এশিয়ার সবচেয়ে বড় ঈদের জামাত হবে দিনাজপুরে

ডেস্ক রিপোর্টারঃ এশিয়ার সবচেয়ে বড় ঈদ জামাতের জন্য প্রস্তুত দিনাজপুর। জেলায় নির্মিত গোর-এ শহীদ বড় ময়দানে এশিয়া মহাদেশের সর্ববৃহৎ ঈদগাহ মিনারে আট লাখ মুসল্লি নামাজ আদায় করবেন।

সকাল ৯টায় ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে এখানে। সুষ্ঠুভাবে নামাজ আদায়ের জন্য নেয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা। দিনাজপুর ছাড়াও আশপাশের জেলারগুলোর অসংখ্য মুসল্লি ঈদের নামাজ আদায় করবেন এখানে।

দিনাজপুর গোর-এ শহীদ বড় ময়দানের আয়তন প্রায় ২৩ একর। অপরদিকে শোলাকিয়ার মাঠের আয়তন সাড়ে ৭ একর। গোর-এ-শহীদ বড় ময়দান এশিয়া মহাদেশের সর্ববৃহৎ।

দিনাজপুর ও আশেপাশের জেলার মানুষের আগ্রহ বেড়েছে এই সুবিশাল ময়দানে নির্মিত দৃষ্টি নন্দিত ঈদগাহ মিনারটির প্রতি। ৫২ গম্বুজ বিশিষ্ট প্রধান মিনারের উচ্চতা ৫৫ফুট ও প্রস্থে ৫১৬ ফুট।

এক সপ্তাহ ধরে দিনাজপুর পৌরসভা ও এলজিইডি পরিচ্ছন্নতা কর্মীরা বুল ডোজার ও ভাইব্রেটর মেশিন দিয়ে মাঠ সমান ও পরিচ্ছন্নতার কাজ করছেন। একসাথে ৮ লক্ষাধিক মুসুল্লির নামাজ আদায়ের জন্য ঈদগাহ মাঠের দু’পাশে মুসল্লিদের চলাচলের জন্য তৈরি করা হয়েছে প্রশস্ত রাস্তা।

মুসল্লিদের জন্য প্রকৃতির ডাকে সাড়া ও পানি পানসহ অযুর সুব্যবস্থা নেয়া হয়েছে বলে জানিয়েছেন দিনাজপুর জেলা প্রশাসক ড.আবু নঈম মোহাম্মদ আবদুছ ছবুর।

ঈদগাহ মিনারটি নির্মিত হওয়ার পর থেকে লাখ লাখ মুসল্লি এই মাঠে নামাজ আদায় করছেন। এত বড় মাঠে নামাজ আদায় করতে পেরে নিজেকে সৌভাগ্যবান মনে করেন অনেকেই। দেশের বিভিন্ন প্রান্ত থেকে এই ঈদগাহ মাঠে ঈদের নামাজ আদয়ের জন্য সাধারণ মুসুল্লিরা আসেন।

দিনাজপুরে ঈদের নামাজ যাতে সুশৃঙ্খলভাবে সম্পন্ন হয় এর জন্য জেলা পুলিশের পক্ষথেকে ব্যাপক কর্মসূচি গ্রহণ করা হয়েছে। দূর-দুরান্ত থেকে আসা মুসুল্লিদের জন্য ব্যাপক নিরাপত্তার ব্যবস্থা নেয়া হয়েছে। পাশাপাশি তাদের যানবাহন পার্কিং এর জন্য জেলা প্রশাসন থেকে আয়োজন করা হয়েছে। এমন কথা জানালেন, দিনাজপুর পুলিশ সুপার হামিদুল আলম।

এশিয়া মহাদেশের সর্ববৃহৎ এই ঈদগাহ মাঠ নির্মাণের উদ্যোক্তা দিনাজপুর সদর-৩ আসনের এমপি হুইপ ইকবালুর রহিম জানিয়েছেন এ ঈদগাহ মাঠে এবার একসঙ্গে ৮ লক্ষাধিক মুসুল্লি যাতে সুষ্ঠভাবে ঈদ-উল-ফিতরের নামাজ আদায় করতে পারে সে লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হয়েছে। গতবারের চেয়ে এবছর আরো বেশি সংখ্যক মুসুল্লি এই মাঠে ঈদ-উল-ফিতরের নামাজ আদায় করবেন এই আশা ব্যক্ত করেছেন জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি।

তিনি আজ শুক্রবার সরজমিনে এশিয়া মহাদেশের সর্ববৃহৎ এই ঈদগাহ মাঠ পরিদর্শন করেন।

এশিয়া মহা দেশের মধ্যে সবচেয়ে বড় ঈদগাহ প্রস্তত হওয়ায় দিনাজপুর বাসীর জন্য বাড়তি আনন্দ। এ ঈদের জামায়াত মুসলিম জাহানে কালের সাক্ষী হয়ে থাকবে।

ডেস্ক রিপোর্টার
একটি বাংলাদেশ - Ekti Bangladesh (ektibd.com) is a leading Online Newspaper & News Portal of Bangladesh. It covers Breaking News, Politics, National, International, Live Sports etc.