,


ক্যাবের পোল্ট্রি সেক্টরে নিরাপদ খাদ্য বিষয়ে কর্মশালা অনুষ্ঠিত

ক্যাবের পোল্ট্রি সেক্টরে নিরাপদ খাদ্য বিষয়ে কর্মশালা অনুষ্ঠিত

রংপুর প্রতিনিধিঃ ব্রিটিশ কাউন্সিল এর সহায়তায় কনজুমারস এসোসিয়েশন অব বাংলাদেশে (ক্যাব) এর উদ্যোগে রংপুরে পোল্ট্রি সেক্টরে নিরাপদ খাদ্য সুশাসন, ভূমিকা ও দায়িত্ব বিষয়ক মালটি ষ্টেকহোল্ডাস দেও নিয়ে কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার জেলা প্রাণি সম্পদ কার্যালয়ের সম্মেলন কক্ষে আয়েজিত কর্মশালা অনুষ্ঠানে সদর উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডাঃ সঞ্চিতা রহমানের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডাঃ মাহাবুবুল আলম।

কর্মশালায় প্রকল্পের কার্যক্রম ও পরিকল্পনা তুলে ধরেন বিশেষ অতিথি ক্যাবের মাঠ সমন্বয়কারী ইকবাল হোসেন, বিষয় ভিত্তিক মূল্যবান তথ্য উপস্থাপন করেন রংপুর সরকারি হাঁস মুরগির খামারের পোল্ট্রি উন্নয়ন কর্মকর্তা ফজলুল করিম ।

আরও বক্তব্য রাখেন নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ এর প্রতিনিধি, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিপপ্তরের সহকারী পরিচালক শেখসাদী সহ কর্মকর্মশালায় অংশ গ্রহণকারী সরকারি, বেসরকারি ও প্রাইভেট সেক্টরের প্রতিনিধি, পোল্ট্র খামারের প্রতিনিধি, ফিড ডিলা, ফিড প্রস্তুতকারী, ড্রাগস প্রতিনিধি, ছাত্র, মহিলা ও কনজুমারস কমিটির প্রতিনিধিবৃন্দ। কর্মশালায় নিরাপদ পোল্ট্রি ( মুরগি ও ডিম) উৎপাদনে জাতীয় পশুখাদ্য আইন ও বিধান মেনেচলা, এবং এর নিশ্চয়তা বিধানে প্রত্যেক ষ্টেকহোল্ডার ভূমিকা ও দায়িত্ব নিয়ে গ্রুপওয়ার্ক ওপরামর্শ অংশগ্রহ ণমূলক আলোচনা করা হয়।

আলোচনায় বক্তারা নিরাপদ পোল্ট্রি উৎপাদনে খামারীদের, ফিড উৎপাদনকারী প্রতিষ্ঠানের ও ড্রাগ ব্যবসায়ীদের সচেতনতা বৃদ্ধির উপর বেশী গুরুত্ব দেয়া হয় যেন তারা অতিরিক্ত এ্যান্টিবায়োটিক ব্যবহার না করেন।

উল্লেক্ষ যে, আমরা খাদ্য উৎপাদনে অনেক সফল হয়েছি, এখন আমাদের দরকার নিরাপদ খাদ্য। বাংলাদেশে পোল্ট্রি সেক্টও প্রণিজ আমিষের জন্য একটি গুরুত্বপূর্ণ উৎস।

তাই আমরা আশা করি নিরাপদ প্রাণিজ আমিষের কথা মাথায় রেখে সকল ষ্টেকহোল্ডার বৃন্দ তাদেও নিজ নিজ জায়গা থেকে সঠিক ভূমিকা ও দায়িত্ব পালন করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


এই বিভাগের আরো

%d bloggers like this: