,


যশোর (Jessore)

ঈদের আগে ঢাকা-বেনাপোল রুটে চালু হচ্ছে এক্সপ্রেস রেল

বেনাপোল প্রতিনিধিঃ বন্দর নগরী বেনাপোলের মানুষের দীর্ঘদিনের দাবী অবশেষে পূরণ হতে চলেছে। রেলপথে যাত্রী সেবা আরো এক ধাপ এগিয়ে নিতে আগামী কোরবানী ঈদের আগেই বেনাপোল-ঢাকা রুটে চালু হতে যাচ্ছে এক্সপ্রেস রেল সার্ভিস। এই রেল সার্ভিস চালুর প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন রেল কর্মকর্তারা।

বেনাপোল থেকে পরিবহন সঙ্কট,সাধারন যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া আদায়, মালিক শ্রমিকদের অবরোধ, মহাসড়কে চেকিং এর নামে প্রশাসনের বিভিন্ন বাহিনীর দ্বারা যাত্রীদের হয়রানি এবং দৌলতদিয়া-পাটুরিয়া ফেরিঘাটে যানজটের কারণে যাত্রীরা নানামুখি হয়রানির শিকার হন। রেল চালু হওয়ায় সেই হয়রানি লাঘব হবে।

স্থানীয়রা জানান, ব্যবসা-বাণিজ্য ও চিকিৎসার জন্য বেনাপোল দিয়ে কলকাতার সাথে যোগাযোগ ব্যবস্থা সহজ হওয়ায় এই পথে দেশের সিংহভাগ মানুষ যাতায়াত করে থাকে। তাই রেল চালু হলে যাত্রীর সংখ্যা বাড়বে। সরকারের রাজস্ব আয়ও বাড়বে।

ভারত-বাংলাদেশ চেম্বার অ্যান্ড কমার্সের ল্যান্ডপোর্ট সাব কমিটির চেয়ারম্যান মতিয়ার রহমান বলেন, খুব তাড়াতাড়ি বেনাপোল-ঢাকা রুটে রেল চালু হবে। আমাদের স্বপ্ন স্বার্থক হবে। রেল সেবা চালু হলে ব্যবসা-বাণিজ্যের সম্প্রসারণের হবে।
বেনাপোল কাস্টম হাউজের কমিশনার মোহাম্মদ বেলাল হোসাইন চৌধুরী জানান, প্রথম পর্বে আসছে বেনাপোল-ঢাকা রুটে এক্সপ্রেস রেল। এরপর আসবে বুলেট ট্রেন। ভারতের সাথে রেল কার্গো সার্ভিস চালু হবে। এ সেবা চালু করতে এর আগে গত ১০ এপ্রিল প্রধানমন্ত্রী কার্যালয়ের যৌথ ইশতেহার এবং উন্নয়ন সহযোগিতার জন্য কাঠামোগত চুক্তির আওতায় (রেলপথ বিষয়ে) উপ-আঞ্চলিক সহযোগিতা সংক্রান্ত এক সভা অনুষ্ঠিত হয়।
বেনাপোল রেল স্টেশন মাস্টার সাইদুজ্জামান বলেন, ঈদুল আজহার আগে বেনাপোল-ঢাকা রেল চালু হবে। এই রেলটিতে ১০ টি বগি থাকবে। তবে রেলের কোনো নাম এখনও নির্ধারণ হয়নি। প্রাথমিকভাবে বেনাপোল এক্সপ্রেস, বন্দর এক্সপ্রেস ও ইছামতি এক্সপ্রেস এই তিনটি নাম পছন্দ করা হয়েছে। তিনি বলেন, ১০ টি বগির মধ্যে দু’টি কেবিন, দু’টি এসি চেয়ার ও বাকিগুলো চেয়ার থাকবে। কেবিনের ভাড়া প্রাথমিকভাবে এক হাজার দু’শ টাকা, এসি চেয়ারের ভাড়া এক হাজার টাকা ও নন-এসি চেয়ার ভাড়া হবে পাঁচশ টাকা প্রস্তাব করা হয়েছে। এই ট্রেনটি কয়েকটি স্টেশনে থামানো হবে। এক কথায় ননস্টপ হিসেবে এ রেলটি চলবে। তিনি আরো বলেন, বেনাপোল-ঢাকা রেল রুটে যাত্রী সেবার ক্ষেত্রে ৫০ শতাংশ সিট অনলাইনে যাত্রীরা সংগ্রহ করতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


এই বিভাগের আরো

%d bloggers like this: