,


প্রকৃতির কাছেই প্রকৃত শিক্ষা নিতে হবেঃ হাসান আজিজুল হক

প্রকৃতির কাছেই প্রকৃত শিক্ষা নিতে হবেঃ হাসান আজিজুল হক

রাজশাহী প্রতিনিধিঃ শিশুদেরকে প্রকৃতির কাছ থেকেই প্রকৃত শিক্ষা গ্রহন করতে বলেছেন উপমহাদেশের প্রখ্যাত কথা সাহিত্যিক হাসান আজিজুল হক।

শুক্রবার সন্ধ্যায় রাজশাহী সিএন্ডবি মোড়ে শহীদ কামারুজ্জামান মিলনায়তনে বাংলাদেশ শিশু একাডেমি আয়োজিত জাতীয় পর্যায়ে শিশুদের বৈশাখী প্রতিযোগিতা ১৪২৬ এর পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, ছোট বেলায় আমি প্রাণ জুড়ানো একটি মাটির ঘরে থাকতাম, চারিদিকে শুধু মাঠ আর মাঠ, ফসলী জমি, খালবিলে মাছ, পাখপাখালির কলরবে বেড়ে উঠেছি দূরন্ত শৈশবে, সারাদিন কোথাই ঘুরে বেড়াচ্ছি তা নিয়ে বাবা মা কখনও বকাঝকা করেননি, বকা দিয়েছেন ভালোভাবে পড়াশোনা না করলে আর মিথ্যা কথা বললে।

তিনি বলেন, কখনও মিথ্যা কথা বলবে না আর দূরন্ত পনার মাঝেও ভালোভাবে লেখাপড়াটা চালিয়ে যেতে হবে। কেউ ভালো করলে তাকে ধাক্কা দিয়ে ফেলে সামনে এগোনো যাবে না, তার চাইতে আরও ভালো করে নিজেকে এগিয়ে নিতে হবে।

পেছনের জনের হাতটা টেনে নাও, প্রয়োজনে তাকেই আগিয়ে নাও। জ্ঞানের পিপাসা থাকতে হবে জলের পিপাসার মতই। কোন ভাবেই দূষিত জ্ঞান গ্রহন করবে না “।

বৈশাখের রং লাগাও প্রাণে, মেতে ওঠো বাংলাদেশ শিশু একাডেমির সঙ্গে” শাীর্ষক প্রতিপাদ্যে রাজশাহীর জেলা প্রশাসক আব্দুল কাদেরের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিশু একাডেমির চেয়ারম্যান কথা সাহিত্যিক সেলিনা হোসেন, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব আব্দুল করিম এনডিসি, দেশবরেণ্য নাট্য ব্যক্তিত্ব অধ্যাপক মলয় ভৌমিক, শিশু একাডেমীর পরিচালক আনজীর লিটন ও রাজশাহী মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার।

রাজশাহী জেলা শিশু বিষয়ক কর্মকর্তা মনজুর কাদেরের সার্বিক তত্বাবধানে অনুষ্ঠানটির সঞ্চালনায় ছিলেন জান্নাতুল রাব্বি রোশনি ও মরিওম মঞ্জরী নিশি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


এই বিভাগের আরো

%d bloggers like this: