দৈনিক ৬০ গ্রাম বাদামের উপকারিতা

ডেস্ক রিপোর্টারঃ স্বাস্থ্যকর খাবার হিসেবে বাদাম পরিচিত। ওজন নিয়ন্ত্রণ থেকে শুরু করে শরীরে ও মস্তিষ্কে শক্তি জোগানোর কাজ করে বাদাম। এ ছাড়া মেজাজ ঠিক রাখতেও বাদামের ভূমিকা রয়েছে। নানা উপায়ে স্বাস্থ্যের উন্নতিতে বাদাম ভূমিকা রাখে। এতে প্রোটিন, ফাইবারসহ নানা রকম ভিটামিন ও মিনারেল আছে। তবে বাদামের আরও গুণাগুণ সাম্প্রতিক এক গবেষণায় উঠে এসেছে। গবেষকেরা বলছেন, স্বাস্থ্যবান পুরুষের জন্য বাদাম উপকারী। তাঁরা শারীরিক আকাঙ্ক্ষা বাড়ার সঙ্গে বাদামের সম্পর্ক খুঁজে বের করেছেন। এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

গবেষকেরা বলছেন, দৈনিক ৬০ গ্রামের মতো বাদাম খেলে লিবিডো বাড়ে। এ গবেষণা স্বাস্থ্য পেশাজীবীদের খাদ্যতালিকা তৈরি করে দিতে সাহায্য করবে। যাঁরা নানা রকম যৌন আকাঙ্ক্ষার অভাবে ভুগছেন, তাঁদের চিকিৎসায় কাজে লাগবে।

যুক্তরাষ্ট্রের উইট্যাহ বিশ্ববিদ্যালয়, রোভিরা আই ভার্জিল ইউনিভার্সিটি ও স্পেনের পেরি ভার্জিল হেলথ রিসার্চ ইনস্টিটিউটের গবেষকেরা বিষয়টি নিয়ে গবেষণা চালান। ‘ইফেক্ট অব নাট কনজাম্পশন অন ইরেকটাইল অ্যান্ড সেক্সুয়াল ফাংশন ইন হেলদি মেলস: আ সেকেন্ডারি আউটকাম অ্যানালাইসিস অব দ্য ফার্টিনাটস র‍্যান্ডোমাইজড কনট্রোলড ট্রায়াল’ শীর্ষক গবেষণা নিবন্ধটি নিউট্রিয়েন্টস সাময়িকীতে প্রকাশ হয়েছে।

পশ্চিমা নিম্নমানের খাবার অভ্যস্ত ৮৩ জন ব্যক্তিকে নিয়ে পরিচালনা করা গবেষণাটি চালানো হয়। তাদের একটি দলকে ১৪ সপ্তাহ পশ্চিমা খাবার খেতে বলা হয়। অন্য দলকে পশ্চিমা খাবারের পাশাপাশি কাজুবাদাম, হ্যাজলনাট ও আখরোট খেতে দেওয়া হয়। গবেষকেরা তাঁদের গবেষণায় শারীরিক আকাঙ্ক্ষাসংক্রান্ত ইতিবাচক ফল পান।

অবশ্য গবেষকেরা বলছেন, স্বাস্থ্যকর খাবারের সঙ্গে নির্দিষ্ট পরিমাণ বাদাম যুক্ত করলে উপকার পাওয়া যায়। এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে আরও বিস্তারিত গবেষণা করতে হবে।

ডেস্ক রিপোর্টার
একটি বাংলাদেশ - Ekti Bangladesh (ektibd.com) is a leading Online Newspaper & News Portal of Bangladesh. It covers Breaking News, Politics, National, International, Live Sports etc.