,


কলেজে অনার্সে ভর্তি হতে যে যোগ্যতা লাগবে
কলেজে অনার্সে ভর্তি হতে যে যোগ্যতা লাগবে

কলেজে অনার্সে ভর্তি হতে যে যোগ্যতা লাগবে

ডেস্ক রিপোর্টারঃ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন কলেজগুলোতে স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ভর্তির ন্যূনতম যোগ্যতা নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে মানবিক শাখায় ভর্তির জন্য এসএসসি, এইচএসসি ও সমমানের পরীক্ষায় ন্যূনতম জিপিএ-২.৫০ করে থাকতে হবে। আর বিজ্ঞান ও ব্যবসা শিক্ষায় ভর্তির জন্য এসএসসিতে জিপিএ-৩ এবং এইচএসসিতে জিপিএ-২.৫০ লাগবে।

এত দিন এই স্তরে ভর্তির ন্যূনতম যোগ্যতা এসএসসি, এইচএসসি ও সমমানের পরীক্ষায় ন্যূনতম জিপিএ-২ ছিল।

আজ শনিবার গাজীপুরে জাতীয় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিশ্ববিদ্যালয়ের ৮৯তম একাডেমিক কাউন্সিলের সভায় নতুন এই সিদ্ধান্ত নেওয়া হয়।

উল্লেখ্য, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে কলেজগুলোতে স্নাতক প্রথম বর্ষে ভর্তি করা হয় শিক্ষার্থীদের এসএসসি, এইচএসসি ও সমমানের ফলের ভিত্তিতে। কোনো ভর্তি পরীক্ষা হয় না। আগামী মাসে এইচএসসি ও সমমানের ফল প্রকাশ করা হবে। এরপর বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তির প্রক্রিয়া শুরু হবে।

সভায় সভাপতিত্ব করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক হারুন-অর-রশিদ। সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সহউপাচার্য মশিউর রহমান ও হাফিজ মুহম্মদ হাসান বাবু, কোষাধ্যক্ষ নোমান উর রশীদসহ একাডেমিক কাউন্সিলের সদস্যরা।

উপাচার্য হারুন-অর-রশিদ প্রথম আলোকে বলেন, এখন থেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন বেসরকারি কলেজগুলোতে শিক্ষক নিয়োগ দেওয়া হবে লিখিত ও মৌখিক পরীক্ষার মাধ্যমে। এ ছাড়া একাডেমিক কাউন্সিলের বৈঠকে কলেজের পরিচালনা কমিটি গঠন ও মেয়াদ সংশোধন করা হয়।

নতুন নিয়মে পরিচালনা কমিটিতে একজন নারী সদস্য নিয়োগের বাধ্যবাধকতা আরোপ করা হয়েছে। আর কমিটির মেয়াদ কমিয়ে চার বছরের জায়গায় দুই বছর করা হয়েছে।

অন্যদিকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ পালন উপলক্ষে সব কলেজে একাধিক কর্মসূচি নেওয়ার সিদ্ধান্ত হয় সভায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


এই বিভাগের আরো

%d bloggers like this: