তামিম একটু বেশিই ধীরে খেলেছেন

স্পোর্টস ডেস্কঃ বড় কিছুর আশা নিয়েই বিশ্বকাপে গিয়েছিলেন তামিম ইকবাল। গত আড়াই বছরের পরিসংখ্যান বলছে, এ বিশ্বকাপের অন্যতম সেরা পারফরমার হওয়ার সব রকম সম্ভাবনাই ছিল তাঁর মধ্যে। কিন্তু শেষ পর্যন্ত একরাশ হতাশা নিয়েই বিশ্বকাপ শেষ করতে হচ্ছে তামিমকে।

শুধু রানের দিক থেকে দেখতে গেলে এবারের বিশ্বকাপ তামিম ইকবালের ‘সেরা’ বিশ্বকাপ। এবারের আগেও তিনটি বিশ্বকাপ খেলেছেন, কোনবারই ২০০ রান করতে পারেননি। এবার রান করেছেন ২৩৫। রান বিবেচনায় সবচেয়ে সফল বিশ্বকাপ তো তামিম এবারই কাটালেন!

পরিসংখ্যান যে সব সময় সঠিক আভাস দেয় না, তার বড় উদাহরণ হতে পারে এটি। রানের দিক থেকে সেরা বিশ্বকাপ, অথচ তামিম চাইলে এবারের বিশ্বকাপটাকে স্মৃতি থেকে মুছেই ফেলতে চাইবেন। এত আড়ষ্ট, এত ধীর গতির তামিমকে যে এর আগে কখনো দেখা যায়নি।

বেশ কয়েক বছর ধরেই দলের চাহিদা অনুযায়ী নিজের আক্রমণাত্মক খেলার ধরন পাল্টে ফেলেছেন তামিম। দল তাঁর কাছ থেকে চায় বড় ইনিংস। ৪০ ওভার পর্যন্ত তামিম উইকেটে থাকবেন, তাঁকে ঘিরে আবর্তিত হবে দলের বাকি ব্যাটসম্যানের ব্যাটিং—গত কয়েক বছর ধরে বাংলাদেশের ব্যাটিং এমন ব্যাকরণ মেনেই চলছে। নতুন ভূমিকার সঙ্গে বেশ ভালোভাবেই মানিয়ে নিয়েছিলেন এক সময়ের মারকুটে ব্যাটসম্যান তামিম। ২০১৭ সালে এই ইংল্যান্ডের মাটিতেই হওয়া চ্যাম্পিয়নস ট্রফিতে দলের চাহিদা অনুযায়ী ব্যাটিং করেই ইংল্যান্ডের বিপক্ষে করেছিলেন ১২৮ রান, পরের ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষেও করেছিলেন ৯৫। কিন্তু সেই তামিম এবার বিশ্বকাপে কোথায় হারালেন!

প্রতিটি ম্যাচেই ধীরে-সুস্থে শুরু করেছেন তামিম। সেটিতে কোনো সমস্যা ছিল না, গত কয়েক বছর ধরে এভাবে খেলেই তো রানের পর রান করেছেন। কিন্তু বিশ্বকাপে এসে এ জায়গাতেই ব্যর্থ তামিম। শুরুতে ডটের পর ডট খেলে যে চাপ তৈরি করেছেন, বড় ইনিংস খেলে সেটি আর পুষিয়ে দিয়ে যেতে পারেননি। প্রমাণ মিলবে পরিসংখ্যানেও। এ বিশ্বকাপে অন্তত ২০০ রান করেছেন এমন ব্যাটসম্যানদের মধ্যে তামিমের গড় তৃতীয় সর্বনিম্ন! ৮ ইনিংসে মাত্র ২৯.৩৭ গড়ে ২৩৫ রান করেছেন তামিম। ২০০ রান করার পরেও গড় তামিমের চেয়ে কম এমন ব্যাটসম্যান মাত্র দুজন—আফগানিস্তানের রহমত শাহ (২৮.২২) ও নজিবুল্লাহ জাদরান (২৮.৭৫)।

২০১৭ সাল থেকে বিশ্বকাপের আগে পর্যন্ত পারফরম্যান্স দেখলে এই তামিমকে কিছুটা অচেনাই লাগার কথা। গত আড়াই বছরে তামিমের গড় যেকোনো ব্যাটসম্যানের জন্যই ঈর্ষণীয়, ৬০.৬৪! এই সময়ে ৩০ ইনিংস খেলে ১৬টিতেই ফিফটি করেছেন তামিম, অথচ বিশ্বকাপে ৮ ইনিংসে পঞ্চাশের দেখা পেলেন মাত্র একবার!

