,


নতুন তিন স্মার্টফোন আনলো হুয়াওয়ে

নতুন তিন স্মার্টফোন আনলো হুয়াওয়ে

ডেস্ক রিপোর্টারঃ নতুন তিন স্মার্টফোন নোভা ৫, নোভা ৫ প্রো এবং নোভা ৫আই উন্মোচন করেছে হুয়াওয়ে। এর পাশাপাশি নতুন কিরিন ৮১০ প্রসেসরও উন্মোচন করেছে চীনা প্রতিষ্ঠানটি।

সাম্প্রতিক সময়ে মার্কিন যুক্তরাষ্ট্রের চাপে স্মার্টফোন ব্যবসায় অনেকটাই কোনঠাসা হয়ে পড়েছে হুয়াওয়ে। প্রতিষ্ঠানের স্মার্টফোনে গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের লাইসেন্স চুক্তি বাতিল হওয়ায় চীনের বাইরে স্মার্টফোন ব্যবসা নিয়েই শঙ্কায় রয়েছে তারা।

নিজস্ব মোবাইল অপারেটিং সিস্টেম আনতেও কাজ করছে প্রতিষ্ঠানটি। তবে, এটি ছয় মাসের আগে পুরোপুরি প্রস্তুত হবে না বলেও জানিয়েছেন হুয়াওয়ের কর্মকর্তারা।

মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে চলমান দ্বন্দের মধ্যেও নতুন তিন স্মার্টফোন উন্মোচন করলো প্রতিষ্ঠানটি। নোভা ৫ ডিভাইসটিতে ব্যবহার করা হয়েছে নতুন কিরিন ৮১০ প্রসেসর। আর নোভা ৫ প্রোতে ব্যবহার করা হয়েছে কিরিন ৯৮০ প্রসেসর, যা এর আগে হুয়াওয়ের পি৩০ প্রো এবং মেইট ২০ ডিভাইসে দেখা গেছে– খবর প্রযুক্তি সাইট ভার্জের।

ডিভাইসগুলোর র‍্যাম এবং স্টোরেজের ক্ষেত্রেও পার্থক্য রাখা হয়েছে। নোভা ৫-এ রয়েছে ছয় গিগাবাইট র‍্যাম এবং ১২৮ গিগাবাইট স্টোরেজ। আর আট গিগাবাইট র‍্যাম এবং ২৫৬ গিগাবাইট স্টোরেজ রয়েছে নোভা ৫ প্রোতে।

নোভা ৫ এবং নোভা ৫ প্রো দুইটি ডিভাইসেই রাখা হয়েছে ছোট ওয়াটারড্রপ নচের ৬.৩৯ ইঞ্চি ওলেড পর্দা। আর পেছনে রয়েছে কোয়াড ক্যামেরা ব্যবস্থা। এর মধ্যে মূল্য ক্যামেরা সেন্সরটি ৪৮ মেগাপিক্সেল। বাকি তিনটি সেন্সরের মধ্যে একটি ১৬ মেগাপিক্সেল আলট্রাওয়াইড সেন্সর, একটি দুই মেগাপিক্সেল ডেপথ সেন্সর এবং একটি দুই মেগাপিক্সেল ম্যাক্রো সেন্সর। ৩৫০০ এমএএইচ ব্যাটারির সঙ্গে ইউএসবি-সি চার্জিং পোর্টও রাখা হয়েছে ডিভাইস দু’টিতে।

অপাক্ষাকৃত কম দামে নোভা ৫আই ডিভাইসে নচের বদলে ব্যবহার করা হয়েছে হোল-পাঞ্চ এলসিডি পর্দা। পাশাপাশি ডিভাইসটিতে ব্যবহার করা হয়েছে অপেক্ষাকৃত কম গতির কিরিন ৭১০ প্রসেসর। আর নোভা ৫আইয়ের পেছনের মূল ক্যামেরা সেন্সরটি ২৪ মেগাপিক্সেল।

চলতি মাসের শেষে চীনের বাজারে আসার কথা রয়েছে স্মার্টফোন তিনটি। নোভা ৫-এর বাজার মূ্ল্য বলা হয়েছে ৪০৭ মার্কিন ডলার, নোভা ৫ প্রো’র দাম ৪৩৬ ডলার এবং নোভা ৫আইয়ের বাজার মূল্য ৩২০ ডলার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


এই বিভাগের আরো

%d bloggers like this: