,


ওড়ার আগমুহূর্তে বিকল বিমানের ড্যাশ-৮
ওড়ার আগমুহূর্তে বিকল বিমানের ড্যাশ-৮

ওড়ার আগমুহূর্তে বিকল বিমানের ড্যাশ-৮

ডেস্ক রিপোর্টারঃ বোর্ডিং শেষ। যাত্রীরা বিমানে উঠে পড়েছেন। এমন সময় জানানো হলো ফ্লাইটটিতে যান্ত্রিক ক্রুটি রয়েছে। এটি উড়বে না। এমন ঘটনা ঘটেছে সৈয়দপুর থেকে ঢাকাগামী বিমানের ফ্লাইটে।

ড্যাশ-৮ উড়োজাহাজ নিয়ে আবারও বিপত্তিতে পড়ল বিমান বাংলাদেশ এয়ারলাইনস। আজ মঙ্গলবার সকালে যান্ত্রিক ত্রুটির কারণে বিমানের বিজি ৪৯৪ ফ্লাইটটি সৈয়দপুর থেকে ঢাকার উদ্দেশে রওনা হতে পারেনি। ফ্লাইট বাতিল হওয়ায় দুর্ভোগে পড়েছেন যাত্রীরা।

বিমান সূত্র জানায়, মঙ্গলবার সকাল সোয়া আটটার দিকে ঢাকা থেকে সৈয়দপুর বিমানবন্দরে অবতরণ করে বিমানের একটি ড্যাশ-৮ উড়োজাহাজ। ৭০ জন আরোহী নিয়ে বিমানটির সকালে নির্ধারিত সময়ে ছেড়ে যাওয়ার কথা। কিন্তু হঠাৎ ওই বিমানে ত্রুটি ধরা পড়ে। উড়োজাহাজটির ল্যান্ডিং গিয়ারে যান্ত্রিক ত্রুটি দেখা দিলে এর যাত্রা বাতিল করা হয়। বিমানটির একটি স্পেয়ার পার্টস পরিবর্তন করা হবে। এটি ঢাকা থেকে নিয়ে বিমানের প্রকৌশলীদের রওনা দেওয়ার কথা রয়েছে। ত্রুটি সারানোর পর বিমানটি আজ সন্ধ্যায় সৈয়দপুর থেকে ঢাকায় রওনা হতে পারে।

বিমানের বাতিল হওয়া ফ্লাইটের যাত্রী রাসেল জোতদার প্রথম আলোকে বলেন, আজ সকাল ৮টায় আমি সৈয়দপুর বিমানবন্দরে আসি। সকাল সোয়া ৮টার পর ঢাকা থেকে ছেড়ে আসা বিমানটি অবতরণ করে। কিন্তু হঠাৎ যান্ত্রিক ত্রুটি দেখা দেওয়ায় সেটি আর ঢাকায় ফিরে যেতে পারেনি।

দুপুর ১২টায় এই ফ্লাইট সম্পর্কে তথ্য জানার জন্য সৈয়দপুর বিমানবন্দরের স্টেশন অফিসে বিমানের কোনো কর্মকর্তা-কর্মচারীকে পাওয়া যায়নি। পরে মুঠোফোনে যোগাযোগ করা হলে বিমানের জেলা ব্যবস্থাপক আসলাম পারভেজ ফ্লাইটটিতে যান্ত্রিক ত্রুটির কথা জানান। তিনি প্রথম আলোকে বলেন, ঢাকা থেকে এক্সপার্ট কল করা হয়েছে। তাঁরা এলে বিমানটির ত্রুটি সারানো হবে।

এ ব্যাপারে বিমানের উপমহাব্যবস্থাপক (জনসংযোগ) তাহেরা খন্দকার প্রথম আলোকে বলেন, সৈয়দপুরে বিমানের একটি উড়োজাহাজের যান্ত্রিক ত্রুটি ধরা পড়েছে। এটিকে ঢাকায় ফিরিয়ে আনার ব্যবস্থা করা হচ্ছে।

এদিকে আজ বেলা সোয়া তিনটা পর্যন্ত বিমানটি সৈয়দপুর বিমানবন্দরের রানওয়েতে অবস্থান করছিল। এ সময় ঢাকা থেকে কোনো বিশেষজ্ঞ এখানে এসে পৌঁছাননি। আজ বিকেল চারটার ফ্লাইটে তাঁদের সৈয়দপুরে আসার কথা রয়েছে বলে বিমান সূত্রে জানা গেছে। এদিকে ফ্লাইট বাতিল হওয়ায় অনেক যাত্রী টিকিট ফেরত নিয়েছেন। অনেকে বেসরকারি বিমান সংস্থার ফ্লাইটে করে বা বিকল্প পথে ঢাকার উদ্দেশে রওনা হয়েছেন। তবে প্রায় ৩০ জন যাত্রীকে বিকেলে সৈয়দপুর বিমানবন্দরে বিমানের পরবর্তী ফ্লাইটের জন্য অপেক্ষা করতে দেখা গেছে।

বিমান বহরে তিনটি ড্যাশ-৮ উড়োজাহাজ ছিল। তিনটি উড়োজাহাজই ভাড়ায় আনা হয়েছে। এর মধ্যে দুটি ড্যাশ-৮ চার বছর আগে ২০১৫ সালে বিমান বহরে যোগ হয়। ২০১৮ সালে আরও একটি ড্যাশ-৮ ভাড়ায় আনে বিমান। ড্যাশ মডেলের উড়োজাহাজ দিয়ে অভ্যন্তরীণ রুটের ফ্লাইট পরিচালনা করা হয় দেশের অভ্যন্তরে সব বিমানবন্দরে। এ ছাড়া ভারতের কলকাতা, নেপাল, মিয়ানমারের ইয়াঙ্গুন—এই তিনটি রুটেও আন্তর্জাতিক ফ্লাইটে ড্যাশ-৮ মডেলের বিমান ব্যবহার করা হয়। তবে ড্যাশ-৮ উড়োজাহাজে প্রায়ই যান্ত্রিক ত্রুটি ধরা পড়ে। এ কারণে বিমানের ফ্লাইট শিডিউল এলোমেলো হয়ে যায়। বিমানকে অনেক সময় ফ্লাইট বাতিলও করতে হয়। সৈয়দপুরে আজ বিকল হওয়া ড্যাশ-৮ উড়োজাহাজটির বয়স আট বছর তিন মাস।

২০১৭ সালের ২৫ অক্টোবর সৈয়দপুর থেকে ঢাকায় আসার সময় বিমানের একটি ড্যাশ-৮ উড়োজাহাজ ৫ ক্রুসহ ৭১ জন আরোহী নিয়ে অলৌকিকভাবে রক্ষা পেয়েছিল পাইলটের দক্ষতায়। চাকা খুলে যাওয়ায় বিমানটি সেদিন ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে জরুরি অবতরণ করেছিল। এরপর চলতি বছরের ৩১ মার্চ ড্যাশ-৮-এর একটি বিমান সিলেট থেকে ঢাকায় রওনা দেয়। কিছুক্ষণ পরই চাকায় ত্রুটি টের পান পাইলট। বিকেল চারটার দিকে শাহজালাল বিমানবন্দরে জরুরি অবতরণ করেন তিনি। সবশেষ গত ৮ মে রাতে মিয়ানমারের ইয়াঙ্গুন ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে বিমানের একটি ড্যাশ-৮ বিধ্বস্ত হয়েছিল। তবে ৩৪ আরোহী সেদিনও অলৌকিকভাবে প্রাণে বেঁচে যান। বর্তমানে দুটি ড্যাশ-৮ দিয়ে অভ্যন্তরীণ রুটে ফ্লাইট পরিচালনা করছে বিমান। তবে নতুন তিনটি ড্যাশ-৮ কিনে আনছে বিমান। ২০১৯ সালে এগুলো বিমান বহরে যোগ হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


এই বিভাগের আরো

%d bloggers like this: