নাটোর জেলা পরিষদের সদস্য ফরিদা পারভীনের বিরুদ্ধে বিভিন্ন প্রকল্পের টাকা আত্মসাতের অভিযোগ

নাটোর প্রতিনিধিঃ নাটোর জেলা পরিষদের সদস্য ফরিদা পারভীনের বিরুদ্ধে বিভিন্ন প্রকল্পের টাকা আত্মসাতের অভিযোগ উঠেছে। এর মধ্যে ফরিদা পারভীনের ছেলে পরিচালিত তা থৈ নৃত্যকলা শিল্প একাডেমি ও স্বামীর নিয়ন্ত্রণে থাকা মিলন সংঘকে দুই মেয়াদে বরাদ্দ দেয়া হয়েছে পাঁচ লাখ টাকা। এছাড়া মসজিদ ও গোরস্থানের বরাদ্দের অর্ধেক টাকা আত্মসাৎ করায় ক্ষুব্ধ স্থানীয়রা। সঠিক তদন্ত করে ব্যবস্থা নেবার দাবী জানিয়েছেন তারা। ইতিমধ্যে লিখিত অভিযোগ গেছে সরকারের বিভিন্ন দপ্তরে।
সরেজমিনে অনুসন্ধান করে জানা যায়, ফরিদা পারভীন বিভিন্ন সময়ে জেলা পরিষদের বিভিন্ন প্রকল্পের নামে সরকারী টাকা বরাদ্দ নিয়ে প্রকল্প বাস্তবায়ন না করে আত্মসাৎ করেছেন। বরাদ্দকৃত প্রকল্পগুলির মধ্যে রয়েছে, ২০১৬-১৭ ও ২০১৭-১৮ অর্থ বছরে তা থৈ নৃত্যকলা একাডেমীর নামে যথাক্রমে এক লক্ষ ও দুই লক্ষ টাকা, ২০১৬-১৭ অর্থ বছরে লোকমানপুর মিলন সংঘের নামে দুই লাখ টাকা, মালিগাছা উত্তরপাড়া গোরস্থানের নামে দুই লাখ টাকা, মাড়িয়া সরকারপাড়া জামে মসজিদের নামে এক লাখ এবং গোরস্থানের নামে এক লাখ টাকা।
এ বিষয়ে মাড়িয়া সরকারপাড়া জামে মসজিদ কমিটির সভাপতি এস.এম হুমায়ুন কবির জানান, আমাদের মসজিদে জেলা পরিষদ থেকে এক লাখ টাকা বরাদ্দ হলেও আমরা পেয়েছি ৫৫ হাজার টাকা। এছাড়া গোরস্থানে বরাদ্দকৃত এক লাখের মধ্যে ৪০ হাজার টাকা পেয়েছি। বাকি টাকা আত্মসাৎ করেছে ফরিদা পারভীন। এসব অনিয়ম ছাড়াও মালিগাছা উত্তরপাড়া গোরস্থানে নিয়ম বর্হিভূতভাবে বরাদ্দ নিয়ে নামমাত্র কাজ করা হয়েছে। গোরস্থানটি তাদের পারিবারিক গোরস্থান।
বাগাতিপাড়ার পাকা ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি রেজাউল ইসলাম জানান, মিলন সংঘ বহু পুরনো সামাজিক প্রতিষ্ঠান। এই সংঘের কোন কমিটি আছে কিনা আমি জানিনা। সম্প্রতি আমরা সমাজসেবা অফিসে গিয়ে জানতে পারলাম ৯ সদস্য বিশিষ্ট একটা কমিটি দেখানো হয়েছে। যে কমিটি কাউকে না জানিয়ে ফরিদা পারভীন ও স্বামী করেছে। পরবর্তীতে মিলন সংঘে দুই লাখ টাকা অনুদান নেয় ফরিদা পারভীন। কিন্তু টাকা কোন খাতে ব্যয় হয়েছে তার কোন হদিস নাই।
মিলন সংঘের সভাপতি এসএম বদিউজ্জমান জানান, কখন, কোন টাকা সরকার থেকে বরাদ্দ দিয়েছে তা আমি জানিনা। কখন নতুন করে কমিটি করেছে তাও আমাকে জানানো হয়নি।
দুই অর্থ বছরে তা থৈ নৃত্যকলা শিল্প একাডেমির নামে তিন লাখ টাকা বরাদ্দ পাওয়া বিষয়ে ফরিদা পারভীনের ছেলে ইফতেফার রহমান সৌরভ বলেন, তা থৈ নৃত্যকলা শিল্প একাডেমি নাটোরের একটি স্বনামধন্য প্রতিষ্ঠান। তাই বার বার বরাদ্দ পাই। আমার মা জেলা পরিষদের সদস্য বলে বরাদ্দ পেয়েছি এই ধারণা অমূলক। বরাদ্দকৃত টাকা যথাযথখাতে ব্যয় করা হয়েছে। এখানে কোন আত্মসাতের ঘটনা ঘটেনি।
সব অভিযোগকে ভিত্তিহীন ও উদ্দেশ্যপ্রণোদিত দাবী করে অভিযুক্ত ফরিদা পারভীন জানান, তা থৈ নৃত্যকলা শিল্প একাডেমী ও মিলন সংঘে যে সকল বরাদ্দ দেয়া হয়েছে তা আমার স্বামী ও সন্তান বলে দেয়া হয়নি। এখানে সকল কাজ সুষ্ঠ মতো হয়েছে। এছাড়াও মসজিদ ও গোরস্থানের টাকা আত্মসাতের যে বিষয়টা বলা হচ্ছে তা ঠিক নয়।
লোকজনের সামনে অভিযোগ অস্বীকার করলেও সুযোগ বুঝে টাকা দিয়ে সাংবাদিক ম্যানেজের চেষ্টা করেন ফরিদা পারভীনের স্বামী ইউনুস আলী।
বিস্তর অভিযোগ লিখিতভাবে সরকারী বিভিন্ন দফতরে জানিয়েছেন মিজানুর রহমান নামে স্থানীয় এক ব্যক্তি। তিনি জানান, বিভিন্ন প্রতিষ্ঠানের নামে বরাদ্দকৃত অর্থ আত্মসাৎসহ ফরিদা পারভীন তিনটি স্থানে তাঁরা সরকারি জমি দখল করে রেখেছেন। এসব অনিয়মের প্রতিকার চেয়ে বিভিন্ন দপ্তরে লিখিতভাবে অভিযোগ করেছি। আমরা এইসকল অনিয়মের প্রতিকার চাই।
অভিযোগ তদন্ত করে ব্যবস্থা নেয়ার কথা জানিয়েছেন জেলা পরিষদ চেয়ারম্যান আর উপজেলা নির্বাহী কর্মকর্তা।
বাগাতিপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রিয়াংকা দেবী পাল জানান, জেলা পরিষদের সদস্য ফরিদা পারভীনের বিরুদ্ধে বিভিন্ন অনিয়ময়ে অভিযোগ লিখিত আকারে পেয়েছি। অভিযোগের তদন্ত এখনো করা হয়নি। তদন্তপূর্বক সত্যতা যাচাই করে বিধি মোতাবেক ব্যবস্থা নেওয়া হবে।
নাটোর জেলা পরিষদের চেয়ারম্যান এ্যাডভোকেট সাজেদুর রহমান খাঁন বলেন, সামনের মাসিক মিটিংয়ে আমরা বিষয়টি নিয়ে আলোচনা করবো। তারপর একটা তদন্ত কমিটির মাধ্যমে ফরিদা পারভীনের অনিয়মের বিষয়ে তদন্ত করে ব্যবস্থা নেব।

This post was last modified on 28/06/2019 5:50 pm

আহমেদ আন নূর

স্টাফ রিপোর্টার, একটি বাংলাদেশ

Leave a Comment

Recent Posts

রাজা হরিশচন্দ্রের ঢিবি – ঐতিহাসিক দর্শনীয় স্থান

আমাদের আজকের প্রতিবেদনটি রাজা হরিশচন্দ্রের ঢিবি কে ঘিরে। রাজা হরিশচন্দ্রের ঢিবি কোথায় অবস্থিত, ইতিহাস, কাঠামো,… Read More

18/09/2020

ভাষা শহীদ আবুল বরকত স্মৃতি জাদুঘর – দর্শনীয় স্থান

আমাদের আজকের প্রতিবেদনটি ভাষা শহীদ আবুল বরকত স্মৃতি জাদুঘর ও সংগ্রহশালা কে ঘিরে। শহীদ আবুল… Read More

18/09/2020

রিয়েলমি সি সেভেন্টিন ফোনের দাম ও স্পেসিফিকেশন

বিশ্বের দ্রুততম বর্ধনশীল স্মার্টফোন ব্র্যান্ড রিয়েলমি আগামী ২১ সেপ্টেম্বর তাদের সি সিরিজের প্রথম মিড লেভেল… Read More

16/09/2020

রিয়েলমি ৭ আই ফোনের দাম ও স্পেসিফিকেশন

বিশ্বের দ্রুততম বর্ধনশীল স্মার্টফোন ব্র্যান্ড রিয়েলমি বাংলাদেশের বাজারে নিয়ে আসছে নতুন ফোন রিয়েলমি ৭ আই… Read More

16/09/2020

রিয়েলমি সি টু ফোনের দাম ও স্পেসিফিকেশন

টেক-ট্রেন্ডসেটার ব্র্যান্ড রিয়েলমি 'এন্ট্রি লেভেল ভেলু কিং' ট্যাগলাইনে সি সিরিজের নতুন স্মার্টফোন 'রিয়েলমি সি টু'… Read More

16/09/2020

যেসব চ্যানেলে দেখা যাবে আইপিএল

আগামী ১৯ শে সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে ক্রিকেট বিশ্বের অন্যতম জনপ্রিয় ঘরোয়া ক্রিকেট আসর ইন্ডিয়ান… Read More

15/09/2020

This website uses cookies.