বড় স্কোর করতে পারেননি, এটি নিয়ে আক্ষেপ তো রয়েছেই। তবে এবারের বিশ্বকাপে তামিমের ব্যাটিং নিয়ে সবচেয়ে বড় আক্ষেপ বোধ হয় ব্যাটিং আর আউটের ধরন নিয়ে। মাত্র ৭১.৬৪ স্ট্রাইক রেটে ব্যাট চালিয়েছেন তামিম। অন্তত ২০০ রান করেছেন, মানদণ্ডটা এমন ধরা হলে তামিমের চেয়ে কম স্ট্রাইক রেটে রান তুলেছেন মাত্র তিনজন ব্যাটসম্যান! তামিমের ওপরে থাকা তিনজন হলেন—দক্ষিণ আফ্রিকার হাশিম আমলা (৬৪.৮৫), আফগানিস্তানের রহমত শাহ (৬৫.১২) ও ওয়েস্ট ইন্ডিজের শাই হোপ (৭০.৪৩)। অথচ গত আড়াই বছরে এই তামিমই রান করেছেন ৭৯.২০ স্ট্রাইক রেটে! ধীরে তখনো খেলেছেন, কিন্তু পার্থক্যটা হলো, গত আড়াই বছরে তিনি বেশির ভাগ সময়ই দলের ব্যাটিংয়ের মেরুদণ্ড হতে পেরেছিলেন। এবার সেটা পারেননি।

এবারের বিশ্বকাপে বাংলাদেশ গিয়েছিল অন্তত সেমিফাইনাল খেলার স্বপ্ন নিয়ে। সাকিব আল হাসানের ব্যাটে চড়ে সে স্বপ্নপূরণের অনেকটা কাছাকাছি যাওয়াও হয়েছিল। শেষ পর্যন্ত সেমিফাইনালে না উঠতে পারার হতাশা নিয়েই দেশে ফিরতে হচ্ছে বাংলাদেশকে। তামিম যদি গত আড়াই বছরের ফর্মটুকু ধরে রাখতে পারতেন, তাহলে হয়তো হতাশা নয়, স্বপ্নপূরণের আনন্দ নিয়েই ফিরতে পারত বাংলাদেশ।

This post was last modified on 05/07/2019 10:55 pm

ডেস্ক রিপোর্টার

একটি বাংলাদেশ - Ekti Bangladesh (ektibd.com) is a leading Online Newspaper & News Portal of Bangladesh. It covers Breaking News, Politics, National, International, Live Sports etc.

Leave a Comment

Recent Posts

গ্রীন ভিউ রিসোর্ট – দর্শনীয় স্থান

আমাদের আজকের প্রতিবেদনটি গ্রীন ভিউ রিসোর্ট কে ঘিরে। গ্রীন ভিউ রিসোর্ট কোথায় অবস্থিত, ইতিহাস, কাঠামো,… Read More

19/09/2020

রাজা হরিশচন্দ্রের ঢিবি – ঐতিহাসিক দর্শনীয় স্থান

আমাদের আজকের প্রতিবেদনটি রাজা হরিশচন্দ্রের ঢিবি কে ঘিরে। রাজা হরিশচন্দ্রের ঢিবি কোথায় অবস্থিত, ইতিহাস, কাঠামো,… Read More

18/09/2020

ভাষা শহীদ আবুল বরকত স্মৃতি জাদুঘর – দর্শনীয় স্থান

আমাদের আজকের প্রতিবেদনটি ভাষা শহীদ আবুল বরকত স্মৃতি জাদুঘর ও সংগ্রহশালা কে ঘিরে। শহীদ আবুল… Read More

18/09/2020

রিয়েলমি সি সেভেন্টিন ফোনের দাম ও স্পেসিফিকেশন

বিশ্বের দ্রুততম বর্ধনশীল স্মার্টফোন ব্র্যান্ড রিয়েলমি আগামী ২১ সেপ্টেম্বর তাদের সি সিরিজের প্রথম মিড লেভেল… Read More

16/09/2020

রিয়েলমি ৭ আই ফোনের দাম ও স্পেসিফিকেশন

বিশ্বের দ্রুততম বর্ধনশীল স্মার্টফোন ব্র্যান্ড রিয়েলমি বাংলাদেশের বাজারে নিয়ে আসছে নতুন ফোন রিয়েলমি ৭ আই… Read More

16/09/2020

রিয়েলমি সি টু ফোনের দাম ও স্পেসিফিকেশন

টেক-ট্রেন্ডসেটার ব্র্যান্ড রিয়েলমি 'এন্ট্রি লেভেল ভেলু কিং' ট্যাগলাইনে সি সিরিজের নতুন স্মার্টফোন 'রিয়েলমি সি টু'… Read More

16/09/2020

This website uses cookies.