,


চাঁদে পা রাখার প্রথম ভিডিও নিলামে

চাঁদে পা রাখার প্রথম ভিডিও নিলামে

ডেস্ক রিপোর্টারঃ চাঁদের বুকে মানুষের প্রথম পদার্পণের ভিডিও নিলামে তোলা হয়েছে। নাসার কাছ থেকে কেনা সেই দুর্লভ কিছু ভিডিও নিলামে তুলছেন গ্যারি জর্জ নামের এক ব্যক্তি। যিনি ১৯৭৬ সালে সরকারি নিলামে তোলা অ্যাপোলো ১১ মিশনের ১,১০০টি ভিডিও ২১৮ মার্কিন ডলারের বিনিময়ে কিনেছিলেন।

লাস ভেগাসের মেকানিক্যাল ইঞ্জিনিয়ার গ্যারি জর্জ জানান, এই ভিডিওগুলোর গুরুত্ব তিনি আগে বুঝতে পারেননি। তিনি স্থানীয় একটি টিভি স্টেশনে ভিডিওগুলো পুনরায় রেকর্ডিংয়ের জন্য দিয়েছিলেন। এর মধ্যে ৩টি ভিডিও ফেরত আসে। আর এই তিন ভিডিও’র বদৌলতে খুব শীঘ্রই মিলিয়নিয়ার হতে চলেছেন ষাট বছরের গ্যারি জর্জ।

উল্লেখ্য, ষাটের দশক। স্নায়ুযুদ্ধের উত্তেজনা মানুষকে তটস্থ করে রেখেছে। কিন্তু হঠাৎ এক সপ্তাহের জন্য এ আবহ যেন পুরো বদলে গেল। সবার দৃষ্টি তখন পৃথিবীর বাইরে, পৃথিবীর একমাত্র উপগ্রহ চাঁদের দিকে। ১৯৬৯ সালের ২০ জুলাই। পৃথিবীর ইতিহাসের স্মরণীয় এক দিন।
১৬ জুলাই অ্যাপোলো ১১ নভোযানে চেপেছিলেন নিল আর্মস্ট্রং ও তাঁর দুই সহকর্মী এডউইন অলড্রিন ও মাইকেল কলিন্স। চাঁদের উদ্দেশে পাড়ি দিয়ে ২০ জুলাইয়ের যে ক্ষণটিতে চাঁদের বুকে পা রাখলেন নিল আর্মষ্ট্রং, পৃথিবীর ৫০ কোটি মানুষ টেলিভিশনের পর্দায় সে মুহূর্তের দৃশ্য দেখে অভিভূত হয়ে পড়েছিল। চাঁদে পৌঁছানো পৃথিবীর প্রথম মানুষ আর্মস্ট্রংয়ের একটি ছোট পদক্ষেপই মানবজাতির অগ্রযাত্রা পৌঁছে দিয়েছিল চাঁদের উচ্চতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


এই বিভাগের আরো

%d bloggers like this: