজা হরিশচন্দ্রের ঢিবি কোথায় অবস্থিত, ইতিহাস, কাঠামো,… Read More

18/09/2020

ভাষা শহীদ আবুল বরকত স্মৃতি জাদুঘর – দর্শনীয় স্থান

আমাদের আজকের প্রতিবেদনটি ভাষা শহীদ আবুল বরকত স্মৃতি জাদুঘর ও সংগ্রহশালা কে ঘিরে। শহীদ আবুল… Read More

18/09/2020

This website uses cookies.